বিশ্ববিদ্যালয়ে নারী-শিক্ষা নিষিদ্ধ হতেই তালিবানদের বিরুদ্ধে প্রতিবাদে সরব আফগানিস্তানের অধ্যাপকরা, এক এক করে পদত্যাগ করছেন তারা

তালিবানরা মহিলাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নিষিদ্ধ করার পর প্রতিবাদে সরব আফগানিস্তানের অধ্যাপকরা। মহিলাদের সমর্থন করার জন্য তারা ক্লাস ছেড়ে বেরিয়ে আসে এবং ঘটনার প্রতিবাদে অধ্যাপকরা এক এক করে পদত্যাগ করতে শুরু করে।

 

Web Desk - ANB | Published : Dec 25, 2022 11:02 PM IST

তালিবানরা মহিলাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নিষিদ্ধ করার পর প্রতিবাদে সরব আফগানিস্তানের অধ্যাপকরা। মহিলাদের সমর্থন করার জন্য তারা ক্লাস ছেড়ে বেরিয়ে আসে এবং ঘটনার প্রতিবাদে অধ্যাপকরা এক এক করে পদত্যাগ করতে শুরু করে। কিন্তু তালিবানদের শিক্ষামন্ত্রী বিষয়টিকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ। তিনি শাসকদলের সিদ্ধান্তকে সমর্থন করে বলেন ,' আমরা বলেছিলাম মেয়েদের হিজাব পড়তে কিন্তু তারা আমাদের সেই বেঁধে দেওয়া নিয়ম মানেনি , এমনভাবে বিশ্ববিদ্যালয়ে আসছিলো যেন মনে হচ্ছিলো যে বিয়ে বাড়িতে এসেছে। এছাড়াও মেয়েরা কৃষি ও প্রকৌশল অধ্যয়ন করছিল যা আফগান সংস্কৃতি-বিরুদ্ধ। এতে আফগানদের সম্মান ক্ষুন্ন হয়। তিনি আরো বলেন যে বিশ্ববিদ্যালয়ে ছেলে -মেয়েরা একসঙ্গে পড়াশুনা করলে সেটা ইসলামবিরোধী আচরণ হবে। তাই তালিবানরা এমন সিদ্ধান্ত নিয়েছে।

ওদিকে তালিবানদের নিষেধাজ্ঞার প্রতিবাদে এখনও পর্যন্ত মোট ৬০ জন অধ্যাপক পদত্যাগ করেছে। এমনকি তালিবানরা এখন বিশ্ববিদ্যালয়গুলির চারপাশে করা নিরাপত্তাবলয় গঠন করেছে যাতে বিশ্ববিদ্যালয় চত্বরে কেউ কোনো জমায়েত করতে না পারে এবং প্রতিবাদ আন্দোলন করতে না পারে। এমনকি যারা এর মাঝেও প্রতিবাদ আন্দোলনের জন্য গলা তুলছে তাদের সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করছে আফগান পুলিশ। কিছু নারী অধিকার কর্মীদেরও গ্রেতার করে জেলবন্দি করেছে আফগান পুলিশ। তালিবানদের এই প্রবল অত্যাচারে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে আন্তর্জাতিক মহলে তও নিজেদের সিদ্ধান্তে অনড় তালিবানরা।

Share this article
click me!