Israel-Palestine Conflict:ইসরায়েল-প্যালেস্তাইন বিরোধ কী, তিন ধর্ম এক টুকরো জমির জন্য লড়াই করছে কীভাবে?

প্যালেস্তাইনের চরমপন্থী সংগঠন হামাসকেও পাল্টা জবাব দিয়েছে ইসরাইল। গাজা উপত্যকার কাছে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাস যোদ্ধাদের সংঘর্ষ চলছে।

Parna Sengupta | Published : Oct 7, 2023 5:15 PM IST / Updated: Oct 09 2023, 02:25 PM IST

ইসরায়েল ও হামাসের মধ্যে আবারও সংঘর্ষ হয়েছে। গাজা উপত্যকা থেকে ইসরায়েলে ৫ হাজার রকেট ছোড়ার দাবি করেছে হামাস। ইসরায়েলও হামাসকে সতর্ক করেছে এবং যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছে। হামাস যোদ্ধারা ইসরায়েলে অনুপ্রবেশ করে সেনাদের ওপর গুলি চালিয়েছে বলে তথ্য প্রকাশ্যে এসেছে।

প্যালেস্তাইনের চরমপন্থী সংগঠন হামাসকেও পাল্টা জবাব দিয়েছে ইসরাইল। গাজা উপত্যকার কাছে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাস যোদ্ধাদের সংঘর্ষ চলছে। গাজা উপত্যকায় হামলা শুরু করেছে ইসরাইল। ইসরায়েল ও ফিলিস্তিনি চরমপন্থী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধের ঘটনা এটাই প্রথম নয়। ২০২১ সালেও যুদ্ধ হয়েছিল। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক কী ইসরায়েল-প্যালেস্তাইনের বিরোধ, যার জেরে এবার হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘর্ষ হয়েছে।

ইসরাইল মধ্যপ্রাচ্যে বর্তমান একটি ইহুদি দেশ। পশ্চিম তীর তার পূর্ব অংশে অবস্থিত, যেখানে 'প্যালেস্টাইন জাতীয় কর্তৃপক্ষ' প্যালেস্তাইনের জনগণের জন্য সরকার পরিচালনা করে। এটি রাষ্ট্রসঙ্ঘ কর্তৃক স্বীকৃত হয়েছে। ইসরায়েলের দক্ষিণ-পশ্চিম অংশে একটি স্ট্রিপ রয়েছে, যেটির দুই দিক ইসরায়েল দ্বারা বেষ্টিত, একদিকে ভূমধ্যসাগর এবং অন্যদিকে মিশর। এটি গাজা স্ট্রিপ নামে পরিচিত। পশ্চিম তীর এবং গাজা স্ট্রিপ সাধারণত প্যালেস্তাইন নামে পরিচিত।

ইসরায়েলে একটি ইসরায়েলি সরকার আছে, যখন ফাতাহ পার্টি পশ্চিম তীরে সরকার চালায়। গাজা উপত্যকা হামাসের নিয়ন্ত্রণে। শুধুমাত্র 'প্যালেস্টাইন ন্যাশনাল অথরিটি' প্যালেস্টাইন হিসেবে দেখা হয়। কিন্তু এর এক অংশে, অর্থাৎ পশ্চিম তীরে সরকার আছে, কিন্তু অন্য অংশ, গাজা উপত্যকায় সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। হামাস ২০০৭ থেকে অভ্যুত্থান পর্যন্ত এখানে শাসন অব্যাহত রেখেছে। ইসলাম, ইহুদি ও খ্রিস্টান ধর্মের পবিত্র শহর জেরুজালেম পশ্চিম তীরে অবস্থিত।

ইসরায়েল-প্যালেস্তাইন বিরোধ ১০০ বছরেরও বেশি পুরনো। প্রথম বিশ্বযুদ্ধের সময়, ব্রিটেন ফিলিস্তিন নামে পরিচিত অংশের নিয়ন্ত্রণ নেয়। তখন ইসরাইল নামে কোনো দেশ ছিল না। ইসরায়েল থেকে পশ্চিম তীর পর্যন্ত এলাকাটি ফিলিস্তিনি ভূখণ্ড হিসেবে পরিচিত ছিল। সংখ্যালঘু ইহুদি এবং সংখ্যাগরিষ্ঠ আরবরা এখানে বাস করত। ফিলিস্তিনি জনগণ এখানে বসবাসকারী আরব ছিল, যেখানে ইহুদিরা বাইরে থেকে এসেছে বলে জানা যায়।

প্যালেস্তাইন ও ইহুদিদের মধ্যে বিরোধ শুরু হয় যখন আন্তর্জাতিক সম্প্রদায় ব্রিটেনকে ইহুদি জনগণের জন্য প্যালেস্তাইনকে 'জাতীয় বাড়ি' হিসেবে প্রতিষ্ঠা করতে বলে। ইহুদিরা বিশ্বাস করত যে এটি তাদের পূর্বপুরুষদের বাড়ি। অন্যদিকে, ফিলিস্তিনি আরবরা এখানে প্যালেস্টাইন নামে একটি নতুন দেশ তৈরি করতে চেয়েছিল। তারা ব্রিটেনের একটি নতুন দেশ গঠনের পদক্ষেপের তীব্র বিরোধিতা করেন। এভাবেই শুরু হয় প্যালেস্তাইন-ইসরাইল বিরোধ।

Read more Articles on
Share this article
click me!