গণেশ গোষ্ঠীর জন্য প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন মোদী, সুগার সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সুগার সঙ্গে দেখা করে তাঁকে আরও একটি বিষয়ে ধন্যবাদ জানিয়েছেন।

Web Desk - ANB | Published : May 24, 2022 9:36 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোয়াড সামিটে যোগদান করার জন্য জাপানে রয়েছে।  মঙ্গলবার তিনি জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইয়েশিহিদে সুগার সঙ্গে দেখা করেন। তাঁর তৈরি গণেশ গ্রুপ  নামেক জাপানি সাংসদদের একটি দল তৈরির জন্য তাঁকে শুভেচ্ছা জানান। গণেশ গ্রুপের সাংসদদের ভারতের গণেশ উৎসবে যোগদেওয়ার আহ্বানও জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। 


মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সুগার সঙ্গে দেখা করে তাঁকে আরও একটি বিষয়ে ধন্যবাদ জানিয়েছেন। ভারত-জাপান দুই দেশের সম্পর্কের উন্নয়নের জন্য তাঁর যে কৃতিত্ব তাও স্বীকার করে নিয়েছেন নরেন্দ্র মোদী। এর আগে প্রধানমন্ত্রী মোদী ২০২১ সালে ওয়াশিংটনের কোয়াড সামিটে সুগার সঙ্গে দেখা করেছিলেন। সূত্রের খবর এদিন দুই নেতা দুই দেশের সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক একাধিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। সুগার নেতৃত্বাধীন জাপানি সাংসদদেরও প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন। 

গণেশ গোষ্ঠীঃ
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুদা গণেশ গ্রুপের অন্তর্গত রাজনৈতিক বাংশানুক্রমিক বিহীন সাংসদদের একটি গুরুত্বপূর্ণ দল তৈরি করেছিলেনয়। জাপানি ভাষায় গণেশ বা কাঙ্গিতেন ব্যবসায়ে সৌভাগ্যের প্রতীক। পাশাপাশি গণেশ বা কাঙ্গিতেন সমস্যারও সমাধান করতে পারে বলে জাপানের একাংশ বিশ্বাস করে। সুগার প্রশাসনের একিটি গুরুত্বপূর্ণ অংশ  গণেশ গোষ্ঠী। এটি জাপানের ব্যবসায়ের উন্নতির পাশাপাশি একাধিক সমস্যা সমাধানের চেষ্টা করে।  

জাপানের ৯৯তম প্রধানমন্ত্রী হিসেবে ইয়েশিহিদে সুগা দায়িত্ব নিয়েছিলেন। সেই সময়ই তিনি গণেশ গ্রুপের ওপর জোর দেন।  তাঁর মূললক্ষ্যই ছিল রাজনৈতিক, বাংশানুক্রমিক সম্পর্ক ছাড়া সাংসদ সদস্যদের মধ্যে থেকে একটি নিরাকার ও গুরুত্বপূর্ণ দল তৈরি করা। দেশের উন্নয়নের জন্য জাপানের রাজনৈতিক দলগুলিকে বাদ দিয়েই তিনি গণেশ গ্রুপ তৈরি করেছিলেন। যা আজও সক্রিয় ভূমিকা গ্রহণ করেছে। তাঁর কথায় গণেশ গ্রুপ কোনও উপদয় নয়। এটির জন্য কোনও সদস্যপদও লাগে না। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দিনের সফরে জাপানে গেছেন। কৌশলদগত ইন্দো-প্যাসিফির অঞ্চল নিয়ে আলোচনা সভায় যোগদেন তিনি। টোকিওতে অবতরণ করেই তিনি বলেছেন এই সফর কোয়াড সামিট , সহকর্মী কোয়াড নেতাদের সঙ্গে সাক্ষাৎ, জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে ও প্রানবন্ত ভারতীয় নেতাদের সঙ্গে আলোচনার সুযোগ তিনি পাবেন। জাপানে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের একটি সভাতেও ভাষণ দিয়েছেন তিনি। কথা বলেছেন ছোট ছোট শিশুদের সঙ্গেও। কোয়াজ সামিটে চারটি দেশে প্রতিনিধিত্ব করেছ। ভারত আর জাপানের সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া আর আমেরিকা। 

Read more Articles on
Share this article
click me!