'স্ত্রী ইউক্রেনিয়ান, সরকারি ব্যবস্থায় তাঁকে প্লেনে নেওয়া যাবে না', চাঞ্চল্যকর অভিযোগ

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে গগন নামের ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি একজন ভারতীয় তাই ভারতে ফিরতেই পারেন। কিন্তু তাঁর স্ত্রীকে নিয়ে ভারতে ফেরা সম্ভব নয়। কারণ তাঁর স্ত্রী ইউক্রেনীয়। ইউক্রেনের অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের অফিসের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন। 

Saborni Mitra | Published : Mar 6, 2022 10:12 PM IST / Updated: Mar 07 2022, 08:19 AM IST

যুদ্ধের ইউক্রেনের (Russia-Ukraine war) এখনও মরে যায়নি ভালোবাসা (Love)। নষ্ট হয়ে যায়নি সম্পর্ক (Relation)। তারই প্রমাণ দিলেন এক ভারতীয় (Indian)। তিনি তাঁর আট মাসের গর্ভাবতী স্ত্রীকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে রেখে নিরাপদে আশ্রয়ের সন্ধানে ভারতে ফিরতে নারাজ। তিনি ভারতের ফেরার আবেদন প্রত্যাখান করলেন। জানিয়ে দিলেন এই যুদ্ধের মধ্যে তিনি তাঁর অন্তসত্ত্বা স্ত্রীকে ফেলে রেখে দেশে ফিরতে পারবেনা না। 

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে গগন নামের ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি একজন ভারতীয় তাই ভারতে ফিরতেই পারেন। কিন্তু তাঁর স্ত্রীকে নিয়ে ভারতে ফেরা সম্ভব নয়। কারণ তাঁর স্ত্রী ইউক্রেনীয়। ইউক্রেনের অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের অফিসের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন। তারা জানিয়েছে এই উদ্ধারকাজ শুধুমাত্র ভারতীয়দের জন্য। তিনি তাঁর পরিবারকে যুদ্ধ বিধ্বস্ত দেশে রেখে যেতে পারবেন না। তাঁর স্ত্রী ৮ মাসের অন্তসত্ত্বা। তাঁর স্ত্রী পোল্যান্ডে চলে যাবে- এমনটাই স্থির হয়েছে। তিনি বর্তমানে লভিবে এক বন্ধুর বাড়িতে রয়েছে। 

Latest Videos

একটি যুদ্ধের ভায়বহ বাস্তবের  সামনে দাঁড়িয়ে রয়েছে গগন ও তাঁর স্ত্রী। সন্তান জন্মানোর মূহুর্তে তিনি থাকতে পারবেন না তাঁর স্ত্রীর কাছে। তার সন্তানের জন্মের মতও অনিশ্চিত যুদ্ধের সমাপ্তি। স্ত্রী থাকবেন পোল্যান্ডে। আর তিনি থাকবেন ইউক্রেনে। কবে স্ত্রীর সঙ্গে দেখা হবে তাও জানা নেই এই ভারতীয়র। সম্পূর্ণ অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাঁকিয়ে দাঁড়িয়ে রয়েছেন এই দম্পতি। 

রুশ সেনার হামলার পর থেকেই ইউক্রেন আকাশসীমা বন্ধ করে গিয়েছে। ২৬ ফেব্রুয়ারি থেকে ভারত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের জন্য অপারেশন গঙ্গা চালু করেছে। ইউক্রেনের প্রতিবেশী দেশেই বিমান পাঠানো হচ্ছে প্রায় ২ হাজার ভারতীয়কে ইতিমধ্যেই উদ্ধার করে দেশে ফেরানো হয়েছে। এখনও ইউক্রেন থেকে দেশে ফেরানোর কাজ চলবে। ভারত সরকার জানিয়েছে, ইউক্রেনের যেসব ভারতীয় পড়ুয়া রয়েছে তাদের উদ্ধারই অগ্রাধিকার পাবে। 

ধ্বস্ত ইউক্রেনের (Ukraine) সুমি (Sumy) থেকে ভারতীয় শিক্ষার্থীদের (Indian Students) উদ্ধারে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল ইউক্রেনের অবস্থিত ভারতীয় দূতাবাস (indian Embassy)। সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে ভারতীয় দূতাবাস জানিয়েছে, ভারতীয় দূতাবাসের একটি দল দল পোলতাভা শহরের সুমিতে আটকে পড়া ভারতীয় ছাত্রদের পলতাভা হয়ে পশ্চিমসীমান্তে নিয়ে আসার চেষ্টা করছে। খুব তাড়াতাড়ি উদ্ধারের সঠিক সময় ও দিন জানিয়ে দেওযা হবে। ছাত্রদের সংক্ষিত নোটিশে চলে যাওয়ার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

পূর্ব ইউক্রেনে অবস্থিত সুমি। এটি কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ এলাকা। রুশ সীমান্ত থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই শহর। রাশিয়া সুমি দখল করার চেষ্টা করছে। কিন্তু এখনও পর্যন্ত পুরোপুরি কবজা করে উঠতে পারেনি। কিন্তু সুমি ইউক্রেনের পূর্ব দিকে হওয়ার সেখান থেকে পশ্চিমদিকে বা পোল্যান্ড বা হাঙ্গেরি যাওয়া সম্ভব নয়। গতকাল একটি ভিডিও শেয়ার করে ভারতীয় পড়ুয়ারা সেকথা জানিয়েছিল। পাশাপাশি তারা বলেছিল যে তারা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে রুশ সীমান্তে যাওয়ার চেষ্টা করেছে। ইউক্রেনের ভারতীয় দূতাবাস তাদের সাহায্য করছে না বলেও অভিযোগ করেছিল তারা। রাস্তায় তাদের যদি কিছু হয় তাহলে তার জন্য ভারত সরকার ও ইউক্রেনের ভারতীয় দূতাবাস দায়ি থাকবে বলেও জানান হয়েছে। 

'তৈরি থাকো', ইউক্রেনের সুমিতে আটকে পড়া ভারতীয়দের জন্য বিজ্ঞপ্তি দূতাবাসের

মস্কোর দাবি মানলেই যুদ্ধ শেষ হবে, রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে শর্ত পুতিনের
  হিমালয়ের যোগীকাণ্ডে গ্রেফতার চিত্রা রামাকৃষ্ণ, সিবিআইএর হেফাজতে এনএসই-র প্রাক্তন কর্তা

Share this article
click me!

Latest Videos

PM Modi Live : গান্ধীজীর জন্মদিনে প্রধানমন্ত্রী মোদীর 'স্বচ্ছতা হি সেবা' কর্মসূচি, সরাসরি
PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন
Suvendu Adhikari | দেবীপক্ষের পূণ্যলগ্নে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী, দিলেন বিশেষ বার্তা
চরম বিক্ষোভ! কাদা জলে দাঁড় করিয়ে রাখল ওসি-কে! ছাত্রের মৃত্যুতে রণক্ষেত্র বাঁশদ্রোণী | Bansdroni News