আল কায়দা নেতা জাওয়াহিরির রেকর্ডিং ফাঁস, তাহলে কি তাঁকে খতম করা নিয়ে আমেরিকার দাবি মিথ্যে?

আল কায়দা দাবি করেছে, এই কণ্ঠস্বর জাওয়াহিরির নিজেরই। তাহলে, আমেরিকার প্রেসিডেন্ট যে দাবি করেছিলেন, তা কি মিথ্যা? 

Web Desk - ANB | Published : Dec 25, 2022 7:32 PM IST

২০২২ সালে জঙ্গি সংগঠন আল কায়দার প্রধান নেতা জাওয়াহিরিকে খতম করা নিয়ে নিজেদের বড়সড় সাফল্যের কথা জানিয়েছিল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজে হোয়াইট হাউস থেকে দাঁড়িয়ে ঘোষণা করেছিলেন, আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়ে খতম করা হয়েছে আয়মান আল জাওয়াহিরিকে। তাঁর ঘোষণার মাত্র কয়েক মাসের মধ্যেই প্রকাশ্যে এল একটি রেকর্ডিং, যেখানে শোনা যাচ্ছে খোদ জাওয়াহিরির কন্ঠস্বর। আল কায়দা দাবি করেছে, এই কণ্ঠস্বর জাওয়াহিরির নিজেরই।

শুক্রবার আল কায়দার তরফে ৩৫ মিনিটের একটি রেকর্ডিং প্রকাশ করা হয়। সন্ত্রাসবাদী সংগঠন দাবি করেছে, রেকর্ডিংয়ে যাঁর গলা শোনা যাচ্ছে, তিনি সত্যিই আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি। তাহলে, আমেরিকার প্রেসিডেন্ট যে দাবি করেছিলেন, তা কি মিথ্যা? চাঞ্চল্যকর রেকর্ডিং ছড়িয়ে পড়তেই বিশ্ব জুড়ে শুরু হয়েছে জোর জল্পনা।

অবশ্য, আল কায়দা যে রেকর্ডিংটি প্রকাশ্যে এনেছে, সেটি কবে রেকর্ড করা হয়েছিল, সেই বিষয়ে বিশেষ কোনও উল্লেখ নেই। প্রতিলিপি শুনেও নিশ্চিত করে বলা যাচ্ছে না যে সেটি কার কন্ঠস্বর। তবে আল কায়দা নিশ্চিত করে দাবি তুলেছে, এটি তাদের নেতা আয়মান আল জাওয়াহিরির গলার স্বর। তবে জাওয়াহিরি কি বেঁচে আছেন? সেই কথাও জোর দিয়ে বলেনি নিষিদ্ধ জঙ্গি সংগঠন।

উল্লেখ্য, ২০২২ সালের অগস্ট মাসেই আফগানিস্তানে ড্রোন হামলা চালায় আমেরিকা। সেই হামলায় আল কায়দা প্রধান জাওয়াহিরির মৃত্যু হয়েছে বলে দাবি করা হয় আমেরিকার তরফে। ২০১১ সালে ওসামা বিন লাদেনকে হত্যার পর এটাই সবথেকে বড় সাফল্য ছিল আমেরিকার, এমনই দাবি করা হয়েছিল। কিন্তু, আফগানিস্তানের তালিবান প্রশাসন ও আল কায়দা জঙ্গি সংগঠন দাবি করেছিল যে, জাওয়াহিরির মৃতদেহ খুঁজে পাওয়া যায়নি। আমেরিকা যে জায়গায় হামলা চালিয়েছে বলে দাবি করেছিল, সেই স্থানেও বিস্ফোরণের কোনও চিহ্ন ছিল না। এই কারণেই জল্পনা তৈরি হয়েছিল জাওয়াহিরির মৃত্যু নিয়ে। মার্কিন হামলায় আদৌ জাওয়াহিরি মারা গিয়েছেন কিনা, সেই বিষয়ে যথেষ্ট সন্দেহ দানা বেঁধেছে।

জঙ্গি নেতা জাওয়াহিরি বহু বছর ধরেই নিখোঁজ ছিলেন। তিনি কোথায় রয়েছেন, সে বিষয়ে জানা না গেলেও, আল কায়দা পরিচালনা করার দায়িত্ব তাঁরই ছিল। জাওয়াহিরির মৃত্যৃুর খবর চাউর হওয়ার পর আল কায়দার তরফে কোনও উত্তরসূরীর নাম ঘোষণা না করা হলেও, সূত্রের খবর, সইফ আল আদেল-ই বর্তমানে আল কায়দার প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন।

 

Share this article
click me!