Quad summit-চিনের রক্তচাপ বাড়িয়ে আমেরিকা সফরে নরেন্দ্র মোদী, থাকছে অস্ট্রেলিয়া-জাপান

করোনা পরিস্থিতিতে প্রায় ছয় মাস পরে প্রথম বিদেশ সফর মোদীর। কোয়াড লিডারস সামিট এবং রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) শীর্ষ বৈঠকে যোগ দিতে আমেরিকা সফর তাঁর। 

Parna Sengupta | Published : Sep 14, 2021 5:59 AM IST

জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে আসার পরে এই প্রথম আমেরিকা (US) সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। করোনা পরিস্থিতিতে প্রায় ছয় মাস পরে প্রথম বিদেশ সফর মোদীর। কোয়াড লিডারস সামিট (Quad Leader's Summit) এবং রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের (UNGA) শীর্ষ বৈঠকে যোগ দিতে আমেরিকা সফর তাঁর। 

২৪শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদী ওয়াশিংটনে কোয়াড লিডারস সামিটে অংশ নেবেন। এই সম্মেলনের পৌরহিত্য করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। উপস্থিত থাকবেন কোয়াড গোষ্ঠীভুক্ত দেশের শীর্ষনেতারা। থাকবেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। 

এই কোয়াড সম্মেলনই চারটি দেশের নেতাদের আয়োজনে প্রথম সম্মেলন। মার্চ মাসে, জো বিডেন ভার্চুয়াল ফরম্যাটে কোয়াড নেতাদের প্রথম শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিলেন। বিদেশ মন্ত্রকের একটি বিবৃতি অনুসারে, রাষ্ট্রনেতারা কোভিড -১৯ এর কোয়াড ভ্যাকসিন উদ্যোগের বিষয়ে আলোচনা করবেন, যার রূপরেখা স্থির করা হয়েছিল চলতি বছর মার্চ মাসে। 

কোয়াড, অর্থাৎ ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র - এই চার দেশের রাষ্ট্রগোষ্ঠী, যাদের মূল লক্ষ্য ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে কোনও নির্দিষ্ট দেশের, বিশেষত চিনের কবলমুক্ত রাখা। বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে এই রাষ্ট্রনেতারা বিশ্ব জুড়ে চলা নানা সমসাময়িক সমস্যা নিয়ে আলোচনা করা হবে। এরমধ্যে থাকছে অত্যাধুনিক প্রযুক্তি, কানেকটিভিটি ও পরিকাঠামোর সমন্বয়, সাইবার নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তা, দুর্যোগকালে ত্রাণ সহায়তা, জলবায়ু পরিবর্তন। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

২৫ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী মোদী নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬তম অধিবেশনের উচ্চ-স্তরের সাধারণ বিতর্কে ভাষণ দেবেন। এ বছরের সাধারণ বিতর্কের বিষয় হল "Building Resilience through hope to recover from Covid-19, rebuild sustainably, respond to the needs of the planet, respect the rights of people, and revitalise the United Nations".

Share this article
click me!