সন্ত্রাসে মদত দেওয়ার মাশুল, পাকিস্তানে গত ছয় মাসে ৭৯ শতাংশ বেড়েছে জঙ্গি হামলা

পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (পিআইসিএসএস) যে তথ্য প্রকাশ করেছ, ততে পরিসংখ্যানগত প্রতিবেদনে বলা হয়েছে যে অশান্ত খাইবার পাখতুনখোয়া প্রদেশ জঙ্গি হামলার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে

Parna Sengupta | Published : Jul 4, 2023 2:54 PM IST

গত কয়েক বছর ধরে, পাকিস্তান একই সঙ্গে অনেকগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। কখনও তাকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) এর ধূসর তালিকা থেকে বেরিয়ে আসতে লড়াই করতে হয়েছে আবার কখনো নগদ সংকট দেশের অর্থনীতিতে আলোড়ন সৃষ্টি করেছে। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে ময়দার জন্য লাইনে দাঁড়িয়ে অনেক মানুষ মারা হাতাহাতি করে মারা গিয়েছে। অন্যদিকে ক্রমাগত বেড়েছে জঙ্গি হামলা। এদিকে, সোমবার প্রকাশিত এক রিপোর্ট জানিয়েছে যে গত বছরের একই সময়ের তুলনায় এই বছরের প্রথম ছয় মাসে সন্ত্রাসী হামলা ৭৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (পিআইসিএসএস) যে তথ্য প্রকাশ করেছ, ততে পরিসংখ্যানগত প্রতিবেদনে বলা হয়েছে যে অশান্ত খাইবার পাখতুনখোয়া প্রদেশ জঙ্গি হামলার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, অন্যদিকে সিন্ধুতে আগের বছরের তুলনায় এই ধরনের হামলা কমেছে। প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালের প্রথমার্ধে ২৭১টি জঙ্গি হামলা হয়েছে, যার ফলে ৩৮৯ জন প্রাণ হারিয়েছে এবং ৬৫৬ জন আহত হয়েছে।

প্রতিবেদনে দেখা যায় যে ২০২৩ সালের প্রথমার্ধে ২৭১টি জঙ্গি হামলা হয়েছে, যার ফলে ৩৮৯ জন প্রাণ হারিয়েছে এবং ৬৫৬ জন আহত হয়েছে। ২০২২ সালে একই সময়ের ফ্রেমে ১৫১টি আক্রমণ হয়েছিল, যার ফলে ২৯৩ জন মারা গিয়েছিল এবং ৪৮৭ জন আহত হয়েছিল। এই পরিসংখ্যান গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে।

সন্ত্রাসী হামলা ৭৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে

এছাড়াও, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ২২৮টি আক্রমণ রেকর্ড করা হয়েছে, যার ফলে ২৪৬ জন মারা গেছে এবং ৩৪৯ জন আহত হয়েছে। এইভাবে, ২০২৩ সালের প্রথম ছয় মাসে ২০২২ সালের শেষার্ধের তুলনায় আক্রমণে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, PICSS দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, হতাহতদের ৫৮ শতাংশ বৃদ্ধি এবং আঘাতের সংখ্যা ৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷

পাকিস্তানি নিরাপত্তা বাহিনীও সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের প্রতিক্রিয়া বাড়িয়েছে এবং সারা দেশে কমপক্ষে ২৩৬ সন্ত্রাসীকে হত্যা করেছে, যখন ২৩৬ সন্দেহভাজন সন্ত্রাসীকেও ২০২৩ সালের প্রথম ছয় মাসে গ্রেপ্তার করা হয়েছে। খাইবার পাখতুনখোয়া এই বছরের প্রথমার্ধে সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশ হিসেবে আবির্ভূত হয়েছে, ১৭৪টি জঙ্গি হামলার রিপোর্ট করেছে, যাতে ২৬৬ জন প্রাণ হারিয়েছে এবং ৪৬৩ জন আহত হয়েছে।

রিপোর্ট করা হামলার মধ্যে, মূল ভূখণ্ডের খাইবার পাখতুনখোয়ায় ১০০টি ঘটেছে, যার ফলে ১৮৮ জন মারা গেছে এবং ৩৫৪ জন আহত হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় ২০২৩ সালের প্রথম ছয় মাসে খাইবার পাখতুনখোয়ায় সন্ত্রাসী ঘটনা ১০৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালের দ্বিতীয়ার্ধের তুলনায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। খাইবার পাখতুনখোয়ায়, ২০২২ সালের প্রথম এবং শেষার্ধের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে মৃত্যুর হার যথাক্রমে ৫৩ শতাংশ এবং ১৩২ শতাংশ বেড়েছে। বেলুচিস্তান ২০২৩ সালের প্রথমার্ধে ৭৫টি সন্ত্রাসী ঘটনার সাক্ষী হয়েছে, যার ফলে ১০০ জন মারা গেছে এবং ১৬৩ জন আহত হয়েছে।

Share this article
click me!