জঙ্গির কোনও নির্দিষ্ট দেশ হয় না, ৯/১১ স্মরণে সন্ত্রাসবাদ নিয়ে সুর চড়াল ভারত

তিরুমূর্তি বলেন ভাল জঙ্গি বা খারাপ জঙ্গি বলেও কিছু হয় না। ৯/১১ হামলা মনে করায় সব দেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এককাট্টা হতে হবে। 

Parna Sengupta | Published : Sep 11, 2021 11:23 AM IST

জঙ্গি কোন দেশের সেটা বড় কথা নয় (There are no your terrorists or my terrorists), সন্ত্রাসবাদকে সমূলে উপড়ে ফেলতে হবে। ৯/১১ হামলাস্থলে দাঁড়িয়ে এমনই প্রতিক্রিয়া রাষ্ট্রসংঘে ভারতের (India) স্থায়ী প্রতিনিধি (Permanent Representative to United Nations) টি এস তিরুমূর্তির (TS Tirumurti)। জঙ্গি দমনে একসঙ্গে লড়াই করার আহ্বান জানিয়ে তিনি এদিন বলেন, 'আমার দেশের জঙ্গি বা তোমার দেশের জঙ্গি বলে কিছু হয় না। জঙ্গিদের কোনও দেশ নেই।'

তিরুমূর্তি বলেন ভাল জঙ্গি বা খারাপ জঙ্গি বলেও কিছু হয় না। ৯/১১ হামলা মনে করায় সব দেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এককাট্টা হতে হবে। কোনওভাবেই সন্ত্রাসবাদের সঙ্গে আপোষের রাস্তায় যাবে না ভারত। এদিন ফের একবার সন্ত্রাসবাদ প্রসঙ্গে নয়াদিল্লির অবস্থান স্পষ্ট করেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি। কোনও সাফাই দিয়েই বিশ্বের কোনও নাশকতা মূলক কাজের ব্যাখ্যা করা যায় না বলে মন্তব্য করেন তিনি। 

ভারতের রাষ্ট্রদূত বলেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্যদের সঙ্গে স্মৃতিসৌধ পরিদর্শন একটি অনন্য অভিজ্ঞতা। ৯/১১ সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীতে নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে উপস্থিত হওয়া সত্যিই একটি অভূতপূর্ব অভিজ্ঞতা। ভারতের পক্ষ থেকে স্মৃতিসৌধে প্রাণ হারানো সব ব্যক্তিদের শ্রদ্ধা জানানো হয়। 

রাষ্ট্রসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী প্রতিনিধিরা ৯ই সেপ্টেম্বর নিউইয়র্ক শহরের ৯/১১ স্মৃতিসৌধ ও জাদুঘর পরিদর্শন করেন। রাষ্ট্রসংঘ শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে সন্ত্রাস দমনে জোরদার ভূমিকা পালনের প্রতিশ্রুতি দেয়। 

এর আগে, রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে তিরুমূর্তি জানান, কাবুলে যে অচলাবস্থা চলছে, তাতে যে কেউ তার সুযোগ নিতে পারে। এই পরিস্থিতিতে প্রতিটি দেশকে সতর্ক থাকতে হবে। আফগান মাটিকে ব্যবহার করে কোনওভাবেই যেন সন্ত্রাসবাদ শিকড় ছড়াতে না পারে, সে ব্যাপারে উদ্বিগ্ন ভারত। 

Share this article
click me!