দ্বিতীয় বিশ্বযুদ্ধের জের চলছে এখনও! যুদ্ধের কারণে বায়ুদূষণের দৌরাত্ম্যে বন্ধ স্কুল

ধোঁয়ায় ঢেকে গেছে ক্যালিফোর্নিয়ার আকাশ। এই হ্যাঙ্গারটি বড় বিমান পার্ক করার জন্য ব্যবহার করা হয়। ব্লিম্প হ্যাঙ্গার পুড়ে যাওয়ার পরে, ছাইতে অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়া গেছে।

Parna Sengupta | Published : Nov 10, 2023 8:48 AM IST

দিল্লির পর এখন আমেরিকার ক্যালিফোর্নিয়ায় বাতাসের মান ক্রমশ খারাপ হচ্ছে। এর ফলে এখানকার সব স্কুল ও পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও খড় পোড়ানো, যানবাহন এবং আতশবাজিকে দিল্লিতে বায়ু দূষণের কারণ হিসাবে বিবেচনা করা হয়, ক্যালিফোর্নিয়ায় বায়ু দূষণের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধকে কারণ হিসাবে বিবেচনা করা হচ্ছে। কারণ গত মঙ্গলবার আমেরিকার সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুগের ব্লিম্প হ্যাঙ্গারে আগুন লেগেছে।

যার ধোঁয়ায় ঢেকে গেছে ক্যালিফোর্নিয়ার আকাশ। এই হ্যাঙ্গারটি বড় বিমান পার্ক করার জন্য ব্যবহার করা হয়। ব্লিম্প হ্যাঙ্গার পুড়ে যাওয়ার পরে, ছাইতে অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়া গেছে। এরপর ক্যালিফোর্নিয়ার সব স্কুল ও পার্ক বন্ধ করে দেওয়া হয়।

অ্যাসবেস্টস কি?

এখানে উল্লেখ্য, যে অ্যাসবেস্টস এমন এক ধরণের উপাদান যা আগুন ধরে না। যা প্রাকৃতিকভাবে সিলিকেটের একটি রূপ। অ্যাসবেস্টস পাথরে পাওয়া যায়। যা আঁশযুক্ত হওয়া সত্ত্বেও আগুন ধরে না। এজন্য এটি নির্মাণ খাতে ব্যবহৃত হয়। উপাদানটির আরেকটি গুণ হল এটি দ্রবণীয় নয়, যার কারণে এটি ধ্বংস হবে না। ভুল করেও যদি এটি শরীরের অভ্যন্তরে চলে যায় তবে এটি দীর্ঘক্ষণ ফুসফুসে থাকতে পারে যার কারণে শরীরের ভিতরে এর ফাইবার ফুসফুসের ক্যান্সারের কারণ হতে পারে।

টুস্টিন সিটিতে ব্লিং হ্যাঙ্গার

ব্লিং হ্যাঙ্গারে আগুন লেগেছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার তুস্টিন শহরে। আগুনের পর ব্লিম্প হ্যাঙ্গার থেকে উদ্ধার করা ছাই এবং ধ্বংসাবশেষের প্রাথমিক নমুনায় অ্যাসবেস্টস পাওয়া গেছে। এর পর তুস্টিনের অন্তত নয়টি পার্ক বন্ধ করে দেওয়া হয়। এছাড়াও, আশেপাশের লোকদের ব্লিম্প হ্যাঙ্গারের ছাই থেকে দূরে থাকার জন্য সতর্ক করা হয়েছিল। এছাড়াও, জনগণকে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

পুরো শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে

হ্যাঙ্গারে অগ্নিকাণ্ডের ঘটনার পর পুরো শহরে জরুরি অবস্থা জারি করেছে তুস্টিন শহর প্রশাসন। কারণ এটি বিশ্বাস করা হয় যে অ্যাসবেস্টস দ্বারা শহরের বাতাস দূষিত হতে পারে। প্রশাসনিক কর্মকর্তারা ঘোষণা করেছেন যে অ্যাসবেস্টস সাধারণ মানুষের জন্য হুমকি হয়ে উঠতে পারে। এ কারণে প্রশাসনের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া বাধ্যতামূলক হয়ে পড়েছে।

স্কুল শিশুদের নিরাপত্তা গুরুত্বপূর্ণ

টুস্টিন শহরের কর্মকর্তারা বলেছেন, সাউদার্ন ক্যালিফোর্নিয়া এয়ার কোয়ালিটি রেগুলেশন বোর্ড বিষাক্ত গ্যাস এবং ক্ষতিকারক ধাতুর মাত্রা নির্ধারণের জন্য হ্যাঙ্গারের আশেপাশের এলাকা থেকে নমুনা বিশ্লেষণ করছে। লস অ্যাঞ্জেলেসের প্রায় ৩৫ মাইল দক্ষিণ-পূর্বে তুস্টিন ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টে অধ্যয়নরত শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে বৃহস্পতিবার স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। যে বিশাল হ্যাঙ্গারে আগুন লেগেছে সেটি হল দুটি হ্যাঙ্গারগুলির মধ্যে একটি যা ১৯৪২ সালে মার্কিন নৌবাহিনীর সেনাবাহিনীর ব্লিম্প রাখার জন্য তৈরি করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!