রুশ ফৌজের আগ্রাসন রুখতে ব্রিজের সঙ্গে নিজেকে উড়িয়ে দিলেন ভিটালি, যুদ্ধ ক্ষেত্রে বীরত্বের অনন্য নজির

প্রবল গতিতে অগ্রসর হচ্ছিল রাশিয়ান সেনা।   তাদের গতি কমানোর দায়িত্বে ইউক্রেনের সামুদ্রিক সশস্ত্র বাহিনীর। যার নেতৃত্ব ছিলেন ভিটালি শাকুন। 

Web Desk - ANB | Published : Feb 25, 2022 11:09 PM IST / Updated: Feb 26 2022, 08:50 AM IST

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে রুখে দাঁড়ানোর চেষ্টা  করছে ইউক্রেন। কিন্তু বিশাল রুশ  (Russia) সেনা বাহিনীর কাছে প্রায় খড়কুটোর মত ভেসে যাচ্ছে ইউক্রেন (Ukraine) বাহিনী। তারই মধ্যে উঠে এসেছে এক বীর যোদ্ধার নাম। যিনি রুশ বাহিনী গতি কমিয়ে দিতে নিজের জীবন দিয়ে দিয়েছেন। তিনি সামুদ্রিক সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ ভিটালি শাকুন। তাঁর দায়িত্ব ছিল খেরসন অঞ্চল। 

এই এলাকা দিয়ে প্রবল গতিতে অগ্রসর হচ্ছিল রাশিয়ান সেনা।   তাদের গতি কমানোর দায়িত্বে ইউক্রেনের সামুদ্রিক সশস্ত্র বাহিনীর। যার নেতৃত্ব ছিলেন ভিটালি শাকুন। তাঁর ফেসবুক পেজ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ব্যাটালিয়ন সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়ার সেনাদের থামানোর একমাত্র উপায় একটি সেতু উড়িয়ে দেওয়া। আর সেই কারণেই শাকুন তার সহকর্মীদের সেতু খালি করার নির্দেশ দিয়েছিলেন। তিনি বলেছিলেন তিনি সেতুটি উড়িয়ে দেওয়ার কাজ করবেন। তার কিছুক্ষণ পরেই তাঁর সহকর্মীরা একটি বিস্ফোরণের শব্দ পান। 

কিন্তু সেই বিস্ফোরণে উড়ে যান ভিটালি শাকুন। এক কর্মকর্তা জানিয়েছেন সাকুনের প্রচেষ্টা সফল হয়েছে। গতি রোধ করা গেছে রাশিয়ান সেনাদের। তিনি আরও বলেছেন রাশিয়ান সেনা বাহিনী কোথায় রয়েছে তার ভৌগলিক অবস্থান দেওয়া সম্ভব নয়। তবে তারা কিয়েভের দিকেই অগ্রসর হচ্ছে। 

অন্যদিকে এদিন কিয়েভের রাস্তায় রুশ সেনা বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য পথে নামতে দেখা যায় ইউক্রেনের প্রাক্তন রাষ্ট্রপতি পেস্ট্রো পোরোশেঙ্কোকে। তিনি জানিয়েছেন তিনি পুতিনের সেনা বাহিনীর সঙ্গে লড়াই করতে প্রস্তুত। একই সঙ্গে তিনি জানিয়েছেন তাঁদের দেশ রাশিয়ার মত শক্তিশালী না হলেও বিনা যুদ্ধে আত্মসমর্পন করবে না। 

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr zelensky) শুক্রবার জাতির উদ্দেশ্যে একটি বার্তা দিয়ে জানিয়েছেন রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের স্বাধীনতার লড়াই (Russia-Ukraine War) লড়েছে। নিজের শ্যুট করা ছোট্ট একটি ভিডিও ( Video)বার্তায় তিনি জানিয়েছেন, তিনি ও তাঁর মূল সহযোগীরা রাজধানী কিয়েভ থেকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে।  সেইসঙ্গে ইউক্রেনবাসীকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রেসিডেন্ট ভবনের বাইরে দাঁড়িয়ে জেলেনস্কি বলেন, 'আমরা সবাই এখানে আছি। আমাদের সামরিক বাহিনী রয়েছে এখানে। দেশের নাগরিকরাও এখানে রয়েছে। আমরা সবাই মিলে এখান থেকে আমাদের স্বাধীনতা, আর দেশকে রক্ষার লড়াই করছি। আগামী দিনেই এই প্রচেষ্টা চলবে।'

জলপাই সবুজ রঙের সামরিক পোশাক  করেছিলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কি। তাঁর পিছনেই দাঁড়িয়ে ছিল  তাঁর পারিষদরা। তবে জেলেনস্কির এই ভিডিও বার্তা যতটা না ইউক্রেনবাসীর জন্য তার থেকেই অনেকটা বেশি রাশিয়ার জন্য। কারণ এই ভি়ডিও বার্তার মাধ্যমে একদিন ইউক্রেনেরবাসীর আস্থা অর্জনের চেষ্টা করেছেন তিনি। অন্যদিকে পুতিনের যুদ্ধ ঘোষণার প্রতিক্রিয়াও জানিয়েছেন এই ভাবে। 
 

Share this article
click me!