এই প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি মহাকাশযান পা রাখল চাঁদে, আমেরিকান বেসরকারি কোম্পানির বড় সাফল্য

প্রায় ৫০ বছর পর, রোবোটিক মহাকাশযান ল্যান্ডার ওডিসিয়াস চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। ১৯৭২ সালে শেষ অ্যাপোলো মিশনের পর থেকে, একটি আমেরিকান তৈরি মহাকাশযান এখন চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে।

Parna Sengupta | Published : Feb 23, 2024 4:23 AM IST

এই প্রথম চাঁদে বাণিজ্যিক অবতরণ হল। আমেরিকান কোম্পানি Intuitive Machines এই অলৌকিক ঘটনা ঘটিয়েছে। ইনিশিয়েটিভ মেশিনের নোভা-সি ল্যান্ডার চাঁদে পৌঁছেছে, যার রকেটের নাম ওডিসিউস মহাকাশযান। Intuitive Machines চাঁদে অবতরণকারী প্রথম বাণিজ্যিক কোম্পানি হিসেবে সাফল্য পেল। এটি উল্লেখযোগ্য যে এটি ভারতের চন্দ্রযান-৩ এর পরে চাঁদের পৃষ্ঠে পৌঁছেছে।

প্রায় ৫০ বছর পর, রোবোটিক মহাকাশযান ল্যান্ডার ওডিসিয়াস চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। ১৯৭২ সালে শেষ অ্যাপোলো মিশনের পর থেকে, একটি আমেরিকান তৈরি মহাকাশযান এখন চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। চাঁদে অবতরণ করা এই মহাকাশযানের নাম ওডিসিয়াস বা অডি।

এটি একটি ছয় পায়ের রোবোটিক ল্যান্ডার যা শুক্রবার ভারতীয় সময় ভোর সাড়ে চারটেয় চাঁদের দক্ষিণ মেরুর কাছে মালাপের্ট এ নামে একটি গর্তে অবতরণ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওডিসিয়াস মহাকাশযান বৃহস্পতিবার (স্থানীয় সময়) সফলভাবে চাঁদে অবতরণ করেছে, ৫০ বছরেরও বেশি সময়ে এই কৃতিত্ব অর্জনকারী প্রথম মার্কিন মহাকাশযান হয়ে উঠেছে।

 

 

এর সাথে, Intuitive Machines (IM) - নোভা-সি ল্যান্ডারের পিছনের বাণিজ্যিক উদ্যোগ - চন্দ্র পৃষ্ঠে সফল অবতরণ করার জন্য প্রথম ব্যক্তিগত উদ্যোগে পরিণত হয়েছে। চাঁদের দক্ষিণ মেরু সেই একই অংশ যার কাছে ভারতের চন্দ্রযান ৩-এর বিক্রম ল্যান্ডার অবতরণ করেছে। অবতরণের আগে, ওডিসিয়াসের নেভিগেশন সিস্টেমে ত্রুটি দেখা দেয়।

এই সত্ত্বেও অবতরণ সফল হয়. এই মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। নাসা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অবতরণের আগে মহাকাশযানের গতি বেড়ে গিয়েছিল। তাই ওডিসিয়াস চাঁদের চারপাশে একটি অতিরিক্ত পাক খায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!