তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

সার্ক সম্মেলনে অন্তর্ভুক্ত করতে হবে আফগানিস্তানকে। পাকিস্তানের এই নির্লজ্জ আচরণ ও জেদে কার্যত বাতিল বৈঠক।

Parna Sengupta | Published : Sep 22, 2021 4:27 AM IST / Updated: Sep 22 2021, 10:35 AM IST

সার্ক সম্মেলনে(SAARC) অন্তর্ভুক্ত করতে হবে আফগানিস্তানকে (inclusion of the Taliban leadership)। পাকিস্তানের (Pakistan) এই নির্লজ্জ আচরণ ও জেদে কার্যত বাতিল বৈঠক(called off)। সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো -অপারেশন (South Asian Association for Regional Cooperation) বা সার্কের সম্মেলনে আলোচনায় সামিল হওয়ার কথা ছিল গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের। শনিবার এই বৈঠক হওয়ার কথা থাকলেও পাকিস্তানের নির্বুদ্ধিতায় ভেস্তে গেল সার্কের মত গুরুত্বপূর্ণ বৈঠক। 

পাকিস্তানের এই দাবিতে ঘোর আপত্তি জানায় ভারত এবং সার্ক গোষ্ঠীভুক্ত অন্যান্য দেশ। এরপরেই বাতিল হয়ে যায় বৈঠক। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) সাইডলাইনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সার্ক সম্মেলন। এই বৈঠকটি এ বছর নেপালে আয়োজন করার কথা ছিল। ভারত সহ অন্যান্য দেশগুলো আফগানিস্তানে তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তালিবান নেতৃত্বাধীন সরকারের ভারপ্রাপ্ত বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির তাই এই সম্মেলনে উপস্থিত থাকার কথা ছিল না।

সাধারণ রোগে পরিণত হবে করোনা, সেভাবে প্রভাব ফেলবে না তৃতীয় তরঙ্গ, আশা জাগাচ্ছে রিপোর্ট

তালিবানরা উপস্থিত থাকবে না এই শর্তেই শুরু হতে চলেছিল সার্ক সম্মেলন। কিন্তু পাকিস্তানের প্রকাশ্যে তালিবান সমর্থনে বাতিল ঘোষণা করতে হল সার্ক সম্মেলনকে। গত সপ্তাহে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সভায় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে আফগানিস্তানে তালিবান সরকারের ক্ষমতা দখল আলোচনা সাপেক্ষ।

ফের ঘূর্ণাবর্তের ভ্রূকুটি কলকাতা সহ রাজ্যে, ২৫ তারিখ থেকে আবার ভারী বৃষ্টির পূর্বাভাস

মোদী বলেন কাবুলে তালিবানি শাসনকে স্বীকৃতি দেওয়ার আগে বিশ্বকে 'ভাবতে হবে। পাকিস্তান যখন আফগানিস্তানে নবগঠিত সরকারকে বিশ্বব্যাপী স্বীকৃতি দেওয়ার জন্য লড়াই করছে, আমেরিকাসহ অন্যান্য দেশগুলি সেখানে জোর গলায় তালিবান বিরোধিতার সুর চড়িয়েছে। 

সার্ক বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার একটি আঞ্চলিক জোট। সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদন সূত্রে খবর, সার্ক সচিবালয় জানিয়েছে যে সদস্য দেশগুলির সম্মতির অভাব ছিল বলে বৈঠকটি বাতিল করা হয়েছে। রিপোর্ট অনুসারে, সদস্য দেশগুলি এই মতে সম্মত হয়েছিল যে বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্ব হিসাবে একটি খালি চেয়ার রাখা যেতে পারে। কিন্তু সেই পদক্ষেপে আপত্তি জানায় পাকিস্তান। 

Share this article
click me!