রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কি এবার শেষ হবে, বেলারুশ সীমান্ত আলোচনায় যুযুধান দুই দেশ

 সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। এদিন বেলারুশ (Belarus)সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের কূটনৈতিক দল আলোচনায় বসতে পারে। প্রথম তিন দফা আলোচনাসভায় মানবিক করিডোর ও যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা হয়েছিল।

Saborni Mitra | Published : Mar 14, 2022 5:59 AM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine war) ইতিটানার জন্য কূটনৈতিক প্রচেষ্টা আরও জোরদার করা হচ্ছে। এদিনই হতে পারে চতুর্থ শান্তি বৈঠক ( peace talks)। তবে এর আগের তিনটি শান্তি বৈঠক প্রায় ব্যর্থ হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের কোনও দাবি মেনে নিতে চাইনি। তবে ইউক্রেনের প্রস্তাব মত যুদ্ধ বিরতিতে সায় দিয়েছিল রাশিয়া। 

গত দু সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। এদিন বেলারুশ (Belarus)সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের কূটনৈতিক দল আলোচনায় বসতে পারে। প্রথম তিন দফা আলোচনাসভায় মানবিক করিডোর ও যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু এদিন যুদ্ধের সমাপ্তি নিয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। কিন্তু এরই মধ্যে কিছুটা বাধা তৈরি করতে পারে রাশিয়ার হামলা। কারণ রবিবার রাত থেকে ইউক্রেনের বেশ কিছু জায়গায় লাগাতার বোমা বর্ষণ করেছে রাশিয়া। তারই পাল্টা হিসেবে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি তাদের দেশের ওপর নো ফ্লাই জোন আরোপ করার দাবি জানিয়েছেন ন্যাটোর কাছে। কিন্তু এখনও পর্যন্ত ন্যাটো এই আবেদনে কোনও রকম সাড়া দেয়নি। 

পোল্যান্ড সীমান্ত ইউক্রেনের সামরিক ঘাঁটির কাছে রাশিয়া বিমান হামলা চালায়। তাতে কমপক্ষে ৩৫ জনের মৃত্যু হয়েছে। তারপরই জেলেনস্কি ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন আপোর করার দাবি জানিয়েছেন। পাশাপাশি হামলা বন্ধ করার দাবিও জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে। 

ওয়ালস্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী রাশিয়ার ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমের দেশগুলি ও আমেরিকা। তাতে রীতিমত ধাক্কা খাচ্ছে রুশ অর্থনীতি। রাশিয়ানদের বিদেশের সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজও জোরদার করেছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। ইতিমধ্যেই বেশ কয়েকজন রুশ ধনপতির অর্থ ফ্রিজ করা হয়েছে। যা পরোক্ষে চাপ তৈরি করছে ক্রেনলিনের ওপর। 

কিন্তু ইউক্রেনের জয়ে অনড় রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের পশ্চিমে একটি বিমান বন্দরে নতুন করে বিমান হামলা চালায় রাশিয়া। কিন্তু পাল্টা ইউক্রেনের রাশিয়ার দখলে থাকা খারকিভ ও মাইকোলাই এলাকায় হামলা চালিয়েছে। কিয়েভ দখলের রুশ চেষ্টা এখনও সফল হয়নি। রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেন বাহিনীর তীব্র সংঘাত চলছে ইউক্রেনে। অন্যদিরে পরিত্যক্ত পরমাণুকেন্দ্র চেরনোবিল অধিগ্রহণের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইুক্রেনীয় সেনা। কয়েক দিন ধরেই এই পরমাণু কেন্দ্র রুশ সেনার দখলে রয়েছে। সেখানে ইউক্রেনীয়দের বন্দি করে রাখা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। 

রাষ্ট্র সংঘের তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ৭ লক্ষ মানুষ নিরাপদ আশ্রয়ের সন্ধানে নিজেদের ঘরবাড়ি ছেড়ে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন ছেড়ে শরণার্থী হয়েছে। যার অধিকাংশই আশ্রয় নিয়েছে পোল্যান্ডে। ব্রিটেন এখনও শরর্ণাথীদের জন্য কোনও পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ উঠেছে। 

কানাডায় মর্মান্তিক পথদুর্ঘটনা, ঘটনাস্থলে মৃত্যু পাঁচ ভারতীয় পড়ুয়ার

পাকিস্তান ভারতেকে যোগ্য জবাব দিতে পারত, ক্ষেপণাস্ত্র ইস্যুতে মন্তব্য ইমরান খানের

'স্ত্রী মেয়ে নয়', সুপ্রিম কোর্টে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ে করে স্বামী জানালেন গোপন রোগের কথা

Share this article
click me!