রাশিয়ার যুদ্ধের প্রতীক কি 'Z', সোশ্যাল মিডিয়ায় পুতিনের তুলনা হিটলারের সঙ্গে

রাশিয়ার ইউক্রেনের আক্রমণের পরপরই বহু সমরযান, ও যুদ্ধের অস্ত্র বা সেনা বাহিনীর পোশাকে  Zs এই অক্ষর খোদাই করা হয়েছে। একইভাবে  O,X,A,V এই অক্ষরগুলিও খোদাই করা হয়েছে। কিন্তু রাশিয়ার সিরিলিক বর্ণমালায় 'Z' এই অক্ষরটাই নেই।

Saborni Mitra | Published : Mar 8, 2022 10:29 AM IST

দ্বিতীয় বিশ্বযুদ্ধের (2nd World War) সময় হিটলারের যুদ্ধের প্রতীক হয়ে দাঁড়িয়েছিল স্বস্তিক চিহ্ন। অনেকটা তেমনই রাশিয়া- ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine war) রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে দাঁড়াচ্ছে ইংরেজি 'Z' অক্ষরটি। ইউক্রেন (Ukraine) সীমান্ত রাশিয়া ট্যাঙ্কের যেমন এই অক্ষর দেখা গেছে তেমনই অনেক সেনার পোশাকেই দেখা গেছে 'Z'। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সোশ্যাল মিডিয়ায় 'Z'  অক্ষরটি পোস্ট করেছে। কিন্তু কেন এই বিশেষ অক্ষর ব্যবহার করা হচ্ছে তার কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। অনেক বিশেষজ্ঞই মনে করছেন  হিটরারের মতই পুতিন যুদ্ধের প্রতীক হিসেবে 'Z'  অক্ষরটি ব্যবহার করছেন। কিন্তু এখনও পর্যন্ত গোটা বিষয় নিমে মুখে কুলুর এঁটে রয়েছে রুশ প্রশাসন। 

রাশিয়ার ইউক্রেনের আক্রমণের পরপরই বহু সমরযান, ও যুদ্ধের অস্ত্র বা সেনা বাহিনীর পোশাকে  Zs এই অক্ষর খোদাই করা হয়েছে। একইভাবে  O,X,A,V এই অক্ষরগুলিও খোদাই করা হয়েছে। কিন্তু রাশিয়ার সিরিলিক বর্ণমালায় 'Z' এই অক্ষরটাই নেই। তারপরেই কেন এই অক্ষর ব্যবহার করা হচ্ছে তাই নিয়ে উঠতে শুরু করে একাধিক প্রশ্ন। আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য হল রুশ বর্ণমলায় নেই V অক্ষরও। 

সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়ান সৈন্যরা যে এলাকায় বসবাস করছেন সেই এলাকা বোঝাতেই এই অক্ষরগুলি ব্যবহার করা হচ্ছে। 'Z' সম্ভব্য Zapad (পশ্চিম) এ অবস্থান চিহ্নিত করতেই এটি ব্যবহার করা হচ্ছে। তবে 'Z'  এর অর্থ যাইহোক না কেন যুদ্ধের আবহে এটির ব্যবহার এতটাই বেড়েছে যে অনেকেরই নজর কেড়ে নিয়েছে। রাশিয়ার বিস্তীর্ণ এলাকায় দেশের সেনাবাহিনীকে সমর্থন করার জন্য 'Z'  অক্ষর ব্যবহার করছে দেশের সাধারণ মানুষ। গোটা দেশের সোশ্যাল মিডিয়ায় একটি বিশেষ জায়গা করে নিয়েছে এই অক্ষরটি। 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। তারপরই যুদ্ধের জন্য জাতীয় সমর্থন আদায় করার জন্য 'Z'  অক্ষরটি ব্যবহার করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় পাশাপাশি সাধারণ জিনিসপত্রেও এই অক্ষর ব্যবহার করছে রাশিয়া। 'Z'  লেখা টিশার্ট টুপির বিক্রি তুলনামুলক বেড়েছে রাশিয়ায়। অনেকেই মনে করছে  রাশিয়ার একটি বড় অংশের মানুষই যুদ্ধ চাইছে না। ইউক্রেনের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার পক্ষেই সওয়াল করেছে। যা নিয়ে কিছুটা হলেই অস্বস্তি বাড়িয়েছে পুতিন সরকারের। যুদ্ধবিরোধীদের গ্রেফতারও করেছে প্রশান। কিন্তু তারই মধ্যে দেশের সেনা বাহিনীর সমর্থনের জন্য কৌশলগত কারণেই এই অক্ষর ব্যবহার করছে রুশ প্রশাসন। যা নিয়ে উন্মাদনা দেখা গেছে কিশোর ও তরুণদের মধ্যে। 

রাশিয়ার কুজবাসের পশ্চিমে সাইবেরিয়ান অঞ্চলের গর্ভনর সের্হেই সিভিলিভ বলেছেন, তিনি তার অঞ্চলের নাম পরিতবর্তন করবেন আর মাঝখানে 'Z'  অক্ষর ব্যবহার করছেন। তবে অনেক নেটিজেনই হিটলারের নাৎসি জার্মানির প্রতীক স্বস্তিক চিহ্নির সঙ্গে  'Z'  এর তুলনা করেছে। অনেকেই আবার বলেছেন নাৎসি জার্মানির আক্রমণের শিকার দেশটি এখনও একই কৌশল অবলম্বন করছে। পুতিন ইউক্রেনের ডিনাজিফিকেশন করার জন্য আহ্বান জনালে বিড়ম্বনা আরও গভীর হয়। 

জেলেনস্কির পর কার হাতে থাকবে ইউক্রেনের দায়িত্ব, পরিকল্পনা তৈরি বললেন মার্কিন বিদেশমন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়ঙ্কর ভিডিও, মাত্র ৮টি রকেট ধ্বংস করে দিল একটি আস্ত বিমানবন্দর

বিচ্ছেদের গুজব উড়িয়ে এক মঞ্চে মমতা বন্দ্যোপাধ্য়ায় - প্রশান্ত কিশোর, ছিলেন অভিষেকও

Share this article
click me!