কাবুল দখলের পর প্রথম কাশ্মীর নিয়ে মন্তব্য, ভারত-পাকিস্তানকে আলোচনায় বসতে পরামর্শ তালিবান নেতার

কাবুল দখলের পর এই প্রথম কাশ্মীর ইস্যুতে মন্তব্য করল তালিবানরা। পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে দুই দেশকে আলোচনায় বসার প্রস্তাব। 

Asianet News Bangla | Published : Aug 27, 2021 12:42 PM IST

কাবুল দখলের পর এখনও সরকার গঠন করতে পারেনি তালিবানরা। কী জাতীয় সরকার গঠন করবে তাও হয়তো এখনও ঠিক হয়নি। কিন্তু তারই মাঝে ভারতকে পরামর্শ দিতে শুরু করে দিয়েছে। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেব, 'পাকিস্তান আর ভারতের আলোচনার টেবিলে বসা উচিৎ। আলোচনার মাধ্যমেই দুই দেশের উচিৎ সমস্যাগুলি সমাধান করা।' তালিবান মুখপাত্র আরও জানিয়েছেন, ভারত ও পাকিস্তান দুটি প্রতিবেশী দেশ। সেই ক্ষেত্রে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়া উচিৎ । পাকিস্তানের একটি সংবাদ চ্যালেন ARY News কে সাক্ষাৎকার দেওয়ার সময় এজাতীয় মন্তব্য করেন। 

COVID 19: মহামারি বাবা-মাকে কেড়ে নিয়েছে, চোখের জল আর পেটে খিদে নিয়ে বেঁচে আছে ৫ অনাথ ভাইবোন

COVID 19: মহামারি বাবা-মাকে কেড়ে নিয়েছে, চোখের জল আর পেটে খিদে নিয়ে বেঁচে আছে ৫ অনাথ ভাইবোন

এখানেই শেষ নয়। তালিবানরা কাবুল দখলের পর এবার জম্মু ও কাশ্মীর ইস্যুতেও নাক গলাল। মুখপাত্র জাবিউল্লাহ জম্মু ও কাশ্মীর ইস্যুতে মন্তব্য করেছেন। তিনি  বলেছেন, 'বিতর্কিত অঞ্চলের প্রতি নতুন দিল্লির ইতিবাচক মনোভাব থাকা জরুরি।' পাশাপাশি তালিবান নেতা জানিয়েছেন তালিবানরা ভারতের সঙ্গে সুসম্পর্ক চায়। শুধু ভারত নয় বিশ্বের সমস্ত দেশের সঙ্গে একটি মজবুত সম্পর্ক তৈরি করাই তাদের লক্ষ্য। জাবিউল্লাহ আরও বলেন, তালিবানরা চাইছে ভারত আফগানিস্তানের জনগণের স্বার্থ অনুযায়ী তার নীতিগুলি প্রণয়ন করুক। এদিনও তালিবান নেতা স্পষ্ট করে জানিয়েছেন আফগান মাটি থেকে আফাগানিস্তানের মাটি অন্য কোনও দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেবেন না তাঁরা। 

Horrific Video: পাগলপারা নদীর জলে ভেঙে গেল পাকা ব্রিজ, প্রাণ হাতে ছুটছেন চালক

অথচ বৃহস্পতিবারও একটি সাংবাদিক সম্মেলন করে জাবিউল্লাহ স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন তালিবাদদের দ্বিতীয় বাড়ি পাকিস্তান। তারা আফগানিস্তানের মাটিতে এমন কোনও কাজ করার অনুমতি দেবে না যা পাকিস্তানের বিপরীতে যায়। এদিন ভারত পাকিস্তানকে আলোচনার টেবিলে বসার কথা বলছে তালিবানরা। তবে বিষয় নিয়ে এখনও মুখ খোলেনি পাকিস্তান। আর ভারত তো প্রথম থেকেই স্পষ্ট করে দিয়েছে, কাশ্মীর ভারতের আভ্যন্তরীণ বিষয়।  আর এই বিষয় নিয়ে কেই কথা বলুক তা কখনই মেনে নেবে না নতুন দিল্লি। 

Share this article
click me!