SCO Summit 2021: ইমরান খানের সামনেই পাকিস্তানের কফিনে পেরেক পুঁততে তৈরি নরেন্দ্র মোদী

আসন্ন সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে পাকিস্তানকে কোণঠাসা করতে প্রস্তুত নরেন্দ্র মোদী। ১৭ই সেপ্টেম্বর এসসিও সামিটে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদী। 

Parna Sengupta | Published : Sep 16, 2021 4:25 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) এবার আসরে। ইমরান খানের (Pakistan PM Imran Khan) সামনেই পাকিস্তানকে মাঠের বাইরে পাঠানোর তোড়জোড় শুরু করল ভারত। আসন্ন সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে পাকিস্তানকে কোণঠাসা করতে প্রস্তুত নরেন্দ্র মোদী। ১৭ই সেপ্টেম্বর এসসিও সামিটে (SCO Summit) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সামনেই সন্ত্রাসবাদ ইস্যুতে (issue of terrorism) ইসলামাবাদকে একহাত নিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী। 

এই সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজের বক্তব্য রাখবেন মোদী। কনফারেন্সে উপস্থিত থাকতে পারেন পাক প্রধানমন্ত্রী। এই বৈঠকে ভারত সন্ত্রাসবাদ ও নিয়ন্ত্রণরেখার ওপারের দেশের ভূমিকা নিয়ে সরব হতে পারে। ভারতের দীর্ঘদিনের অভিযোগ পাকিস্তান তার মাটিতে সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে আসছে এবং জম্মু ও কাশ্মীরে ভারতের বিরুদ্ধে তার "প্রক্সি যুদ্ধ" চালিয়ে যাচ্ছে। 

উল্লেখ্য দুদিন আগেই পাকিস্তান মদতপুষ্ট জঙ্গি সংগঠনের ছয় সদস্যকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। এদের মধ্যে আইএসআই দ্বারা প্রশিক্ষণপ্রাপ্ত দুজন ছিল। ফলে ভারতে সন্ত্রাস ছড়ানোর কাজে পাকিস্তানের ভূমিকা ক্রমশই স্পষ্ট হচ্ছে। এই পরিস্থিতিতে এসসিও সামিটের মত বিশ্ব মঞ্চে ভারত যে পাকিস্তানকে ছেড়ে কথা বলবে না, তা বলাই বাহুল্য। 

সূত্রের খবর রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদ ও নিরাপত্তা পরিষদে  আফগানিস্তান সম্পর্কে ভারতের বক্তব্যকে সামনে রেখে প্রধানমন্ত্রী মোদী তার বিবৃতিতে তালিবানদের নাম নাও নিতে পারেন। যদিও পাকিস্তান ভিত্তিক জঙ্গিগোষ্ঠীর সঙ্গে তালিবানের সম্পর্ক নিয়ে নয়াদিল্লির আপত্তি রয়েছে। তবু ভারত বিশ্বাস করে যে যুদ্ধবিধ্বস্ত দেশে নতুন শাসনব্যবস্থাকে সময় দেওয়া উচিত। এর গতিপ্রকৃতি কী হয়, সেদিকে নজর রাখার পরেই প্রতিক্রিয়া জানাতে চাইছে নয়াদিল্লি। 

রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান, তাজাকিস্তান, উজবেকিস্তান, কাজাখাস্তান, কিরজিস্তান এই আটটি দেশ অংশ নিচ্ছে এসসিও সামিটে। তাজাকিস্তানের রাজধানী দুশানবেতে এবারের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। চিনের বিদেশমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, দেশের প্রধান শি জিনপিংও ভার্চুয়ালি উপস্থিত থাকছেন। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিন সহ অন্যান্য দেশগুলোর প্রধানরা বৈঠকে অংশ নিতে তাজাকিস্তান যাচ্ছেন। শুধু ভারত আর চিন থাকছে ভার্চুয়ালি।

Share this article
click me!