আগেই কোপ পড়েছিল ফেসবুকে, আমেরিকার উপর বদলা নিতে এবার ইনস্টাগ্রামও নিষিদ্ধ রাশিয়ায়

অন্যান্য দেশের মতো রাশিয়াতেও এতদিন  ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ছিল সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম৷ তরুণদের মধ্যে এই দুই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া।

Jaydeep Das | Published : Mar 13, 2022 10:58 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেই আগেই বড় সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছিল গুগলকে। গুগল ছাড়াও বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মও কড়া পদক্ষেপ করল রাশিয়ার বিরুদ্ধে। একইপথে হেঁটে ছিল ফেসবুকও। ফেসবুক জানিয়েছে, হিংসা বা বিদ্বেষ রুখতে তাদের যে নীতি রয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে তাতে পরিবর্তন করা হচ্ছে। তারপর ফেসবুকের বিরুদ্ধে পাল্টা খড়গহস্ত হতে দেখা গিয়েছে রুশ প্রশাসনকে। চলতি মাসের শুরু থেকেই রাশিয়ার একটা বড় অংশে বন্ধ হয়ে যায় ফেসবুক। এদিকে গুগল রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম RT এবং  Sputnik-এর YouTube চ্যানেল ব্লক করেছে। এর আগে YouTube বিজ্ঞাপনের মাধ্যমে এসব চ্যানেলের আয় করা নিষিদ্ধ করেছিল। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল আন্তর্জাতিক মহলে। এমতাবস্থায় এবার ইনস্টাগ্রামের উপর খাঁড়া নামাল রাশিয়ান প্রশাসন। 

ইতিমধ্যেই রুশ প্রশাসন তাদের দেশে ইনস্টাগ্রাম নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞা ১৪ মার্চ রাত থেকেই কার্যকর হয়ে গিয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া নিয়ন্ত্রক রোসকোমনাডজোর জেনারেল প্রসিকিউটর অফিসের তরফে এই বিষয়ে একটি বিবৃতিও জারি হয়েছে। একইসঙ্গে মার্ক জুকারবার্গের কোম্পানি মেটাকে 'চরমপন্থী সংগঠন' ঘোষণা করা হয়েছে রাশিয়ার তরফে। যা নিয়েও শুরু হয়েছে বিস্তর শোরগোল। রাশিয়ান ফেডারেশনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলেছে, 'ফেডারেল আইন 'অন কাউন্টারিং এক্সট্রিমিস্ট অ্যাক্টিভিটি' অনুসারেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মেটার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপের কারণে হোয়াটসঅ্যাপে কোনও প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। 

এদিকে অন্যান্য দেশের মতো রাশিয়াতেও এতদিন  ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ছিল সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম৷ তরুণদের মধ্যে এই দুই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া। এই কারণেই এখন পর্যন্ত এই দুটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আসলে আমেরিকা অনেক রুশ কোম্পানিকে নিষিদ্ধ করেছে। এমন পরিস্থিতিতে ইনস্টাগ্রামে নিষেধাজ্ঞাকে প্রতিশোধমূলক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। এদিকে ইউক্রেনে হামলার জন্য রাশিয়া ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে গোটা বিশ্বেই। রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে বিশ্বের অনেক দেশ তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ইউরোপিয়ান ইউনিয়নের একাধিক দেশ। এমতাবস্থায় এবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের উপর কোপ পড়ায় নতুন করে শুরু হয়েছে চর্চা। 

আরও পড়ুন- পানিহাটিতে তৃণমূল কাউন্সিলরকে গুলি করে খুন, অকুস্থল পরিদর্শনে এলেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার

আরও পড়ুন- অসম-বাংলা সীমান্তে ট্রাক থেকে উদ্ধার অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু, গ্রেফতার দুই পাচারকারী

আরও পড়ুন- বিএসএফ-র তৎপরতায় আটকাল পাচার, সীমান্তরক্ষী বাহিনীর হাত ধরেই বাংলাদেশে ফিরে গেল ২ যুবতী

Read more Articles on
Share this article
click me!