Sudan News: রক্তাক্ত সুদানে পৌঁছে গেল নৌবাহিনীর ‘সুমেধা’, জেদ্দায় ভারতীয় বায়ুসেনার দুটি বিমান

মৃত্যুপুরী থেকে সমস্ত ভারতীয়দের নিরাপদে বের করে আনার আশ্বাস দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আটকে পড়া ভারতীয়দের কঠিন সময়ে মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দিয়েছেন তিনি। 

Web Desk - ANB | Published : Apr 24, 2023 6:03 AM IST / Updated: Apr 24 2023, 11:37 AM IST

১৫ এপ্রিল থেকে আফ্রিকা সুদানে শুরু হয়েছে ভয়ঙ্কর গৃহযুদ্ধ। দেশের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী একে অপরের বিরুদ্ধে ক্রমাগত গুলি এবং বোমাবর্ষণ করে চলেছে। রাজধানী খার্তুমে আক্রমণ চালিয়ে একে অপরের ঘাঁটিতে গুঁড়িয়ে দিয়েছে। গোটা দেশ জুড়ে এখন বারুদের গন্ধ। আতঙ্কে রয়েছেন সেই দেশে বসবাসরত নাগরিক ও বিদেশিরা। প্রথম থেকেই এই যুদ্ধ পরিস্থিতির উপর নজর রেখে চলেছে ভারতের বিদেশমন্ত্রক। ভারতীয় দূতাবাস মারফৎ পরামর্শ দেওয়া হয়েছিল, নিরাপদ স্থান ছেড়ে কেউ যেন অযথা বাইরে না বেরোন। মৃত্যুপুরী থেকে সমস্ত ভারতীয়দের নিরাপদে বের করে আনার আশ্বাস দিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তারই প্রস্তুতি হিসেবে ভারতীয় বায়ুসেনার ২টি বিমান তৈরি রাখা হয়েছে এবং সুদানের বন্দর জেদ্দায় পৌঁছে গিয়েছে নৌসেনার জাহাজ ‘সুমেধা’।

রবিবার বিশেষ বিবৃতি মারফৎ ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, “ভারতীয় বায়ুসেনার দুটি সি-১৩০ জে বিমান বর্তমানে জেদ্দায় স্ট্যান্ডবাই হিসেবে রয়েছে এবং আইএনএস ‘সুমেধা’ সুদান বন্দরে পৌঁছেছে। কন্টিনজেন্সি প্ল্যান তৈরি রয়েছে। খার্তুমের বিভিন্ন স্থানে ভয়ংকর লড়াই চলছে। অস্থিরতা বজায় রয়েছে। কার্যক্ষেত্রে কেমন পরিস্থিতি রয়েছে, তার উপর নির্ভর করছে ভারতীয়দের দেশে ফেরানোর বিষয়টি।”

সুদানের বিপর্যস্ত নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রেখে সুদান সরকার ছাড়াও, সুদানে অবস্থিত ভারতীয় দূতাবাস, রাষ্ট্রপুঞ্জ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে ভারতের বিদেশ মন্ত্রক। বিপদসংকুল দেশে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে এবং তাঁদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে ভারত সরকার।

সুদানের আকাশসীমা বর্তমানে সমস্ত বিদেশী রাষ্ট্রের বিমানের জন্য বন্ধ রাখা হয়েছে। সড়ক পথে চলাচলের ক্ষেত্রেও ব্যাপক ঝুঁকি রয়েছে। এই পরিস্থিতিতে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রস্তুতির অংশ হিসাবে এবং তাড়াতাড়ি সেই কাজে লেগে পড়ার জন্য ভারত সরকার একাধিক বিকল্প পথ নিয়েও চিন্তাভাবনা করছে বলে জানানো হয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শংকর আটক থাকা ভারতীয়দের আশ্বাস দিয়ে বলেছেন, “এই পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখা খুবই কঠিন। তা সত্ত্বেও সকলকে অনুরোধ জানানো হচ্ছে, কেউ যেন অযথা ঝুঁকি না নেন।”
 


আরও পড়ুন-

Breaking News: মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন-এর জামাই সাবারিসানের বাড়িতে আয়কর দফতরের তল্লাশি, তামিলনাড়ু জুড়ে শোরগোল
Uttar Pradesh Rape Case: বাড়ির বাইরে খেলার সময় নাবালিকাকে ধর্ষণ, উত্তরপ্রদেশে ফের পাশবিক ঘটনা

এপ্রিলের শেষদিকে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন সোমবারের পেট্রোল-দর

Read more Articles on
Share this article
click me!