'কেউ ভাঙতে পারবে না, আমরা শক্তিশালী', ইউরোপিয়ান পার্লামেন্টে কড়া বার্তা জেলেনস্কির

মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের বিশেষ এক সভায় ভাষণ দেন জেলেনস্কি। ভার্চুয়াল মাধ্যমে এই সভায় যোগ দিয়েছিলেন তিনি। সেখানে তিনি বলেন, "আমরা আমাদের দেশ ও স্বাধীনতার জন্য লড়াই করছি। যদিও আমাদের একাধিক শহর দখল করে নিয়েছে রুশ সেনা। আমাদের কেউ মচকাতে পারবে না, আমরা শক্তিশালী, আমরা ইউক্রেনিয়ানস।"

Web Desk - ANB | Published : Mar 1, 2022 2:34 PM IST / Updated: Mar 01 2022, 09:41 PM IST

ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে রাশিয়ার (Russia) যুদ্ধ এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। আজ ষষ্ঠ দিনে পা দিয়েছে এই যুদ্ধ (Ukraine-Russia Conflict)। যদিও এই যুদ্ধ যে এতদিন ধরে চলবে তা ভাবতে পারেনি কূটনীতিবিদদের অনেকেই। অনেকেরই ধারণা ছিল যে রাশিয়া আসবে, দেখবে আর জয় করবে! কিন্তু, সেই ধারণায় পুরোপুরি জল ঢেলে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। বরং রাশিয়ার সেনার হাতে আত্মসমর্পণ না করে প্রতিরোধ গড়ার চেষ্টা করছেন তিনি। আর তার জন্য প্রয়োজনে অস্ত্র হাতে তুলে নিতে অনুরোধ করেছেন দেশের সাধারণ মানুষকে। সবার মিলিত প্রয়াসের ফলে এখনও পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ জারি রাখতে সফল হচ্ছে ইউক্রেন। এদিকে রাশিয়াকে আটকাতে ইতিমধ্যেই জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের (European Union) সদস্য হওয়ার জন্য আবেদন করেছিলেন। গতকাল সেই আবেদনে তিনি স্বাক্ষরও করেন। মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের (European Parliament) বিশেষ এক সভায় ভাষণে জেলেনস্কি বলেন, 'আমরা আমাদের দেশের জন্য লড়াই করছি। কেউ আমাদের মচকাতে পারবে না।' তাঁর এই ভাষণে ইউরোপীয় পার্লামেন্টের কক্ষে এক আবেগঘন পরিস্থিতি তৈরি হয়। উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাঁকে সম্মান জানান সবাই। 

যুদ্ধবিরতির জন্য গতকাল আলোচনার টেবিলে বসেছিল ইউক্রেন ও রাশিয়া। কিন্তু, এই আলোচনায় ফলপ্রসূ কিছুই হয়নি। সেটা বোঝা গিয়েছিল যখন বৈঠক শেষ হওয়ার পরই ইউক্রেনে একের পর এক মিসাইল ছুড়তে থাকে রুশ সেনা। যত দিন যাচ্ছে ইউক্রেনের পরিস্থিতি আরও ভয়াবহ হচ্ছে। আর এই পরিস্থিতিতে ইতিমধ্যেই ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে একাধিক দেশ। পাশাপাশি অস্ত্র দিয়ে সাহায্য করার আশ্বাস দিয়েছে ন্যাটো। আর এর মধ্যেই যত দ্রুত সম্ভব পুতিন বাহিনীকে ঠেকাতে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হতে চেয়ে আবেদনে স্বাক্ষর করেছেন জেলেনস্কি। 

আরও পড়ুন- রাশিয়ার ইউক্রেন যুদ্ধ, রুশ সেনার কিয়েভ-খারকিভ হামলার সঙ্গে তুলনা হিটলারের নাৎসি বাহিনীর

মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের বিশেষ এক সভায় ভাষণ দেন জেলেনস্কি। ভার্চুয়াল মাধ্যমে এই সভায় যোগ দিয়েছিলেন তিনি। সেখানে তিনি বলেন, "আমরা আমাদের দেশ ও স্বাধীনতার জন্য লড়াই করছি। যদিও আমাদের একাধিক শহর দখল করে নিয়েছে রুশ সেনা। আমাদের কেউ মচকাতে পারবে না, আমরা শক্তিশালী, আমরা ইউক্রেনিয়ানস।" তাঁর এই মনের জোরের প্রশংসা করেছেন সবাই। এই ভাষণের পর এক আবেগঘন পরিস্থিতি তৈরি হয় ইউরোপীয় পার্লামেন্টের কক্ষে। উঠে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ ধরে হাতহাতি দেন সবাই। 

আরও পড়ুন- কিয়েভ থেকে ২৫ কিমি দূরে রুশ সেনা, খারকিভ জুড়ে দিনভর শেলিং

এদিকে, ইউক্রেন জানিয়েছে রুশ সেনার হানায় ১৪ জন শিশু-সহ ৩৫২ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভের বেশ কয়েকটি আবাসিক এলাকার দখল ইতিমধ্যেই নিয়ে নিয়েছে রাশিয়া। খারকিভে আর্টিলারি হামলা চালাচ্ছে মস্কো। এই এলাকায় ১১জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে কিয়েভ। সংবাদ সূত্রে জানা যাচ্ছে মস্কো এবং কিভের মধ্যে দ্বিতীয় পর্যায়ের আলোচনা হবে। পরিস্থিতির গুরুত্ব বিচার করে দ্রুত ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভুক্ত দেশগুলির সাহায্য চেয়েছে ইউক্রেন। এই পরিস্থিতিতে জেলেনস্কির আবেদন কতটা গৃহীত হয়, সেটাই এখন দেখার।

আরও পড়ুন- 'মা আমার ভয় লাগছে', ইউক্রেনের যুদ্ধক্ষেত্র থেকে মৃত্যুর আগে আর কী লিখেছিলেন রুশ সেনা

Share this article
click me!