তাইওয়ানে ৭.২ মাত্রার ভূমিকম্প! তাসের ঘরের মত ভাঙল একাধিক বাড়ি, ৯ ফুট উঁচু সুনামির আশঙ্কা

শক্তিশালী ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করার পর, কর্তৃপক্ষ ওকিনাওয়ার দক্ষিণতম প্রিফেকচারের নিকটবর্তী উপকূলীয় অঞ্চলগুলি খালি করার নির্দেশ দিয়েছে। এর প্রতিবেশী দেশগুলোও এই ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Parna Sengupta | Published : Apr 3, 2024 4:08 AM IST

বুধবার সকালে তাইওয়ানে ৭.২ মাত্রার ভূমিকম্পের পর জাপানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন জানিয়েছে, বুধবার সকালে তাইওয়ানের রাজধানী তাইপেইতে ৭.২ মাত্রার ভূমিকম্প হয়। শক্তিশালী ভূমিকম্পের কারণে শহরের অনেক জায়গায় বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্পের পরপরই জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা ৩ মিটার (৯.৮ ফুট) পর্যন্ত সুনামির পূর্বাভাস দিয়েছে।

শক্তিশালী ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করার পর, কর্তৃপক্ষ ওকিনাওয়ার দক্ষিণতম প্রিফেকচারের নিকটবর্তী উপকূলীয় অঞ্চলগুলি খালি করার নির্দেশ দিয়েছে। এর প্রতিবেশী দেশগুলোও এই ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জাপানের দক্ষিণে অবস্থিত দ্বীপগুলোও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের পর তৈরি হওয়া সুনামিতে মানুষ আতঙ্কিত। উপকূলীয় এলাকায় তিন মিটার উঁচু ঢেউ সহ সুনামি দেখা যায়। জাপানের আবহাওয়া সংস্থা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা ৭.২-এর তীব্রতা মাপলেও, মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা এটি ৭.৫ মাত্রার কম্পন বলে তথ্য দিয়েছে। এর গভীরতা ছিল প্রায় ৩৫ কিলোমিটার (২১ মাইল)।

ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পর ইয়োনাগুনি দ্বীপের উপকূলে ৩০ সেন্টিমিটার (প্রায় ১ ফুট) একটি ঢেউ দেখা গেছে। জামা জানিয়েছে, ঢেউ মিয়াকো এবং ইয়াইয়ামা দ্বীপের উপকূলেও আঘাত হানতে পারে। তাইওয়ানের কথা বলতে গেলে, গত ২৫ বছরের মধ্যে এটিই সবচেয়ে বিপজ্জনক ভূমিকম্প। ফিলিপাইন ও চিনের অনেক এলাকায়ও এর প্রভাব দেখা গেছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!