গাড়ির তেল চাইতে গিয়ে বন্দি ২ রুশ সেনা, ইউক্রেনে যুদ্ধে গিয়ে বিপত্তি

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ইউক্রেনের সাংবাদিক জানিয়েছেন এই দুই রুশ সেনাকে বন্দি করেছে ইউক্রেন। কিন্তু কারণটা বড়ই অদ্ভুত। সাংবাদিকের দাবি খারকিভে হামলার সময় এই দুই রুশ সেনাকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু কেন জানেন কী? 
 

Web Desk - ANB | Published : Mar 1, 2022 9:16 AM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) পরিস্থিতি ক্রমশই ভয়ঙ্কর আকার নিচ্ছে। সময় যতই যাচ্ছে ততই রুশ সেনা (Russian Army) বাহিনীর হামলার পরিধি বাড়ছে। কিন্তু ইউক্রেনেও (Ukraine) প্রবল প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে রুশ সেনা বাহিনীকে। ইউক্রেনের দাবি ইতিমধ্যেই সাড়ে চার হাজার রুশ সেনাকে নিকেশ করেছে ইউক্রেন বাহিনী। কিন্তু এই দাবি কতটা সত্য তা নিয়ে সংশয় রয়েছে। কারণ রাশিয়া (Russia)এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি। তবে তাই মধ্যে সামনে এল একটি খবর। যা রীতিমত আলোলড় তৈরি করেছে  নেটদুনিয়ায়। ছবি টুইট করেছেন ইউক্রেনের প্রতিরক্ষা সাংবাদিক ইলিয়া পোনোমারেঙ্কো। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ইউক্রেনের সাংবাদিক জানিয়েছেন এই দুই রুশ সেনাকে বন্দি করেছে ইউক্রেন। কিন্তু কারণটা বড়ই অদ্ভুত। সাংবাদিকের দাবি খারকিভে হামলার সময় এই দুই রুশ সেনাকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু কেন জানেন কী? 

পোনোমারেঙ্কোর দাবি করেছেন, খারকিভে হামলা চালিয়েছিলেন রুশ সেনা। সেই সময় এই দুই সেনার গাড়ির তেল ফুরিয়ে গিয়েছিল। তারপর দুই সেনা জ্বালানি তেলের খোঁজে বেরিয়ে পড়েছিল। স্থানীয় একটি থানায় জ্বালানি তেলের জন্য গিয়েছিল দুই সেনা। সেখানেই জ্বালানি তেলের জন্য সাহায্য চায় দুই সেনা। কিন্তু তাতে কর্ণপাত না করে দুই রুশ সেনাকে আটক করে ইউক্রেন। সাহায্য চাইতে গিয়ে যুদ্ধবন্দি হয়ে যায় দুই সেনা। যদিও সোশ্যাল মিডিয়ায় এই ছবি নিয়ে আলোচনা হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলেছেন রুশ সেনার আচরণ নিয়ে। বলেছেন যাদের ঘরে যুদ্ধ 

ইউক্রেন রাশিয়া যুদ্ধ নিয়ে বেশ কিছু ঘটনা সামনে এসেছে। সম্প্রতি কিয়েভে রাশিয়ার একটি ট্যাঙ্ক খারাপ হয়ে গিয়েছে। এক গাড়ি চালক মজা করে বলেছিলেন, রুশ ট্যাঙ্ক খারাপ হয়ে গেছে। তাই তিনি চান সেটিকে তাঁর গাড়ি দিয়ে টেনে রাশিয়া পৌঁছে দিতে। 

কিয়েভ থেকে মাত্র ১৮ কিলোমিটার দূরে রয়েছে আন্তনোভ বিমানবন্দর। সেখান থেকেই রুশ কনভয়ের যাত্রা শুরু হয়েছে। ম্যাক্সার টেকনোজলি নামের সংস্থাটি জানিয়েছে, ইউক্রেন সীমান্চের উত্তরে ৩২ কিলোমিটারেরও কম দক্ষিণে অবস্থিত বেলারুশে অতিরিক্ত সেনা বাহিনী মোতায় করেছে মস্কো। মেতায়েন করা হয়েছে হেলিকপ্টারও। বিশেষজ্ঞদের মতে স্থলপথের পাশাপাশি আকাশপথেও হামলার পরিকল্পনা গ্রহণ করেছে রাশিয়া। বেলারুশের মাজিরেবোকভে এয়ারফিল্ডে রাশিয়া গ্রাউন্ড অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। উচ্চ রেজোলিউটশন ইমমে তা স্পষ্ট হয়েছে। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে বেলারুশেই সক্রিয় হয়েছে সেনা বাহিনী। 

গত বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। কিন্তু তারপর থেকেই ইউক্রেন বাহিনী রীতিমত সক্রিয় ছিল। কিয়েভ রক্ষা করতে এখনও পর্যন্ত মরিয়া চেষ্টা করে যাচ্ছে ইউক্রেন বাহিনী। একাধিক রাস্তা রুখে দিয়েছে ইউক্রেন বাহিনী। কিন্তু বিশাল এই রুশ সেনা কনভয়ের বিরুদ্ধে ইউক্রেন বাহিনী কতক্ষণ টিকে থাকবে তাই এখন বড় প্রশ্ন। 
 

Share this article
click me!