ইজরায়েলের উচিৎ ইরানের পারমাণবিক কেন্দ্রগুলি উড়িয়ে দেওয়া! সাংঘাতিক পরামর্শ ডোনাল্ড ট্রাম্পের

হোয়াইট হাউসের জন্য রিপাবলিকান প্রেসিডেন্ট পদের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার পরামর্শ দিয়েছেন যে ইসলামিক প্রজাতন্ত্রের সাম্প্রতিক ক্ষেপনাস্ত্র হামলার জবাবে ইসরাইলের ইরানের পারমাণবিক স্থাপনাগুলোতে আঘাত করা উচিত।

Saborni Mitra | Published : Oct 5, 2024 10:27 AM IST

হোয়াইট হাউসের লড়াইয়ে  রিপাবলিকান প্রেসিডেন্ট পদের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার পরামর্শ দিয়েছেন যে ইসলামিক প্রজাতন্ত্রের সাম্প্রতিক ক্ষেপনাস্ত্র হামলার জবাবে ইজরাইলের ইরানের পারমাণবিক স্থাপনাগুলি উড়িয়ে দেওয়াা উচিত। উত্তর ক্যারোলিনায় এক প্রচার অনুষ্ঠানে বক্তব্য রাখার সময়, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ইরানের পারমাণবিক কর্মসূচিকে লক্ষ্য করে ইসরাইলের পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা সম্পর্কে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনকে এই সপ্তাহে করা এক প্রশ্নের কথা উল্লেখ করেন।

"তারা তাকে জিজ্ঞাসা করেছিল, ইরান সম্পর্কে আপনার কী মনে হয়, আপনি কি ইরানে আঘাত করবেন? এবং তিনি বলেন, 'যতক্ষণ না তারা পারমাণবিক জিনিসগুলোতে আঘাত করে।' এটাই তো আপনি আঘাত করতে চান, তাই না?" ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রধান সামরিক ঘাঁটির কাছে ফayetteville-এ টাউন হল স্টাইলে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন।

Latest Videos

বুধবার জো বাইডেনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কি ইরানি পারমাণবিক স্থাপনাগুলোতে হামলার জন্য সমর্থন জানাবেন এবং মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেছিলেন: "উত্তর হলো না।"

এই বিষয়টি নিয়ে একজন অংশগ্রহণকারীর প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, "আমি মনে করি তিনি এ ব্যাপারে ভুল করেছেন।" "আপনার কি এটাই আঘাত করা উচিত নয়? আমি বলছি, এটিই আমাদের সবচেয়ে বড় ঝুঁকি, পারমাণবিক অস্ত্র," তিনি বলেন।

"যখন তারা তাকে এই প্রশ্নটি করেছিল, তখন উত্তর দেওয়া উচিত ছিল, প্রথমে পারমাণবিক স্থাপনাগুলোতে আঘাত করুন, বাকিটা পরে ভাবুন," ট্রাম্প যোগ করেন।

"তারা যদি এটা করতে যাচ্ছে, তারা তো করবেই। কিন্তু আমরা তাদের পরিকল্পনা যাই হোক না কেন তা খুঁজে বের করবো,' ট্রাম্প বলেন। মঙ্গলবার ইসরাইলের দিকে ইরানের প্রায় ২০০টি ক্ষেপনাস্ত্র নিক্ষেপের পর তার এই মন্তব্য এসেছে, যা ছয় মাসের মধ্যে দ্বিতীয় সরাসরি হামলা।

প্রায় ২০০ ইরানি ক্ষেপনাস্ত্র ইসরাইলের দিকে নিক্ষেপ করার পর বুধবার বাইডেন ইরানের পারমাণবিক স্থাপনাগুলোতে এ ধরনের হামলার বিরোধিতা করেন।

হারিকেন হেলেনের পর ক্যারোলিনাস সফরের প্রস্তুতির সময় বাইডেন সাংবাদিকদের বলেন, "উত্তর হলো না।" তিনি এই কথাটি তুলে ধরেন যে ইসরাইলের আত্মরক্ষার অধিকার থাকলেও, "তাদের অনুপাতে জবাব দেওয়া উচিত।"

"আমরা ইসরাইলিদের সাথে আলোচনা করবো তারা কী করতে যাচ্ছে," তিনি বলেন এবং আরও যোগ করেন যে সমস্ত G7 সদস্যরা একমত যে ইসরাইলের "জবাব দেওয়ার অধিকার আছে, কিন্তু তাদের অনুপাতে জবাব দেওয়া উচিত।"

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
'পার্থ ভৌমিকের নির্দেশে অর্জুনের উপর এই হামলা' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
ডেকরেটরকে হুমকি দিয়ে সরিয়েছে পুলিশ, নিজেদের মঞ্চ নিজেরাই বাঁধলেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors