Afghanistan Earthquake: ধ্বংসস্তূপ খুঁড়ে বের করে আনা হচ্ছে শিশুর দেহ, আফগানিস্তানে ভূমিকম্পের হাড় হিম করা পরিণতি

আফগানের সরকারি রিপোর্ট অনুযায়ী মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে প্রায় সাড়ে তিনশো। এক হাজারেরও বেশি মানুষ আহত, তাঁদের মধ্যে রয়েছেন মহিলা ও শিশুরাও।

Sahely Sen | Published : Oct 8, 2023 1:40 AM IST

ভূমিকম্পের জেরে ব্যাপকভাবে বিধ্বস্ত তালিবান-শাসিত দেশ। আরও একবার প্রাণের আশঙ্কায় আফগানিস্তানের মানুষ। শনিবার সকাল থেকে পশ্চিম আফগানিস্তানে একের পর এক ভূকম্পনের আঘাত, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হেরাত প্রদেশ, ভেঙে গুঁড়িয়ে গোটা এলাকা এখন ধ্বংসস্তূপ। তারই নীচে চাপা পড়ে রয়েছেন মানুষ। 

শনিবার বেলা ১১টা নাগাদ ৬.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে পশ্চিম আফগানিস্তানে, তারপর ৭ বার আফটার শক হয়। আফগানের সরকারি রিপোর্ট অনুযায়ী মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে প্রায় সাড়ে তিনশো। এক হাজারেরও বেশি মানুষ আহত, তাঁদের মধ্যে রয়েছেন মহিলা ও শিশুরাও। 
 


ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে অতি দ্রুত উদ্ধারকাজ এবং চিকিৎসা-ব্যবস্থা শুরু করে দিয়েছে জাতীয় বিপর্যয় সংস্থা, রাষ্ট্রসঙ্ঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র উদ্ধারকারী দল। মাটির তলা থেকে বহু মানুষকে উদ্ধার করা হচ্ছে, কিন্তু, তাঁদের অধিকাংশকেই বাঁচানো সম্ভব হচ্ছে না। অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
 

Share this article
click me!