Saudi Princess: বিনা অভিযোগে আটক রাজকুমারী, সৌদি কারাগারে তিন বছর বন্দি মা ও মেয়ে

বাসমা বিনতে ৫৭ বছরের সৌদি রাজপরিবারের সদস্য। তিনি দীর্ঘ দিন ধরে মহিলাদের অধিকার নিয়ে লড়াই করে আসছিলেন। পাশাপাশি সাংবিধানিক রাজতন্ত্রের প্রবক্তা হিসেবেই নিজেকে তুলে ধরেছিলেন। 

Saborni Mitra | Published : Jan 8, 2022 6:04 PM IST

এমটাও হয়! এক রাজকুমারী (Princes) আর তার কন্যকে প্রায় তিন বছর ধরে বন্দি করে রাখা হয়েছিল। বিনা বিচারে রেখে দেওয়া হয়েছিল অন্ধকার কুটরিতে। তিন বছর পর অবশেষে তাদের মুক্তি দেওয়া হয়েছে। এই ঘটনাটি ঘটেছে সৌদি আরবে (Saudi Aradia)। শনিবার একটি বিবৃতি জারি করে রাজকন্যা ও তার মেয়েকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তেমনই জানিয়েছে সৌদির একটি মানবাধিকার দল। 

বাসমা বিনতে ৫৭ বছরের সৌদি রাজপরিবারের সদস্য। তিনি দীর্ঘ দিন ধরে মহিলাদের অধিকার নিয়ে লড়াই করে আসছিলেন। পাশাপাশি সাংবিধানিক রাজতন্ত্রের প্রবক্তা হিসেবেই নিজেকে তুলে ধরেছিলেন। তাঁকেই ২০১৯ সালের মার্চ মাসে আটক করা হয়েছিল। ২০২০ সালের এপ্রিলে বাদশাহ সলমন ও ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনের কাছে রাজকুমারীকে মুক্তি দেওয়ার আবেদন জানিছিলেন অনেকেই।  অবশেষে সৌদির হিউম্যান রাইটস কমিশন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে এদিন জানিয়েছে বাসমা বিনতে সৌদ আল সৌদ ও তার মেয়ে মুহৌদকে মুক্তি দিওয়া হয়েছে। 

মানবাধিকার কমিশন আরও জানিয়েছেন রাজকুমারী জীবন সম্ভবত বিপন্ন। তাঁর উপযুক্ত চিকিৎসার প্রয়োজন রয়েছে। দীর্ঘ দিন আটক থাকার কারণে প্রয়োজনীয় চিকিৎসা সুবিধে থেকে তিনি বঞ্চিত ছিলেন। তাঁকে আটক করার সময় তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তারপরেই রাজপরিবারের সদস্যদের এভাবে তিন বছর আটক করে রাখা হয়েছিল। 

তবে সৌদি কর্মকর্তারা এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি। সৌদি রাজপরিবার সূত্রের খবর  চিকিৎসার জন্য সুইজারল্যান্ডে যাওয়ার কথা ছিল রাজকুমারীর। কিন্তু তার আগেই তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তাঁর অসুস্থতার কথা কখনই প্রকাশ করা হয়নি। 

মহম্মদ বিন সলমন ২০১৭ সালে সৌদির দায়িত্ব নিয়েছিলেন। তারপর থেকেই সংস্কারের কাজে নম দিয়েছিলেন তিনি। নারীদের স্বাধীনতার জন্য একাধিক পদক্ষেপও করেছিলেন তিনি। কিন্তু তারপরই রাজপরিবারের মহিলা সদস্যকে তিনি আটকে রেখেছিলেন। যা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে সৌদির অন্দরে। কারণে তিনি রাজকুমারীকে একটি কারাগারে আটকে রেখেছিলেন। যেখানে আরও অনেক রাজনৈতিক বন্দিদের রাখা হয়। ২০২০ সালে একটি প্রতিবেদনে বলা হয়েছিল রাজকুমারীকে তাঁর ক্ষমতার অপব্যবহারের কারণে আটকে রাখা হয়েছিল। যা স্পষ্ট নির্দেশ করে রাজকুমারী সৌদির রাজার সমালোচনা করেছিলেন তাই তাঁকে আটকে রাখা হয়েছিল। 

২০১৭ সালের নভেম্বরে  এরটি বিশাল দূর্ণীতিবিরোধী অভিযানে দেখা যায় রিয়াদের বিলাসবহুল  রিসর্টৃ কার্লটন হোটেল থেকে দুর্ণীতি বা আনুগত্যের অভিযোগে সন্দেহভাজন রাজপুত্র ও উর্ধ্বতন কর্মকর্তাদের আটক করা হয়েছিল।  তাজের প্রায় তিন মাসের জন্য আটকে রাখা হয়েছিল। ২০২০ সালে বিন সলমনের বিরুদ্ধে অভ্যুর্থান ঘটানের চেষ্টার অভিযোগে সলমনের ভাই ও ভাইপোকেও গ্রেফতার করা হয়েছিল। 

Share this article
click me!