ইউক্রেনের ১৭টি বাড়ির ওপর ভেঙে পড়ল রাশিয়ান ফাইটার প্লেন, শহর জুড়ে ছড়াল আগুন

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মন্ত্রক বলেছে যে Su-34 যুদ্ধবিমানটি ওড়ার সাথে সাথে এর একটি ইঞ্জিনে আগুন ধরে যায় এবং এটি ভেঙে পড়ে। জেট বিমানটি ভেঙে পড়ার আগে, বিমানে থাকা দুজন পাইলটই জরুরি ইজেক্টের সাহায্যে নিরাপদে বের হয়ে গেলেও বিমানটি সরাসরি একটি আবাসিক এলাকায় পড়ে যায়।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 2:33 AM IST

ইউক্রেনে রাশিয়ার বিমান হামলার মধ্যে ফের নয়া আতঙ্ক। সোমবার রাশিয়ার একটি সুখোই এসইউ-৩৪ যুদ্ধবিমান একটি রেসিডেন্সিয়াল এলাকায় ভেঙে পড়ে। ইউক্রেনের সীমান্তের কাছে আজভ সাগরের একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি ইয়েস্ক বন্দরের আবাসিক এলাকায় ইঞ্জিনের ত্রুটি ঘটে। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর ইয়েস্কে রাশিয়ান বিমান বাহিনীর একটি বিমানঘাঁটিও রয়েছে, যেখান থেকে ইউক্রেনে আক্রমণ করার জন্য ঘন ঘন বিমান পাঠানো হচ্ছে। সংবাদ সংস্থাগুলির রিপোর্ট অনুযায়ী, দুর্ঘটনার কারণে অন্তত ১৭টি আবাসিক অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে বিল্ডিংয়ের বেশ কয়েকটি তলায় ব্যাপক আগুন লেগেছে। গভীর রাত পর্যন্ত আগুন নেভানোর চেষ্টা চলছিল। হতাহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মন্ত্রক বলেছে যে Su-34 যুদ্ধবিমানটি ওড়ার সাথে সাথে এর একটি ইঞ্জিনে আগুন ধরে যায় এবং এটি ভেঙে পড়ে। জেট বিমানটি ভেঙে পড়ার আগে, বিমানে থাকা দুজন পাইলটই জরুরি ইজেক্টের সাহায্যে নিরাপদে বের হয়ে গেলেও বিমানটি সরাসরি একটি আবাসিক এলাকায় পড়ে যায়। বিবৃতিতে এই দুর্ঘটনার কারণে কতজন নিহত বা আহত হয়েছেন সে সম্পর্কে তথ্য দেওয়া হয়নি।

ক্রাসনোদর অঞ্চলের আঞ্চলিক গভর্নর ভেনিয়ামিন কনড্রাটেয়েভও দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। ইয়েস্ক শহর এই অঞ্চলের মধ্যেই পড়ে। একটি টেলিগ্রাম পোস্টে Kondratyev বলেছেন যে প্রাথমিকভাবে দুর্ঘটনায় কমপক্ষে ১৭টি অ্যাপার্টমেন্টের ক্ষতির খবর পাওয়া গেছে, যার মধ্যে একটি নয়তলা বহুতল অ্যাপার্টমেন্টের বেশ কয়েকটি তলায় ব্যাপক আগুন লেগেছে। জরুরি সেবার লোকজন আগুন নেভাতে ব্যস্ত। এমনকি কতজন নিহত বা আহত হয়েছেন সে সম্পর্কেও তিনি অবগত ছিলেন না। তিনি লিখেছেন, নিহত ও আহতদের খোঁজ চলছে।

তবে দুর্ঘটনার পর প্রকাশিত কিছু ভিডিও ফুটেজে একটি বিল্ডিংয়ের বেশ কয়েকটি তলায় আগুন দেখা যায়। জেট বিমানের ধাক্কায় আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। আগে মনে করা হচ্ছিল যে এই ফাইটার জেটটি ইউক্রেনে বোমা ফেলবে বা ফিরে আসবে, কিন্তু রাশিয়ান সামরিক বাহিনী স্পষ্ট করে দিয়েছিল যে এটি একটি প্রশিক্ষণ ফ্লাইট, যা স্থানীয় বিমানঘাঁটি থেকে উড়েছিল।

আরআইএ বার্তা সংস্থার মতে, রাশিয়ার রাষ্ট্রীয় তদন্ত কমিটি বলেছে যে তারা একটি ফৌজদারি মামলা নথিভুক্ত করছে এবং তদন্তের জন্য কর্মকর্তাদের ঘটনাস্থলে পাঠাচ্ছে। তবে কোন তথ্যপ্রমাণের ভিত্তিতে দুর্ঘটনার পেছনে ষড়যন্ত্র সন্দেহ করা হয়েছে তা জানায়নি কমিটি। উল্লেখ্য, SIC শুধুমাত্র রাশিয়ায় খুব গুরুতর অপরাধের তদন্ত করে।

দুর্ঘটনার তথ্য পুতিনকে দেওয়া হয়েছে

ক্রেমলিনকে উদ্ধৃত করে আরেকটি বার্তা সংস্থা ইন্টারফক্স জানিয়েছে, দুর্ঘটনার কথা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হয়েছে। এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সব ধরনের সাহায্যের নির্দেশ দিয়েছেন পুতিন। এছাড়াও, মস্কো থেকে স্বাস্থ্য ও জরুরি মন্ত্রীদের ঘটনাস্থল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

ইয়েস্ক শহরটি রাশিয়ান বাহিনীর দখলকৃত ইউক্রেনের ভূখণ্ডের সংলগ্ন। অজভ সাগরের একটি সরু অঞ্চলের কারণে এই শহরটি এই অঞ্চলগুলি থেকে খুব কাছ থেকে বিভক্ত। ইউক্রেনে হামলার আট মাসের মধ্যে এই প্রথম রাশিয়ায় যুদ্ধবিমান ভেঙে পড়ার ঘটনা ঘটল।

আরও পড়ুন- গদিচ্যুত হওয়ার পর ফের ফর্মে ফিরছেন ইমরান, পাকিস্তান উপনির্বাচনে বিপুল ভোটে জয়ী প্রাক্তন প্রধানমন্ত্রীর দল

আরও পড়ুন- ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের গদি টলমল? অনাস্থা প্রস্তাব আনতে প্রস্তুত শতাধিক এমপি

Share this article
click me!