আফগানিস্তানের গুরুদ্বার কার্তে পারওয়ানে জঙ্গি হামলা, একাধিক বিস্ফোরণের খবরও পাওয়া যাচ্ছে

১৮ জুন আফগানিস্তানের কাবুলের একটি গুরুদ্বারাতে জঙ্গীরা হামলা চালায়। বিজেপির বিধায়ক মাজিন্দর সিংহ শীর্ষ জানালেন এদিন একাধিক বিস্ফোরণও ঘটিয়েছে জঙ্গীরা।

Senjuti Dey | Published : Jun 18, 2022 4:33 AM IST / Updated: Jun 18 2022, 12:25 PM IST

১৮ জুন শনিবার সকালে আফগানিস্তানের কাবুলের গুরুদ্বার কার্তে পারওয়ানে সন্ত্রাসীরা হামলা চালায়। একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। হামলার পিছনে আইএসের যোগসূত্র সন্দেহ করা হচ্ছে। এমইএ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

কাবুলের সময় সকাল ৭টা ১৫ মিনিটে (ভারতীয় সময় সকাল ৮.৩০) হামলা শুরু হয়। গুরুদ্বারের নিরাপত্তারক্ষীকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে। তিন জন তালিবান সেনা আহত হয়েছেন।  তালিবান সেনারা দুজন হামলাকারীকে কোণঠাসা করে দিয়েছে। এখনও পর্যন্ত অন্তত ৭-৮ জন ভেতরে আটকা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে মোট কতজন ভিতরে রয়েছেন সে সংখ্যা নিশ্চিত করা যায়নি।

রিপোর্ট অনুসারে, ২৫-৩০ জন আফগান হিন্দু এবং শিখ সকালের প্রার্থনার জন্য গুরুদ্বারে উপস্থিত ছিলেন। আক্রমণকারীরা প্রাঙ্গণে প্রবেশ করলে, ১০-১৫ জন পালিয়ে যেতে সক্ষম হয়। বাকিরা ভেতরে আটকা পড়ে যান। তাদের প্রাণহানিরও আশঙ্কা করা হচ্ছে।

উপত্যকায় হিন্দু-হত্যায় বেঙ্গালুরু থেকে গ্রেফতার হিজবুল জঙ্গী, অতি সক্রিয় জম্মু ও কাশ্মীর পুলিশ

নাইজিরিয়ার গির্জায় আচমকা গুলিবর্ষণ, গুলিবিদ্ধ হয়ে ৫০ জনের মৃত্যু

উত্তরকাশীতে ভয়াবহ দুর্ঘটনায় ২৬ জনের মৃত্য়ু, গভীর শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

বিজেপি বিধায়ক মনজিন্দর সিং সিরসা বলেছেন, 'গুরুদ্বার কার্তে পারওয়ানের সভাপতি গুরনাম সিংয়ের সাথে কথা হয়েছে। তিনি আফগানিস্তানে শিখদের জন্য বিশ্বব্যাপী সমর্থনের জন্য অনুরোধ করেছিলেন।' এদিকে, বিদেশ মন্ত্রক (এমইএ) এই ঘটনার একটি বিবৃতিতে বলেছে, 'কাবুল থেকে সেই শহরের একটি পবিত্র গুরুদ্বারে হামলার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং অপেক্ষা করছি। পরিস্থিতির উন্নতি সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আমরা অপেক্ষা করছি।'

পুনীত ভারত সরকারকে অনুরোধ করেছেন অবিলম্বে আফগান সংখ্যালঘুদের আফগানিস্তান থেকে ভারতে ফিরিয়ে আনতে। তিনি বলেন, গত ছয় মাস ধরে এই ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে তারা ই-ভিসার জন্য অপেক্ষা করছেন।

আফগানিস্তান থেকে আমেরিকা সেনা প্রত্যাহার করার পর এবং তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখল করবার পর থেকেই একের পর এক ভয়ঙ্কর খবর আসছে আফগানিস্তান থেকে। এই হামলার দায় এখনও পর্যন্ত কোনো জঙ্গি সংগঠন নেয়নি। তালিবানের ক্ষমতা দখলের পরে কাবুলের পূবাঞ্চালে সংঘটিত এই হামলায় আফগান পুলিশের মুখপাত্র খালিদ জাদরান সংবাদ সংস্থাকে জানান, এই বোমার ঘটনা তদন্তে সেখানে তালিবান নিরাপত্তা দলের একটি টিম পাঠানো হয়েছে।             

আফগানিস্তানের কাবুলের গুরুদ্বার কার্তে পারওয়ানে সন্ত্রাসীদের হামলা হয়েছে। গুরুদ্বারা সাহেব চত্বরে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আইএসআইএস খোরাসান হামলার পেছনে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পুরো পরিস্থিতির ওপর নজর রাখছে। সূত্রের খবর, পুরো গুরুদ্বার চত্বরে আগুন লাগিয়ে দেওয়া হয়।

Share this article
click me!