ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুঁড়ে মার্কিন প্রেসিডেন্ট পদে লড়াইয়ের কথা ঘোষণা, ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালির বড় চমক

ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুঁড়ে মার্কিন প্রেসিডেন্ট পদে লড়াইয়ের কথা ঘোষণা, ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালির বড় চমক

 

Web Desk - ANB | Published : Feb 14, 2023 5:43 PM IST

প্রাক্তন বস ডোনাল্ড ট্রাম্পকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন ভারতীয় বংশোদ্ভূত নিক্কি হ্যালি। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন তিনি। নিজেই সেই কথা ঘোষণা করেছেন। তাঁর এই ঘোষণা নিঃসন্দেহে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বড় চমক হতে চলেছে। কারণ তিনি প্রথম রিপাব্লিকান , যিনি ডোলান্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

৫১ বছর নিক্কি হ্যালির সঙ্গে ভারতের একটি সম্পর্ক রয়েছে। তিনি দক্ষিণ ক্যারোলিনার দুই মেয়াদের গভর্নর ছিলেন। রাষ্ট্রসংঘের প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূতও ছিলেন। ট্রাম্পই তাঁকে মার্কিন রাষ্ট্রদূত করে পাঠিয়েছিল।

নিকি হ্যারি একটি ভিডিও বার্তায় ঘোষণা করেছেন,'আমি নিকি হ্যালি, আমি রাষ্ট্রপতির পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি।' নতুন প্রজন্মের কাছে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে। আর্থিক অবস্থা আগের অবস্থায় ফিরিয়ে আনতে, সীমান্ত সুরক্ষিত করতে এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, তাঁদের দেশ তাঁদের কাছে গর্ব। তাঁর উদ্দেশ্যকে আরও শক্তিশালী করবে। কিছু মানুষ রয়েছে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে ভাবে দেশটি দুর্বল হয়ে গেছে। সমাজতান্ত্রিক বামেরা ইতিহাস লেখার সুযোগের অপেক্ষায় রয়েছে বলেও দাবি করেন তিনি।

ভিডিও বার্তাতেই নিকি হ্যালি নিজেকে ভারতীয় বংশোদ্ভূত বলে দাবি করেছেন। তিনি বলেছেন, তিনি ভারতীয় অভিবাসীদের গর্বিত কন্যা। সেইভাবেই তাঁকে গোটা দেশ চেনে। তিনি দক্ষিণ ক্যারোলিনার বামবার্গে বেড়ে ওঠার কথা বলেন। পাশাপাশি তিনি জানিয়েছেন তিনি কীভাবে শক্তিশালী ও গর্বিত আমেরিকা তৈরি করতে চান। তিনি আরও বলেন,'আমরা ঈশ্বরের কাছে রয়েছে। মূল্যবোধগুলিই স্বাধীন ও সর্বশ্রেষ্ট আমেরিকা তৈরিতে সাহায্য করবে। আমাদের দেশকে আবারও সেই দিকেই নিয়ে যেতে হবে।'

গত এক সপ্তাহ ধরেই ট্রাম্পের আমলের তরুণ নেত্রী হিসেবে নিকি নিজেকে তুলে ধরছিলেন। হোয়াইট হাউস বিডেরও ইঙ্গিত দিয়ে আসছিলেন। যদিও নিকির আগেই মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন তিনি আগের তুলনায় বর্তমানে অনেক বেশি রাগী আর প্রতিশ্রুতিবদ্ধ। অন্যদিকে ট্রাম্পের জমনায় একাধিক দায়িত্বে থাকলেও তিনি ট্রাম্পের কড়া সমালোচক ছিলেন। বর্তমানেই সেই ভূমিকায় অবতীর্ণ হলেন নিকি হ্যালি।

পঞ্জাবি শিখ পরিবারের জন্ম নিকি হ্যালির। তাঁর পুরো নাম ছিল নিমরাত নিকি রানধাবা। তিনি মাইকেল হ্যালিকে বিয়ে করেন। তারপরই নিজের নাম রাখেন নিকি হ্যালি। নিকি হ্যালি কর্পোরেট জগতেই পেশা শুরু করেছিলেন। তিনি রাজনীতিতে আসেন ২০০৪ সালে। এই বছরই সাউথ ক্যালোরিলিনার হাউস অব রিপ্রেজেনটির হন।

 

Share this article
click me!