পাঁচদিনের মধ্যে দুবার গর্ভবতী, কীকরে সম্ভব-অবাক চিকিৎসকরাও

এমন এক খবর যদি সামনে আসে যেখানে দেখা যাচ্ছে একই মহিলা পাঁচদিনের তফাতে দুবার গর্ভবতী হয়েছেন, তাহলে? শুনে চোখ কপালে উঠবে তো। 

Parna Sengupta | / Updated: Mar 11 2022, 06:14 AM IST

কোনও মহিলা যদি একসঙ্গে তিন-চারটি সন্তানের জন্ম দিয়ে থাকেন, সেই খবর এখন খুব বেশি অবাক করে না। তবে সংবাদ শিরোনামে অবশ্যই উঠে আসে সেই খবর। সোশ্যাল মিডিয়ার রমরমার যুগে অনেকবারই এরকম খবর সামনে চলে আসে। কিন্তু এমন এক খবর যদি সামনে আসে যেখানে দেখা যাচ্ছে একই মহিলা পাঁচদিনের তফাতে দুবার গর্ভবতী হয়েছেন, তাহলে? শুনে চোখ কপালে উঠবে তো। অবাক হওয়াই স্বাভাবিক। কিন্তু এমন ঘটনাই ঘটেছে। তবে ভারতে নয়, বিদেশে। 

একজন মহিলা পাঁচ দিনে দুবার গর্ভবতী হয়ে পড়েছেন। অর্থাত্‍ কয়েক ঘণ্টা পর গর্ভবতী মহিলা আবার গর্ভবতী হলেন। এটা পড়ে শুধু আপনার নয়, সবার মন বিস্মিত। চিকিৎসকরাও রীতিমত অবাক, কী করে ঘটল এই ঘটনা। ওয়েবসাইট মিরর-এ (website Mirror) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এই চমকপ্রদ খবরটি ক্যালিফোর্নিয়ার (California) সান পাবলোর (San Pablo)। গর্ভপাতের (miscarriage) কয়েক মাস পরে ওই মহিলা ফের গর্ভবতী হন। স্বভাবতই বেশ খুশি হন ওই দম্পতি (couple)। 

সান পাবলোর (San Pablo) ওডালিস ( Odalis) এবং তার স্বামী আন্তোনিও মার্টিনেজ (Antonio Martínez) গর্ভাবস্থার খবর শুনে আনন্দিত হয়েছিলেন। পঁচিশ বছর বয়েসী ওডালিস জানান যে যখন তিনি তার প্রথম আলট্রা সাউন্ড করিয়েছিলেন, তখন তিনি অবাক হয়েছিলেন। ডাক্তার তাকে বলেছিলেন যে তিনি একটি নয়, দুটি সন্তানের মা হতে চলেছেন।

এখন নিশ্চয়ই ভাবছেন এতে আশ্চর্যের কী আছে। আসলে, এই দুটি শিশু একসঙ্গে গর্ভধারণ করা হয়নি। ডাক্তার তাকে জানান, একই সপ্তাহে পাঁচ দিনের ব্যবধানে তিনি এই দুটি সন্তান আলাদাভাবে গর্ভে ধারণ করেছেন। এটা জেনে রাখা ভালোযে এটি একটি খুব বিরল কেস। এই ধরনের ঘটনা শুধুমাত্র ০.৩ শতাংশ নারীর ক্ষেত্রে দেখা গেছে। অনেক ডাক্তার বিশ্বাস করেন যে মানুষের মধ্যে এই ধরনের ঘটনা সম্ভব নয়।

যদিও ওডালিসের গর্ভে দুটি শিশু বেড়ে উঠছিল, ডাক্তার তাকে বলেছিলেন যে তারা যমজ নয়। দুজনেই পাঁচ দিনের ব্যবধানে গর্ভধারণ করেছে। এই দুটি শিশুই ২০২১ সালের ১০ই আগস্ট জন্মগ্রহণ করেছিল, কিন্তু চিকিত্সকরা তাদের যমজ হিসাবে বিবেচনা করেননি। ওডালিস বলেছিলেন যে তার স্বামী গর্ভপাতের পরে খুব নার্ভাস ছিলেন। কিন্তু যখন তিনি জানতে পারলেন যে তাঁর স্ত্রী একটি নয়, দুটি সন্তানের মা হতে চলেছেন, তখন তাঁর খুশির সীমা ছিল না।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

CV Ananda Bose : বড় কিছু হতে চলেছে! 'আক্রান্ত'দের সঙ্গে দেখা করেই কড়া বার্তা রাজ্যপালের, দেখুন
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস