Taliban Government: জল্পনার অবসান ঘটিয়ে কেয়ারটেকার সরকার গঠন তালিবানদের, দেখে নিন মন্ত্রী হলেন কারা

কাবুল দখলের তিন সপ্তাহ পরে তালিবান সরকার গঠনের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল। দায়িত্ব পেলেন না তালিবান সুপ্রিম আখুন্দজাদা। 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 4:14 PM IST

অবশেষে জল্পনার অবসান। আফগানিস্তানের নতুন সরকার ও মন্ত্রিসভা নিয়ে আনুষ্ঠিক ঘোষণা করল তালিবানরা। মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত সন্ত্রাসবাদী মোল্লা আখুন্দই তালিবানদের কেয়ারটেকার সরকারের প্রধান হচ্ছেন। ডেপুটি হিসেবে কাজ করবেন মোল্লা আব্দুল ঘানি বরাদর। তালিবানদের মুখপাত্র জাবিউল্লাহ জানিয়েছেন, তালিবান নেতৃত্ব স্বল্প পরিচিত মোল্লা মোহম্মদ হাসান আখুন্দকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। তারই ডেপুটি হিসেবে কাজ করবেন তালিবান সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল ঘানি বরাদর। 

একটি সূত্র দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছিল তালিবান সুপ্রিমো তথা ধর্মগুরু আখুন্দজাদাকে নাকি তালিবানদের সহযোগী বেশ কয়েকটি সংগঠন মানে নিতে চায়নি। আর সেই কারণেই কাবুল দখলের তিন সপ্তহ পরেও সরকার গঠন নিয়ে কোনও ঐক্যমত্যে আসতে পরছিল না তালিবানরা। দফায় দফায় বৈঠক হয়েছে। একাধিকবার পিছিয়েছে সরকার গঠনের আনুষ্ঠানিক ঘোষণা। সেই কারণেই আখুন্দজাদাকে সরে যেতে হল? এই নিয়ে তালিবানরা কোনও মন্তব্য না করলেও পাকিস্তানের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, আখুন্দজাদা নিজেই নাকি মোল্লা আখুন্দকে বেছে নিয়েছেন। 

এখানে আঁধার নামে না, চলুন ঘুরে আসি বিশ্বের ১০টি জায়গায় যেখানে সূর্য কখনও অস্ত যায় না

Child Education: ছাত্রীদের স্কুলমুখী করতে উদ্যোগ মোদী সরকারের, নজর শিশু শিক্ষাতেও

Video:কৃষক আন্দোলনে উত্তাল হরিয়ানা, পরিস্থিতি মোকাবিলায় জল কামান ব্যবহার প্রশাসনের

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত আরও এক সন্ত্রাসবাদী  তথা হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানিকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। জো বাইডেন তালিবানদের সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির সঙ্গে যখন সবরকম সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন তখনই তালিবানরা এজাতীয় সিদ্ধান্তের কথা জানিয়ে কিছুটা হলেও চাপ বাড়াতে চাইছে বলেও মনে করছে আন্তর্জাতিক মহল। হাক্কানি নেটওয়ার্কের প্রধান স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় যে কোনও পদক্ষেপই জটিল হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

তালিবানদের পক্ষ থেকে এদিন স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে এটি কোনও স্থায়ী সরকার নয়। ভারপ্রাপ্ত সরকার। প্রত্যেক মন্ত্রীকে দুই উপমন্ত্রী সাহায্য করবে। পরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন আমির খান মুত্তাকি। উপরাষ্ট্রমন্ত্রী হলেন শের মহম্মদ আব্বাস স্টানিকজাই। প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা ইয়াকুব। বিচারমন্ত্রী আব্দুল হাকিম শরি। জাবিউল্লাহ উপ তথ্যমন্ত্রী হচ্ছে।  আর প্রধান তথ্য মন্ত্রী হচ্ছেন খায়রুল্লাহ খাইরখোয়া। তালিবানরা অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন হেদায়েতুল্লাহ বদরীকে। উপ অর্থমন্ত্রী শেখ মৌলভি নূরুল্লাহ। হজ ও ধর্মবিষয়ক মন্ত্রী নূর মহম্মদ সাকিব। 
 

Share this article
click me!