নোবেল জয়ী লেখক মার্কেজের বিবাহবহির্ভূত সম্পর্ক প্রকাশ্যে, কন্যা ইন্দিরা কথা জানাল পরিবার

কলম্বিয়ার লেখক মার্কেজের মেক্সিকান লেখিকা তথা সাংবাদিক সুজানা ক্যাটোর (Susana Cato) সঙ্গে দীর্ঘ দিন ধরেই ভালোবাসার সম্পর্ক ছিল। তাঁদের একটি কন্যা সন্তানও ছিল। ১০৯০ সালের গোড়ার দিন থেকেই তাঁরা বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ ছিলেন। সিনেমার স্ক্রিপ্টসহ একাধিক প্রজেক্টে তাঁরা একসঙ্গে কাজও করেছেন।

Web Desk - ANB | Published : Jan 19, 2022 3:43 AM IST / Updated: Jan 19 2022, 09:21 AM IST

কলম্বিয়ান সংবাদপত্র এল ইউনিভার্সল জানিয়েছেন যে নোবেল (Nobel -Prize) পুরষ্কার জয়ী লেখল গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের (Gabriel Garcia Marquez) বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল। তাঁদের একটি কন্যা সন্তানও রয়েছে। যদিও তাঁরা কেউই এই বিষয় নিয়ে মুখ খুলতে রাজি নন। সংবাদ পত্রের রিপোর্টে বলা হয়েছে ১৯৯০ সালের গোড়ার দিক পর্যন্ত লেখক বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ ছিলেন।  লেখকের ব্যক্তিগত জীবনের গোপনীয়তাকে সম্মান জানাতে  মার্কেজের পরিবারের তাঁর মেয়েকে মিডিয়া থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছিল। তবে মার্কেজের মেয়েও যথেষ্ট সনামধন্য। তিনি মেক্সিকো সিটিতে ডকুমেন্টারি প্রযোজক হিসেবে কাজ করছেন বেশ কয়েক বছর ধরে। 

কলম্বিয়ার লেখক মার্কেজের মেক্সিকান লেখিকা তথা সাংবাদিক সুজানা ক্যাটোর (Susana Cato) সঙ্গে দীর্ঘ দিন ধরেই ভালোবাসার সম্পর্ক ছিল। তাঁদের একটি কন্যা সন্তানও ছিল। ১৯৯০ সালের গোড়ার দিক থেকেই তাঁরা বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ ছিলেন। সিনেমার স্ক্রিপ্টসহ একাধিক প্রজেক্টে তাঁরা একসঙ্গে কাজও করেছেন। ১৯৯৬ সালে একটি ম্যাগাজিনে সাক্ষাৎকার দেওয়ার সময়ই মেয়ের কথা তাঁরা বলেছিলেন। তাঁরা তাঁদের মেয়ের নাম রেখেছিলেন ইন্দিরা। 

তবে সম্প্রতি লেখকের পরিবারের তাঁদের অবৈধ কন্যার কথা স্বীকার করে নিয়েছে। লেখকের পরিবার থেকে অ্যাসোসিয়েড প্রেসকে জানান হয়েছেন লেখকের এক অবৈধ কন্যা সন্তান রয়েছেন। 

যদিও ইন্দিরা তাঁর বাবার পরিচয় গ্রহণ করেননি। তিনি তাঁর মায়ের পদবী কান্টো ব্যবহার করেন। তাঁর বয়স ৩০। তিনি মেক্সিকো সিটিতে একটি তথ্যচিত্রের প্রযোজক হিসেবে কাজ করেছেন। ২০১৪ সালে বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন তিনি।  লেখকের এক ভাগ্নি জানিয়েছেন কান্টো পরিবারের পরিবারের অন্যান্য সদস্যদের মতই ইন্দিরাও যথেষ্ট সৃজনশীল। মার্কেজকে সম্মান জানিয়েই পরিবার তার কন্যা সন্তানের পরিচয় প্রকাশ করতে চায়নি। মার্কেজের এক ভাইপো জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায় ইন্দিরার সঙ্গে যোগাযোগ রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সরাসরি তাদের সাক্ষাৎ হয়নি। 

কলম্বিয়ান লেখক গার্সিয়া মার্কেজ নোবল জয়ী লেখক। তাঁর উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ওয়ান হান্ড্রেড ইয়ার অব সলিটিউড, লাভ ইন দ্যা লাইম অব কলেরার মত উপন্যাস। মার্সিডিজ বার্চাকে তিনি বিয়ে করেছিলেন। ৫০ বছরের বেশি সময় ধরে তাঁদের মধ্যে বৈবাহিক সম্পর্ক ছিল।  ২০১৪ সালে দম্পতির মৃত্যু হয়। তাঁদের দুই ছেলে রয়েছে- রাদ্রিগো ও  গাঞ্জেলা।  মার্কিজের স্ত্রীর কথা মনে রেখেই এতদিন কন্যার কথা জানায়নি পরিবারের সদস্যরা। 

পেরিয়েছে ৭৭টা বছর, খোঁজ মিলল আনা ফ্রাঙ্কের সেই ‘বিশ্বাসঘাতকের’

Tesla Invited In Bengal: মমতার বাংলায় কি এবার এলন মাস্কের টেসলা, তীব্র উপহাস বিজেপির

COVID-19: কোভিড ১৯ সংক্রমণ রুখে দেয়, এমন জিনের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা

Share this article
click me!