'বর্তমান ভারত নিজের শক্তির ওপর নির্ভরশীল', জার্মানির প্রবাসী ভারতীয়দের সামনে বললেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন বর্তমান ভারতের চালিকা শক্তি একটি শক্তিশালী সরকার। যে সরকার নতুন নতুন নীতি নির্ধারণ করেছে আর তার পুরণ করার জন্য শেষ পর্যন্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে। নতুন নীতি প্রয়োগের জন্য যে দৃঢ়়ার প্রয়োজন রয়েছে তা ভারত সরকারের রয়েছে।

Saborni Mitra | Published : Jun 26, 2022 5:54 PM IST

বর্তমান ভারত নিজের শক্তির ওপর আস্থা রাখে। আগামী পাঁচ বছর ভারত কোথায় গিয়ে দাঁড়াবে তাঁর ব্লু প্রিন্ট এখন থেকেই তৈরি। কীভাবে স্বাধীনতার ১০০ বছর ভারত পালন করবে তাও ঠিক করে রেখেছে। G7 সামিট ২০২২ এ যোগ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানিতে প্রবাসী ভারতীয়দের সামনে ভারতের এক উজ্জ্বর ভবিষ্যতের কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন বর্তমান ভারতের চালিকা শক্তি একটি শক্তিশালী সরকার। যে সরকার নতুন নতুন নীতি নির্ধারণ করেছে আর তার পুরণ করার জন্য শেষ পর্যন্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে। নতুন নীতি প্রয়োগের জন্য যে দৃঢ়়ার প্রয়োজন রয়েছে তা ভারত সরকারের রয়েছে। বর্তমান ভারত বিশ্বের সব দেশগুলিকে একটি একটি মঞ্চে নিয়ে এসেছে। 'এক সূর্য এক গ্রহ আর এক প্যানেট' এই মন্ত্র ভারত বিশ্বের সামনে রেখেছে যাকে সমর্থন করেছে সমস্ত দেশ। তিনি আরও বলেন সোলার এনার্জিল লাভ ভারত গত এক বছর ধরে উপলব্ধি করেছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন তিনি যখন ২০১৫ সালে জার্মানি সফরে এসেছিলেন তখন স্টার্টআপ ইন্ডিয়া শব্দটা গোটা দেশের কাছে অপরিচিত শব্দ ছিল। এই দুনিয়ায় ভারতের কোনও অস্তিত্ত্ব ছিল না। কিন্তু বর্তমানে ভারতই হল বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টার্ট-আপ ইকো সিস্টেম।একটা সময় ছিল ভারত সাধারণ স্মার্টফোন বাইরে থেকে আমদানি করল। এখন ভারতের তৈরি মোবাইল বিশ্বে রফতনি হয়।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ভারতের বাসিন্দাদের মানসিকতা অনেকটা বদলে গেছে। বর্তমান ভারতের মানসিকতা হল নির্ধারিত সময়ে কোনও কাজ করতে হবে। যে কোনও কাজ করার বিষয়ে তৎপর। প্রগতি আর বিকাশের জন্য মুখিয়ে রয়েছে। নিজের স্বপ্ন সার্থক করতে রীতিমত উদ্যোগী ভারত। বর্তমান ভারত নিজের সামর্থ আর নিজের ওপর ভরসা করতে। আর সেই কারণেই ভারত পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করছে। কোভিড ভ্যাকসিনের সাফল্যের কথাও তুলে ধরেন তিনি। 

 

 

Read more Articles on
Share this article
click me!