Breaking News: আবার দুর্ঘটনা নেপালে, কাঠমান্ডু বিমান বন্দরে দুবাইগামী বিমানে আগুন

নেপালের কাঠমান্ডু বিমান বন্দরে দুবাইগামী বিমান আগুন লাগে। বিমানটি ওড়ার কিছু সময় পরেই আগুন লাগে বলে সূত্রের খবর।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 4:40 PM IST / Updated: Apr 24 2023, 11:20 PM IST

নেপালের কাঠমান্ডু বিমান বন্দরে দুবাইগামী বিমান আগুন লাগে। বিমানটি ওড়ার কিছু সময় পরেই আগুন লাগে বলে সূত্রের খবর। প্রথম দিকে বিমানটি আবারও কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমান বন্দরে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিমানটি দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। বিমানে ১৫০ জন যাত্রী রয়েছে।

ফ্লাই দুবাই বিমানটি দুবাইয়ের উদ্দেশ্যা যাত্রা শুরু করে। ত্রিভূবন আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা শুরু করার কিছুক্ষণের মধ্যেই বিমানে আগুন লাগে। ইঞ্জিনের সমস্য শুরু হওয়ার পরেই বিমানটি আকাশের ওপর ঘোরাফেলা করে। সূত্রের খবর পাইলটরা কন্ট্রোল টাওয়ারকে বিস্তারিত জানায়। একই সঙ্গে তারা জানিয়েছিল সমস্ত সূচক স্বাভাবিক রয়েছে। ত্রুটি খুঁজে বার করা হয়েছে। পাইলট জানিয়েছিল বিমানটি এবার তারা চালিয়ে নিয়ে যেতে পারবে।

নেপালের এক বেসরকারি চ্যানেল জানিয়েছে, বিমানটি সমস্যার সম্মুখীন হয়। কিছুক্ষণের জন্য ইঞ্জিন বন্ধ করে দেয়। কাঠমান্ডুতেই ফেরার চেষ্টা করে। কিন্তু পরবর্তীসময় অবতরণ না করেই গন্তব্যের উদ্দেশ্য রওনা দেয়। নেপালের বেসরকারি বিমান কর্তৃপক্ষ এই তথ্য দিয়েছে বলেও জানিয়েছে। সোমবার সকাল ৯টা ২০ মিনিটে বিমানটি বিমান থেকে ওড়ে। নেপালের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সুদান কিরাতি ফেসবুকে সমস্ত তথ্য দিয়ে বলেছেন ফ্লাইদুবাই নিরাপদে গন্তব্যে উড়ে গেছে। পাশাপাশি এই বিষয় নিয়ে উদ্বিগ্ন না হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

বিমানে ১৫০ জন যাত্রীর মধ্যে ৫০ জন নেপালি। বিমানবন্দরের দমকল কর্তপক্ষকেও মোতায়েন করা হয়েছে। যাত্রীদের নিরাপত্তার সবরক ব্যবস্থা করা হয়েছে। ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরের জেনারেল ম্যানেজার প্রতাপ বাবু তিওয়ারি বলেছেন, বিমান বন্দরের কাজকর্ম স্বাভাবিক হয়েছে। নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে ফ্লাইদুবাই ফ্লাইট নম্বর ৫৭৬ (বোয়িং ৭৩৭-৮০০) কাঠমান্ডু থেকে দুবাই ফ্লাইট স্বাভাবি ও ফ্লাইটটি গন্তব্যের দিকে উড়ে গেছে।

 

মাস খানেক আগেই নেপালে বিমান দুর্ঘটনা ঘটে। ATR 72 বিমানটি কাঠমাণ্ড থেকে পোখরা যাওয়ার সময়ই দুর্ঘটনার কবলে পড়ে। কাঠমাণ্ডু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানটি সকাল ১০টা ৩৩ মিনিটে যাত্রা শুরু করে। বেলা ১১টা নাগাদ পোখরা যাওয়ার কথা। কিন্তু রানওয়েতে অবতরণের আগেই বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে। নেপালে বিমান দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৬৭ জনের দেহ উদ্ধার হয়েছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের বয়ান অনুযায়ী বিমানটি এমনভাবে ভেঙে পড়েছে আর তাতে যেভাবে আগুন লেগেছে তাতে কোনও যাত্রীর বেঁচে থাকা সম্ভাবনা নেই। বিমানে ৪ ক্রু সদস্য-সহ ৭২জন সওয়ার ছিল। বিহনের যাত্রীদের মধ্যে ১০ জন বিদেশি আর ৫ জন ভারতীয় যাত্রী ছিল। পাঁচ ভারতীয় যাত্রীর মৃত্যু হয়েছে বলে ভারতীয় দূতাবাস নিশ্চিত করেছে। কিন্তু বিমান দুর্ঘটনার কারণ নিয়ে শুরু হয়েছে কাটা ছেঁড়া।

 

Share this article
click me!