নাশকতার আশঙ্কা, কাশ্মীর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেন ও জার্মানি

  • অমরনাথ যাত্রায় হতে পারে জঙ্গি নাশকতা
  • সেই আশঙ্কা থেকেই অমরনাথ যাত্রা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে
  • তীর্থযাত্রী এবং পর্যটকদের যত শীঘ্রই সম্ভব কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে সরকার
  • এবার ব্রিটেন এবং জার্মান সরকারের তরফ থেকেও একই নির্দেশিকা জারি করা হল

Indrani Mukherjee | Published : Aug 3, 2019 12:09 PM IST / Updated: Aug 03 2019, 06:22 PM IST

অমরনাথ যাত্রায় হতে পারে জঙ্গি নাশকতা, সেই আশঙ্কা থেকেই অমরনাথ যাত্রা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কাশ্মীর সরকারের তরফ থেকে দেশ-বিদেশ থেকে আগত তীর্থযাত্রী এবং পর্যটকদের যত শীঘ্রই সম্ভব কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আর এরপরই কাশ্মীর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেন সরকার। সেই একই নির্দেশিকা জারি করেছে জার্মান সরকারও। সম্প্রতি ব্রিটেনে বরিস জনসনের নেতৃত্বে নতুন সরকার গঠিত হয়েছে। আর এবার জঙ্গি নাশকতার আশঙ্কা থেকেই ব্রিটিশ পর্যটকদের কাশ্মীর ভ্রমণে স্থগিতাদেশ জারি করা হল। এই একই নির্দেশ দেওয়া হয়েছে জার্মান সরকারের তরফেও। জার্মান পর্যটকদেরও কাশ্মীরে সফর করতে নিষেধ করল সেই দেশের সরকার। 

প্রসঙ্গত গত তিন-চার দিন ধরে গোয়েন্দা দফতরের কাছে খবর ছিল, পাক মদতপুষ্ট জঙ্গি বাহিনী এবং পাকিস্তানি সেনারা অমরনাথ যাত্রায় নাশকতার ছক কষছে। আর এই খবরের সূত্র ধরেই চিরুনি তল্লাশি শুরু করা হয়। এই তল্লাশি অভিযানের পর ভারতীয় সেনার তরফে উদ্ধার হয় পাকিস্তানি অর্ডিন্যান্স ফ্যাক্টরির লোগো দেওয়া একটি ল্যান্ডমাইন এবং একটি এম-২৪ আমেরিকান স্নাইপার রাইফেলও। 

আর এরপরই নিরাপত্তা বিঘ্নিত হতে পারে সেই আশঙ্কা থেকেই অমরনাথ যাত্রী এবং অন্যান্য পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেয় রাজ্য সরকার। আর এবার বিদেশি পর্যটকদেরও কাশ্মীর ভ্রমণের পথে নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেন এবং জার্মান সরকার। 

Share this article
click me!