Pandemic: ফের মহামারির অশুভ সংকেত? চিনে হদিশ মিলল ৮ নতুন ভাইরাসের

তবে কি নতুন কোনও মহামারির ইঙ্গিত দিচ্ছে বিজ্ঞানীরা? নতুন একটি আবিষ্কার ঘিরে উঠে আসছে তেমনই তথ্য।

Ishanee Dhar | Published : Oct 25, 2023 11:11 AM IST

উৎসবের মরশুমে ফের অশনি সংকেত। চিনের দক্ষিণ উপকূলের একটি দ্বিপে হদিশ মিলেছে এক নতুন ভাইরাসের। তবে কি নতুন কোনও মহামারির ইঙ্গিত দিচ্ছে বিজ্ঞানীরা? নতুন একটি আবিষ্কার ঘিরে উঠে আসছে তেমনই তথ্য। চিনের দক্ষিণ উপকূলে অবস্থিত একটি গ্রীষ্মমন্ডলীয় দ্বীপ হাইনান। সেখানেই একটি আবিষ্কার ঘিরে নতুন করে জল্পনা সৃষ্টি হয়ছে। ইঁদুরের মধ্যে থাকা একটি ভাইরাসকে ঘিরে তৈরি হচ্ছে আশঙ্কা। নতুন আবিষ্কৃত ভাইরাসগুলির মধ্যে, একটি SARS-CoV-2 পরিবারের। এই একই পরিবারের ভাইরাস কোভিড ১৯ মহামারির জন্য দায়ী।

ভবিষ্যৎ মহামারির প্রস্তুতির জন্য দায়িত্ব দেওয়া হয়ছিল একদল বিজ্ঞানীকে। তারা হাইনানের ইঁদুর থেকে প্রায় ৭০০ টি নমুনা সংগ্রহ করেছে। এই গবেষণা থেকেই আটটি নতুন ভাইরাস সনাক্ত করা গিয়েছে। ভাইরোলজিকা সিনিকা নামক জার্নালে প্রকাশিত ডাঃ শি ঝেংলি-এর একটি প্রবন্ধে এই ভাইরাসের হদিশ মিলেছে। উল্লেখ্য বাদুর দ্বারা সৃষ্ট করোনা ভাইরাস নিয়ে বিবিধ কাজের জন্য তাঁকে 'ব্যাট ওমেন' আখ্যা দেওয়া হয়েছিল। বিজ্ঞানীরা এখন মানুষের উপর এই ভাইরাসগুলির সম্ভাব্য প্রভাবগুলি আরও ভালভাবে বোঝার জন্য আরও পরীক্ষা-নিরীক্ষার আহ্বান জানিয়েছেন।

 

 

ভাইরোলজিকা সিনিকা জার্নালটি চীনা সোসাইটি ফর মাইক্রোবায়োলজি (CSM)-এর সঙ্গে যুক্ত। যা চিনের নাগরিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসনিক তত্ত্বাবধানে রাষ্ট্র-অনুষঙ্গী চায়না অ্যাসোসিয়েশন অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির সঙ্গে যুক্ত।

Share this article
click me!