তাহলে ডাইনোসর এখনও আছে? মাত্র ১৪ সেকেন্ডের ভিডিও তুলে দিল এই প্রশ্ন

ভিডিওটি টুইটারে পোস্ট করা হয়েছে 'আমার কয়েক সেকেন্ড সময় নিয়েছে।' ১৪ সেকেন্ডের ভিডিওতে যে প্রাণীগুলিকে দেখা যাচ্ছে সেগুলিকে দেখে মনে হচ্ছে ডাইনোসরের বাচ্ছা।

Saborni Mitra | / Updated: May 08 2022, 08:06 AM IST

ডাইনোসোর- সেই কবেই লোপাট হয়ে গেছে বিশ্ব থেকে কিন্তু এখনও পর্যন্ত এই প্রাণীটিকে নিয়ে রয়েছে প্রবল কৌতুহল রয়েছে। বলা ভালো বিলুপ্ত প্রায় প্রাণীগুলির মধ্যে সবথেকে বেশি কৌতুহল রয়েছে ডাইনোসরদের নিয়েও। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যা নিয়ে রীতিমত আলোচনা শুরু হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন তাহলে ডাইনোসর বিলুপ্ত হয়ে যায়নি।

ভিডিওটি টুইটারে পোস্ট করা হয়েছে 'আমার কয়েক সেকেন্ড সময় নিয়েছে।' ১৪ সেকেন্ডের ভিডিওতে যে প্রাণীগুলিকে দেখা যাচ্ছে সেগুলিকে দেখে মনে হচ্ছে ডাইনোসরের বাচ্ছা। ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি প্রাণীর কয়েকটি শাবক কোনও তটের ধারে রয়েছে। দূর থেকে যেগুলিকে ডাইনোসরের শাবক বলে মনে হচ্ছে। 

এই ভিডিওটি দেখার পর অনেকেই জানিয়েছেন এটি কোটিস বা কোটিমুন্ডিস নামে পরিচিত একটি প্রাণী। এটি প্রসিওনিড পরিবারের সদস্য। দক্ষিণ ও মধ্য আমেরিকা, মেক্সিকো ব্রাজিলে দেখতে পাওয়া যায় । ব্রাজিলের টুপিয়ান ভাষা থেকে এসেছে কোটিমুন্ডি নামটি। এর অর্থ হল একাকী কোটি। প্রাপ্ত বয়স্ক কোটের আের আকার ৩৩ থেকে ৬৯ সেন্টিমিটার। এটির গলা প্রায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। ওজন হয় ২-৪ কেজি।  

টুইটারে এটি এখনও পর্যন্ত লক্ষ লক্ষ মানুষ এই ভিডিওটি দেখেছেন। এর নেটিজেনতো লিখেই দিয়েছেন, তাঁর ৯ বছরের ছেলে ভিডিওটি দেখে জুরাসিকপার্ক বলে চিৎকার করে উঠেছে। তিনিও প্রথমে বুঝতে পারেননি এগুলি কিসের ছবি। যাইহোক ডাইনোসর যদি থাকতে তাহলে তাদের শাবকদের এমনই দেখতে হত বলেও জানিয়েছেন তিনি। 
 

Share this article
click me!