প্রশ্নের মুখে পড়ল নিউটনের মাধ্যাকর্ষণ, জলপ্রপাতের জল গড়ালো উল্টোদিকে, নিজেই দেখুন সেই ভিডিও

  • জলপ্রপাত থেকে জল আছড়ে পড়বে নিচের দিকে
  • মাধ্যাকর্ষণ শক্তি অনুযায়ী সেটিই নিয়ম
  • কিন্তু সেই নিয়ম খাটলো না  রয়্যাল ন্যাশনাল পার্কে
  • সেখানে দেখা মিলল 'রিভার্স জলপ্রপাতের'

Asianet News Bangla | Published : Aug 15, 2020 9:47 AM IST / Updated: Aug 15 2020, 03:23 PM IST

জলপ্রপাত থেকে জল আছড়ে পড়বে নিচের দিকে। মাধ্যাকর্ষণ শক্তি অনুযায়ী সেটিই নিয়ম। কিন্তু সেই নিয়ম খাটলো না  কিন্তু সিডনির কাছে রয়্যাল ন্যাশনাল পার্কে। সকলকে অবাক করে দিয়ে সেখানে দেখা মিলল 'রিভার্স জলপ্রপাতের'। যেখানে নিচে পড়ার পরিবর্তে উপরের দিকে উঠতে দেখা যাচ্ছিল জলরাশিকে।

 

 

অদ্ভুত এক প্রাকৃতিক ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই তা ভাইরাল হয়ে যায়। ভিডিও দেখে বিস্মিত হয়ে যান নেটিজেনরা। তবে খারাপ আবহাওয়া, বিশেষ করে প্রবল হাওয়ার কারণেই  এমন কাণ্ড ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন: ১৫ আগস্ট ৭৪তম স্বাধীনতা দিবস পালন করছে ভারত, জেনে নিন আর কোন কোন দেশ এদিন পেয়েছিল স্বাধীনতার স্বাদ

গত সোমবার সিডনির কাছে রয়্যাল ন্যাশনাল পার্কের জলপ্রপাতে এমন অদ্ভূত ঘটনা দেখা যায়। যেখানে জল নীচে পড়ার পরিবর্তে উপরে উঠছিল। আবহাবিরা জানাচ্ছেন, ঘটনার সময় ওই ন্যাশনাল পার্কের পার্শ্ববর্তী এলাকায় বাতাসের গতি ছিল  ঘণ্টায় প্রায় ৭০ কিলোমিটার। এর জেরেই জলপ্রপাতের জল নিচে না পড়ে উপরে উঠে যায়। 

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে বিশ্ব জয় ভারতের, নিউইয়র্কের টাইমস স্কোয়ারের পাশাপাশি নায়াগ্রা ফলসেও এবার উড়বে তেরঙ্গা

আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ঘটনা ঘটে, যখন সমুদ্র থেকে আসা বিপুল বেগে বাতাস ধাক্কা মারে সরাসরি জলপ্রপাতে। সেই বাতাসের বেগই জলকে নীচের দিকে নামতে বাধা দিয়ে উপরে তুলে দেয়। সিডনির  রয়্যাল ন্যাশনাল পার্কেও সেই ঘটনাই ঘটেছে।

এই ঘটনার ছবি  রয়্যাল ন্যাশনাল পার্ক তাদের ফেসবুক পেজে শেয়ার করেছিল। অবাক করা এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। 

 


 

Share this article
click me!