১০, ডাউনিং স্টিট ছেড়ে সপরিবারে ঋষি থাকবেন অন্যত্র, প্রধানমন্ত্রী হয়েও সরকারি বাসভবনে থাকতে নারাজ ঋষি

প্রধানমন্ত্রীর পদ পাবার পরও প্রধানমন্ত্রীর বাসভবনে থাকছেন না সুনক। এই প্র্রথম কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকছেন না প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে। 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 9:45 PM IST

এবার যেন বদলের হাওয়া লেগেছে ব্রিটিশ মসনদে। চিরাচরিত এতদিন যা হয়ে এসেছে ব্রিটেনে , এবার যেন তার  সবেতেই দেখা যাচ্ছে ব্যতিক্রম। প্রধানমন্ত্রীর পদ পাবার পরও প্রধানমন্ত্রীর বাসভবনে থাকছেন না সুনক। এই প্র্রথম কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকছেন না প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে।  ১০, ডাউনিং স্টিট ছেড়ে সপরিবারে ঋষি  থাকবেন অন্যত্র।  সূত্রের খবর বরিস জনসনের মন্ত্রিসভার অর্থমন্ত্রী থাকাকালীন তিনি যে ঠিকানায় উঠেছিলেন। প্রধানমন্ত্রীর পদ  পরও ঠিক  সেই ঠিকানাতেই থাকতে চান ,  দুই মেয়েকে নিয়ে সস্ত্রীক ঋষি। এপ্রসঙ্গে তার মুখপাত্র জানান যে , " ঋষি সপরিবারে ওখানেই বেশ সুখেই  আছেন তাই বাসা বদলের পরিকল্পনা করছেন না তিনি " 

কনজ়ারভেটিভ পার্টির নেতা এবং দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে লিজ় ট্রাসের সঙ্গে যখন সুনকের সম্মুখসমর চলছিল, তখনই নারায়ণমূর্তির জামাই জানিয়েছিলেন, নির্বাচনে জিতলেও তিনি পুরনো ঠিকানাতেই থাকবেন। ১০, ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনে থাকবেন না। তিনি এ-ও জানিয়েছিলেন যে, পুরনো ঠিকানার বাড়িটিকে নতুন করে সাজিয়ে তুলছেন তিনি।তবে কি  বাসা বদলের ঝামেলা পোহানো থেকে বিরত থাকতেই তার এমন সিদ্ধান্ত ?  বিশেষজ্ঞদের অবশ্য দাবি যে বাসা সবার কাছেই একটা আবেগের জায়গা। ঋষির কাছেও হয়তো  সেই আবেগ বেশি প্রাধান্য পাচ্ছে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের আলিশান স্বাচ্ছন্দের থেকেও।  

বস্তুত, সুনকের আগে কমবেশি ব্রিটেনের সব প্রধানমন্ত্রী ১০, ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হয়েছেন। প্রধানমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট চার কামরার সরকারি বাসভবনটিতে একাধিক অত্যাধুনিক ব্যবস্থা আছে। কোভিডের সময় এই বাড়িতেই সংস্কার কাজ চালিয়ে দেশবাসীর ক্ষোভের কারণ হয়েছিলেন জনসন।

পক্ষান্তরে, সুনক যে ঠিকানায় থাকতে চলেছেন, সেটি মূলত অর্থমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট। যদিও ব্রিটিশ প্রশাসনের সঙ্গে যুক্ত একাংশের দাবি, ১০, ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনের তুলনায় অর্থমন্ত্রীদের জন্য নির্দিষ্ট বাসভবনটি আকারে অনেক বড়। তাই সুনকের আগে অনেক প্রধানমন্ত্রী সরকারি ঠিকানা হিসেবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নামোল্লেখ করলেও থাকতেন সুনকের বর্তমান ঠিকানাতেই। 
 

আরও পড়ুন - 

সলমন রুশদির একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন, অকেজো একটি হাতও- জানিয়েছে এজেন্ট
ঘূর্ণিঝড় সিতরাং বাংলাদেশে প্রাণ কাড়ল ১৬ জনের, বৃষ্টিতে সর্বনাশ হচ্ছে চাষের
ঋষি সুনক কি এবার ভারকে ফিরিয়ে দেবেন কোহিনূর হীরা? জল্পনায় শুরু নেটনাগরিকদের মধ্যে

Read more Articles on
Share this article
click me!