Chikungunya Vaccine: চিকুনগুনিয়ার বিরুদ্ধে বিরাট পদক্ষেপ, বেরিয়ে গেল পৃথিবীর প্রথম ভ্যাকসিন

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, এই ভ্যাকসিনটি, যা Ixchiq নামে বাজারজাত করা হবে, এটি শুধুমাত্র ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষদের জন্য অনুমোদিত হয়েছে। 

Sahely Sen | Published : Nov 10, 2023 4:01 AM IST / Updated: Nov 10 2023, 09:41 AM IST

বৃহস্পতিবার চিকুনগুনিয়ার জন্য বিশ্বের প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে আমেরিকার স্বাস্থ্য দফতর। চিকুনগুনিয়া হল সংক্রামিত মশা দ্বারা ছড়ানো একটি ভাইরাস, যাকে খাদ্য ও ওষুধ দফতরের (FDA) পক্ষ থেকে গোটা বিশ্বের জন্য একটি উঠতি ‘স্বাস্থ্য হুমকি’ বলে আশঙ্কা করা হয়েছিল। 

-

সূত্রের খবর, ইউরোপের ভ্যালনেভা দ্বারা উদ্ভাবিত ভ্যাকসিনটি Ixchiq নামে বাজারজাত করা হবে। আপাতত এটি শুধুমাত্র ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষদের জন্য অনুমোদিত হয়েছে, কারণ এটি এক্সপোজারের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে এফডিএ। 

-

 

-

ভ্যাকসিনটি একটি ডোজে ইনজেকশন দেওয়া হবে এবং এর মধ্যে চিকুনগুনিয়া ভাইরাসের একটি লাইভ ও দুর্বল সংস্করণ রাখা আছে, রয়েছে, অন্যান্য ভ্যাকসিনের ক্ষেত্রেও যেমন থাকে। 
-

উত্তর আমেরিকার প্রায় সাড়ে ৩ হাজার  জন মানুষের উপর এই ভ্যাকসিনের দুটি ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছিল। এই গ্রাহকদের মধ্যে ভ্যাকসিনের পার্শ্ব‌প্রতিক্রিয়া হিসেবে দেখা গেছে, মাথাব্যথা, ক্লান্তি, পেশী ও জয়েন্টের ব্যথা, জ্বর এবং বমি বমি ভাব।

-

তবে, উল্লেখযোগ্য হল, ওই ভ্যাকসিনের ট্রায়ালে Ixchiq প্রাপকদের মধ্যে  মাত্র ১.৬ শতাংশ মানুষদের মধ্যে গুরুতর প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। যার মধ্যে ২ জনকে হাসপাতালে ভর্তি করানোর প্রয়োজন হয়েছিল।

Share this article
click me!