সব ভুলে যাচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন! চিনের শি জিনপিংকে 'রাশিয়ার রাষ্ট্রপতি' বলায় তুমুল সমালোচনা

হোয়াইট হাউসে ন্যাশনাল গভর্নরস অ্যাসোসিয়েশনের বার্ষিক অনুষ্ঠানের সময় জো বাইডেন জিনপিংকে রাশিয়ার প্রেসিডেন্ট ঘোষণা করেন। তবে, তিনি অবিলম্বে নিজেকে সংশোধন করেন এবং জিনপিংকে চিনের রাষ্ট্রপতি বলেন।

Parna Sengupta | Published : Feb 25, 2024 5:45 AM IST

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দুর্বল স্মৃতিশক্তি এবং বয়স বাড়ার কারণে অনেক বিষয় ভুলে যাওয়ায় বহুবার সমালোচিত হয়েছেন। এবার আবারো ভুল করলেন জো বাইডেন। একটি অনুষ্ঠানে বক্তৃতা করার সময় জো বাইডেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন।

কী বললেন জো বাইডেন?

হোয়াইট হাউসে ন্যাশনাল গভর্নরস অ্যাসোসিয়েশনের বার্ষিক অনুষ্ঠানের সময় জো বাইডেন জিনপিংকে রাশিয়ার প্রেসিডেন্ট ঘোষণা করেন। তবে, তিনি অবিলম্বে নিজেকে সংশোধন করেন এবং জিনপিংকে চিনের রাষ্ট্রপতি বলেন। একটি পুরানো ঘটনা শেয়ার করে, বাইডেন বলেছিলেন যে 'তিনি (বারাক ওবামা) আমাকে শি জিনপিং সম্পর্কে তথ্য নিতে বলেছিলেন, কারণ তিনি (জিনপিং) রাশিয়ার রাষ্ট্রপতি হতে চলেছেন। সে সময় রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক ভালো যাচ্ছিল না, তাই ওবামা চেয়েছিলেন আমি তাদের সম্পর্কে তথ্য যোগাড় করি'

জো বাইডেনের দুর্বল স্মৃতিশক্তি নিয়ে প্রশ্ন উঠছে

জো বাইডেন ইতিমধ্যে জিনপিংয়ের সাথে ১৭ হাজার মাইল দীর্ঘ ভ্রমণের কথা বলেছেন। তবে, বাইডেনের এই দাবিগুলি মিডিয়া রিপোর্টে প্রত্যাখ্যান করা হয়েছে। মিডিয়া রিপোর্ট বলছে যে বাইডেন ২০১১ সালে চিন সফর করেছিলেন এবং সেখানে তিন দিন ছিলেন। তবে হোয়াইট হাউসও বাইডেনের দাবি অস্বীকার করেছে। সাম্প্রতিক সময়ে জো বাইডেনের স্মৃতির অক্ষমতা এবং স্বাস্থ্য উদ্বেগ নিয়ে অনেক আলোচনা হয়েছে। বাইডেন সম্প্রতি মিশরকে মেক্সিকো বলে বর্ণনা করেছিলেন। এছাড়াও, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁকে প্রাক্তন ফরাসি রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া মিটাররান্ড বলে উল্লেখ করেন। ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে জো বাইডেন একবার ইউক্রেন যুদ্ধকে ইরাক যুদ্ধ বলে অভিহিত করেছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!