ইউক্রেন যুদ্ধের মধ্যেই শত্রুপক্ষকে হুঁশিয়ারি রাশিয়ার, নতুন ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা মস্কোর

পুতিন  জানিয়েছেন এটি রাশিয়ার পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে অন্যতম। নতুন এই ক্ষেপণাস্ত্রকে তিনি অজেয় বলেও চিহ্নিত করেছেন। তিনি বলেছেন এই একটি মিলাইলের মধ্যে কিনঝাল ও অ্যাভানগার্ড হাইপারসনিক মিলাইলের গুণ রয়েছে। 

Saborni Mitra | Published : Apr 20, 2022 5:20 PM IST

রাশিয়ার-ইউক্রেন যুদ্ধের মধ্যে আরও চরম পদক্ষেপ করল মস্কো। এদিন একটি নতুন মিসাইল পরীক্ষা করে রুশ সেনা বাহিনী। তারপরই রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন হুংকার দিয়ে জানিয়েছেন রাশিয়া সার্মাট আন্তঃদেশীয় ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপ করতে পেরেছে সফলভাবে। এটি পারমাণবিক অস্ত্র বহন ও টার্গেট করতে সক্ষম। তিনি আরও বলেন, এই মিলাসাইলটি বিশ্বের যে কোনও স্থানে আঘাত করতে সক্ষম। যা ক্রেমলিনের শত্রুদের দুবার ভাবতে বাধ্য করবে। 

পুতিন  জানিয়েছেন এটি রাশিয়ার পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে অন্যতম। নতুন এই ক্ষেপণাস্ত্রকে তিনি অজেয় বলেও চিহ্নিত করেছেন। তিনি বলেছেন এই একটি মিলাইলের মধ্যে কিনঝাল ও অ্যাভানগার্ড হাইপারসনিক মিলাইলের গুণ রয়েছে। এটি অত্যান্ত শক্তিশালী বলেও তিনি দাবি করেছেন। বুধবার একটি টেলিভিশনে ভাষণ দেওয়ার সময় পুতিন  সার্মাট আন্তঃদেশীয় ব্যালিস্টিক মিসাইল সফলভাবে উৎক্ষেপণের জন্য রুশ সেনা বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। 

রুশ প্রেসিডেন্ট বলেন এটি একটি অনন্য ক্ষেপণাস্ত্র। যা যুদ্ধের ময়দানে রাশিয়াকে অনেকটাই শক্তিশালী করে দেবে। রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে। এই মিসাইলের সফল উৎক্ষেপণের কারণে রাশিয়ার প্রতিপক্ষ বা শত্রু পক্ষ রাশিয়াকে হুমকি দেওযা বন্ধ করবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন। পুতিনকে সমর্থন করে একটি বিবৃতি জারি করে নতুন ক্ষেপণাস্ত্রের গুণাগুণ বর্ণনা করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রক। বলেছেন এই সার্মাট ক্ষেপণাস্ত্র দেশের কৌশলগত পারমাণবিক শক্তি বাড়িয়ে দিয়েছে। এটি বিশ্বের যে কোনও লক্ষ্যবস্তুকে আঘাত করতে পারে। এটি ২০০ টনেরও বেশি ওজন বহন করতে পারে। এটি শত্রুপক্ষের নজরদারি ব্যবস্থাকেও ট্র্যাক করতে পারে। 

অন্যদিকে বর্তমানে ইউক্রেনে আরও জোরদার আক্রামণ শুরু করেছে রাশিয়া। রুশ সেনা বেশ কয়েক সপ্তাহ ধরেই কিয়েভ দখলের চেষ্টা করে আসছে। কিন্তু তাতে কোনও ভাবেই সাফল্য পাচ্ছে না। এই অবস্থায় রুশ সেনা নজর ঘুরিয়ে পুরোপুরি চলে গেছে ডানবাসের দিকে। তবে জেলেনস্কি জানিয়েছে রুশ সেনা ও বিচ্ছিন্নতাবাদীরা যতই দাপট দেখাক না কেন ইউক্রেনীয় বাহিনী স্বাধীনতা বিসর্জন দেবে না। তারা রুশ সেনার সঙ্গে শেষ পর্যন্ত লড়াই করবে। 

ডনবাসে আক্রমণের পদ্ধতি- ইউক্রেনীয় সামরিক বাহিনীর প্রধান বলেছেন রুশ বাহিনী সোমবার থেরেই লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে আক্রমণ তীব্র করেছে। এই দুটি এলাকাই ডনবাসের গুরুত্বপূর্ণ অংশ। অন্যদিকে ২০১৪ সালে ইউক্রেন থেকে ছিনিয়ে নেওয়া ক্রিমিয়াতেও সেনা পাঠাচ্ছে ক্রেমলিন। 

অন্যদিকে কিছুটা হলেও শান্ত হয়েছে খারকিভ, বাখমুতের মত যুদ্ধবিধ্বস্ত শহরগুলি। তবে পূর্ব ইউক্রেনের পাশাপাশি রাশিয়ান সেনা বাহিনী ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লাভিবেই আক্রমণ করছে। বেশ কিছু অবকাঠামো গুঁড়িয়ে দিয়েছে। পোল্যান্ডের কাছে অবস্থিতি লাভিবে ইতিমধ্যেই মিসাইল হামলায় কমপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে। কিন্তু এই এলাকায় এতদিন ধরে ইউক্রেনের সাধারণ মানুষের আশ্রয় কেন্দ্র হয়ে উঠেছিল। কারণ এই শহরে থেকেই মানুষ সমান্ত পার হয়ে পোল্যান্ডে চলে যাচ্ছিল। 
 

Share this article
click me!