WhatsApp Crypto Payment-চ্যাটিং-র সঙ্গে পেমেন্ট ,মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াটসঅ্যাপ মারফত হবে ক্রিপটো পেমেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু ইউজাররা হোয়াটসঅ্যাপ মারফত ক্রিপটো লেনদেনের সুযোগ পাবে। এই সুযোগ উপলোদ্ধ হবে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ সংস্থার নিজস্ব নোভি জিডিটাল ওয়ালেটের মাধ্যমেই। 

Kasturi Kundu | Published : Dec 11, 2021 12:05 PM IST

ডিজিটাল পেমেন্ট)(Digital payment) বা ক্রিপটোকারেন্সি(Crypto) নিয়ে বিভিন্ন মহল উদ্বেগ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Modi) থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর প্রত্যেকেই এই ক্রিপটো লেনদেন(Crypto Transaction) নিয়ে নেতিবাচক মনোভাবই প্রকাশ করেছেন। সংসদের শীতকালীন অধিবেশন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাফ জানিয়ে দিয়এছেন ক্রিপটো কারেন্সিকে(Cryptocurrency) কোনওভাবেই দেশীয় মুদ্রার স্বীকৃতি দেওয়া হবে না। তারই মাঝে ক্রিপটো নিয়ে নতুন মত পেশ করল জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ(whatsapp)। মেটার অধিনস্থ চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপের(Whatsapp) তরফে জানান হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু ইউজাররা(Specific users) এবার থেকে হোয়াটসঅ্যাপ মারফত ক্রিপটো লেনদেনের(Crypto Transaction) সুযোগ পাবে। তবে এই সুযোগ উপলোদ্ধ হবে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ সংস্থার নিজস্ব নোভি জিডিটাল ওয়ালেটের(Novi digital wallet) মাধ্যমেই। নির্দিষ্ট সংখ্যক ইউজারদের(specific Users) মধ্যেই এই ফিচারটি রোল আউট করা হবে। এই গোটা বিষয়টির সত্যতার ওপর শিলমোহর দিয়েছেন হোয়াটসঅ্যাপের সিইও বিল ক্যাথকার্ড (Will Cathcard)। 

বলা বাহুল্য, দ্য নোভি ডিজিটাল ওয়ালেট হোয়াটসঅ্যাপের তথা মেটার নিজস্ব ওয়ালেট।  চলতি বছরের অক্টোবর মাসেই মার্কিন যুক্তরাষ্ট্র ও  গুয়েতেমালার ইউজারদের কাছে এই বিশেষ ফিচারটি পৌঁছে দেওয়া হয়। তবে এই বিষয় একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে, হোয়াটসঅ্যাপ মারফত ক্রিপটো লেনদেনের সুযোগ কিন্তু নির্দিষ্ট কিছু ইউজারদের জন্যই দেওয়া হয়েছে। এই ডিজিটাল ওয়ালেট মারফত কোনও ইউজার যেমন টাকা পাঠাতে পারবেন আবার কেউ প্রয়োজনে টাকা রিসিভও করতে পারবেন। সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে এই পদ্ধতি ব্যাবহারে টাকা লেনদেনের প্রক্রিয়া খুব দ্রুত  গতিতে সম্পন্ন হয়।  উল্লেখ্য বিষয়টি হল, হোয়াটসঅ্যাপের দ্য নোভি ডিজিটাল ওয়ালেট দ্বারা টাকা লেনদেনের ক্ষেত্রে কোনও ব্যায়ভার বহন করতে হয় না। এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। 

আরো পড়ুন-WhatsApp Chat: জানুন কীভাবে থার্ড পার্টি অ্যাপ ছাড়াই সুরক্ষিত রাখবেন আপনার হোয়াটস অ্যাপ চ্যাট

আরও পড়ুন-হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সাবধান, আপনার অজান্তেই তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে

আরও পড়ুন-টাইপ না করেই মেসেজ পাঠান হোয়াটসঅ্যাপে, দেখুন কীভাবে করবেন

সোশ্যাল সাইট ট্যুইটারে  হোয়াটসঅ্যাপের সিইও বিল ক্যাথকার্ড লিখেছেন, মার্কিন যুক্তরাষ্টের মানুষের জন্য এসে গেল সুখবর। এবার থেকে দ্য নিজের নোভি ডিজিটাল অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চ্যাট থেকেই টাকা লেনদেনের সুবিধা পেয়ে যাচ্ছেন। শুধু চ্যাটিং বা ভিডিও কলিং-এই আর সীমাবদ্ধ রইল না  হোয়াটসঅ্যাপ চ্যাট। সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে বিনামূল্যে প্রয়োজনীয় অর্থের লেনদেনের সুযোগ নিয়ে এসেছে মেটার অধিনস্থ জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ সংস্থার কর্ণধার বিল ক্যাথকার্ডের সঙ্গে নোভির মালিক স্টিফেন  কেজরিয়ালও তাঁর সংস্থার ওয়েব সাইটে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ক্রিপটো লেনদেনের যে নতুন ফিচার সেই সম্পর্কে সাধারণকে অবগত করেছেন। 

Read more Articles on
Share this article
click me!