US Tornado:আমিরেকার কেন্টাকি সহ ৫ জায়গায় টর্নেডোর তাণ্ডব, ৫০ ছাড়িয়েছে মৃতের সংখ্যা

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্টাকি সহ ৫ অঙ্গরাজ্যে টর্নেডোর তাণ্ডব। ঘটনায় এখনও পর্যন্ত ৫০ জনেরও বেশি মৃত্যুর খবর সামনে এসেছে। আরও বাড়তে পারে মৃতের সংখ্য। জারি জরুরি অবস্থা।

Asianet News Bangla | Published : Dec 11, 2021 1:43 PM IST / Updated: Dec 11 2021, 07:17 PM IST

টর্নেডোর (Tornado) ভয়ঙ্কর তাণ্ডব লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের (US state)৫টি অঙ্গরাজ্য। তার মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কেন্টাকি। শুক্রবার গভীর রাতে যুক্তরাষ্ট্রের আরকানসাস, ইলিনয়, কেন্টাকি (Kentucky), মিসৌরি এবং টেনেসি এ পাঁচ রাজ্যে কমপক্ষে ২৪টি টর্নেডো আঘাত হানে। যার ফলে ব্য়াপক ক্ষতিগ্রস্ত হয় ওইসব এলাকা। ধ্বংসলীলার ছবি আঁতকে  ওঠার মতো। ঘর-বাড়ি-গাড়ি রীতিমত দুমড়ে-মুচড়ে এক জায়গায় হয়ে গিয়েছে। ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটিরেরও বেশি। ঘটনায় ইতিমধ্যেই মৃতের সংখ্যা ৫০ ছাডিয়েছে।  মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে। শুরু হয়েছে উদ্ধারকাজ। আহতদের উদ্ধার করে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিকভাবে কেন্টাকিতে পর পর অন্তত চারটি টর্নেডো আঘাত হানার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে একটি টর্নেডো অন্তত ২০০ মাইল এলাকাজুড়ে তাণ্ডব চালিয়েছে। এই রাজ্যের ১৫টি কাউন্টি লন্ডভন্ড হয়ে গেছে।এবারের টর্নেডোকে কেন্টাকির ইতিহাসে সবচেয়ে বড় টর্নেডো হিসেবে আখ্যা দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। আরকানসাস কর্তৃপক্ষও কমপক্ষে দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। টর্নেডোর কারণে লন্ডভন্ড হয়ে গেছে বেশ কিছু অঞ্চল। ছয়টি রাজ্যের মধ্যে ২ লাখ ৫৭ হাজার নাগরিক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন। টর্নেডোটি রাজ্যের পশ্চিমাঞ্চল জুড়ে উল্লেখযোগ্য ক্ষতি করেছে বলে জানিয়েছে পুলিস। হপকিন্স কাউন্টিতে ঝড়ের দাপটে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। টর্নেডো আঘাত হানার পর কেন্টাকিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ারের জানান,কেন্টাকির বেশ কয়েকটি কাউন্টি বিধ্বস্ত হয়েছে, শক্তিশালী ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিমি। আমি আশঙ্কা করছি যে ৫০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। সংখ্যা আরও বাড়তে পারে। কেন্টাকির ইতিহাসে এটিই সবচেয়ে মারাত্মক টর্নেডোর ঘটনা।"

 

 

এই ঘটনার পরেই শুরু উদ্ধার কাজ। শুধু তাই নয়, এই টর্নেডোতে অ্যামাজনের একটি ওয়্যারহাউসে আটকে পড়েন বহু মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ১০০ জন কর্মী সেই সময় ওই কারখানায় উপস্থিত ছিলেন। সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানো হয়েছে, 'এই মুহূর্তে আমাদের সংস্থার কর্মীদের সুরক্ষা আমাদের প্রাথমিক চিন্তা। আমরা এই বিষয়ে আরও তথ্য পেলে সামনে আনব।’ স্থানীয় হাওয়া অফিসের খবর অনুযায়ী, উপত্যকা থেকে উত্তর উপসাগরীয় রাজ্যগুলিতে বিচ্ছিন্ন শক্তিশালী থেকে তীব্র বজ্রঝড় হতে পারে। দমকা হাওয়া, শিলাবৃষ্টি এবং বিচ্ছিন্ন টর্নেডো সম্ভবনা রয়েছে। ঘটনার পর থেকেই আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ। 
 

Share this article
click me!