মানবিক কারণে ছাড়, ইউক্রেনের তিন বড় শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

কিয়েভ ছাড়াও রুশ বাহিনী খারকিভ, মারিউপোল এবং সুমিতে হামলা চালানো বন্ধ রেখেছে। একদিন আগে মারিউপোলে একই ধরনের যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

Parna Sengupta | Published : Mar 7, 2022 1:39 PM IST

মানবিক করিডর (humanitarian corridors) তৈরির জন্য সময় দিতে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা (Russia announces ceasefire) করল রাশিয়া (Russia-Ukraine war)। সোমবার ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ (ceasefire in Kyiv) এবং অন্যান্য তিনটি বড় শহরে (three other citie) যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে বলে খবর। রাশিয়ার সংবাদসংস্থা, বিভিন্ন সংবাদমাধ্যম ও আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্সে প্রকাশিত প্রতিবেদন জানাচ্ছে, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ব্যক্তিগতভাবে একটি অনুরোধের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাণ বাঁচাতে যে সব নাগরিকরা শহর ছেড়ে পালিয়ে যাচ্ছেন, যুদ্ধ চলাকালীন তাদের ওপর যাতে হামলা না চালানো হয়, বা কোনও প্রাণহানি না হয়, সেদিকে লক্ষ্য রেখেই রাশিয়ার এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। মস্কোর স্থানীয় সময় ১০টা থেকে এটি খুলে দেওয়া হবে ও ১১ ঘন্টা এই মানবিক করিডর খোলা রাখা হবে বলে জানানো হয়েছে। 

Latest Videos

কিয়েভ ছাড়াও রুশ বাহিনী খারকিভ, মারিউপোল এবং সুমিতে হামলা চালানো বন্ধ রেখেছে। একদিন আগে মারিউপোলে একই ধরনের যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। তবে গুলি চালানোর কিছুক্ষণ বিরতির পরে, ইউক্রেনীয় কর্মকর্তারা অভিযোগ করেন যে রাশিয়ান বাহিনী আবার কামান গুলি এবং বিমান হামলা শুরু করেছে। ফলে মানবিক করিডরের কাজ বন্ধ হয়ে যায়। উল্লেখ্য, রুশ বাহিনী ধীরে ধীরে অগ্রসর হচ্ছে, কিইভের উপকণ্ঠে ক্রমাগত গোলাবর্ষণ চলছে। উত্তরে চেরনিহিভ, দক্ষিণে মাইকোলাইভ এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও রাশিয়ান সেনা লাগাতার বোমাবর্ষণ করছে।

কয়েক সপ্তাহের সামরিক তৎপরতার পর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। এই হামলা এখন ১২ তম দিনে পড়েছে। এদিকে, এখনও পর্যন্ত রুশ সেনাকে প্রতিহত করার জন্য ইউক্রেনের মাটি আঁকড়ে পড়ে রয়েছন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr zelensky)। তিনি যুদ্ধের ইউক্রেন ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাবেন না, তা আগেই ভিডিও বার্তায় স্পষ্ট করে দিয়েছিলেন। তিনি জানিয়েছেন কিয়েভে থেকেই রুশ সেনার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন তিনি। 

কিন্তু এখন প্রশ্ন হল রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ যদি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মৃত্যু হল তাহলে কী হবে। তারই উত্তর দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন (US Secretary of State Anthony Blinken)। তিনি বলেছেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে এমনি এমনি হার মানবে না ইউক্রেন। জেলেনস্কির পরবর্তী প্ল্যান তৈরি রেখেছে ইউক্রেন। 

এর আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার জন্য পশ্চিমা দেশগুলির কাছে আবেদন জানিয়ে তার জনগণকে প্রতিরোধ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে ছিলেন। রবিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে জেলেনস্কি বলেন, "রাশিয়ার সাহসিকতা পশ্চিমের কাছে একটি স্পষ্ট সংকেত যে রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলি যথেষ্ট নয়।"

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সোমবার (৭ মার্চ) ইউক্রেনের চারপাশে মানবিক করিডোর খোলার অনুমতি দেওয়ার জন্য আংশিক যুদ্ধবিরতি করে। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা