ভারতের চন্দ্রযানের পর, জাপান মহাকাশে ইতিহাস তৈরি করল, মুন স্নাইপারের সফলভাবে চাঁদে অবতরণ

পঞ্চম দেশ হিসেবে চাঁদে অবতরণ করল জাপান। ভারতের সফল চন্দ্রযান মিশনের পর মহাকাশে ইতিহাস সৃষ্টি করেছে জাপান। জাপানের মহাকাশ সংস্থা JAXA জানিয়েছে যে চাঁদের ওপর রিসার্চের জন্য তাদের স্মার্ট ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করেছে।

Parna Sengupta | Published : Jan 19, 2024 4:38 PM IST

জাপানের মুন মিশন স্নাইপার সফলভাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। জাপানের মহাকাশ সংস্থা JAXA গত বছরের ৭ সেপ্টেম্বর চাঁদে তাদের স্নাইপার পাঠিয়েছিল। ৪ মাসেরও বেশি ভ্রমণের পর, এই মুন স্নাইপার একটি স্লিম মিশনের অংশ হিসাবে চাঁদে অবতরণ করেছে। পঞ্চম দেশ হিসেবে চাঁদে অবতরণ করল জাপান। ভারতের সফল চন্দ্রযান মিশনের পর মহাকাশে ইতিহাস সৃষ্টি করেছে জাপান। জাপানের মহাকাশ সংস্থা JAXA জানিয়েছে যে চাঁদের ওপর রিসার্চের জন্য তাদের স্মার্ট ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করেছে।

চাঁদে অবতরণকারী পঞ্চম দেশ জাপান

ভারতের সফল চন্দ্রযান-৩ মিশনের মতোই বর্তমানে গোটা বিশ্বের চোখ জাপানের স্নাইপার মিশনের দিকে স্থির ছিল। আসলে, জাপান স্পেস এজেন্সি অনুসারে, এর অবতরণ প্রক্রিয়া ২০ মিনিট সময় নেয়। আজ জাপানের মিশন সফল হওয়ার সঙ্গে সঙ্গে, এটি ১৯৬৬ সালের পর চাঁদে অবতরণকারী পঞ্চম দেশ হিসেবে স্বীকৃতি পেল। জানা গেছে যে স্নাইপারটি ২৫ ডিসেম্বর চাঁদের কক্ষপথে পৌঁছেছিল এবং তারপর থেকে ক্রমাগত চাঁদের দিকে এগিয়ে চলে।

এই ল্যান্ডারের ওজন ২০০ কেজি। দৈর্ঘ্য ২.৪ মিটার এবং প্রস্থ ২.৭ মিটার। এটি রাডার, লেজার রেঞ্জ ফাইন্ডার এবং ভিশন ভিত্তিক নেভিগেশন সিস্টেম দিয়ে সজ্জিত। এতে স্থাপিত ক্যামেরাগুলো চাঁদে উপস্থিত পাথরের খুব স্পষ্ট ছবি তুলবে। এর পাশাপাশি এতে রয়েছে লুনার এক্সপ্লোরেশন ভেহিকল এবং লুনার রোবট। জাপানের মহাকাশ সংস্থার মতে, পিন পয়েন্ট ল্যান্ডিং প্রযুক্তি চাঁদ ছাড়া অন্য গ্রহে অবতরণের অনুমতি দেবে। স্লিম ল্যান্ডার ১০০ মিটার জুড়ে একটি ল্যান্ডিং সাইটকে লক্ষ্য করবে।

উন্নত প্রযুক্তিতে সজ্জিত স্নাইপার

প্রথম চাঁদ অভিযানে অবতরণের জন্য জাপানের স্নাইপার সবচেয়ে উন্নত প্রযুক্তিতে সজ্জিত। এটি শুধুমাত্র নির্ধারিত স্থানে অবতরণ করেছে, এর অবস্থানের কোন পরিবর্তন হবে না। SLIM একটি লাইটওয়েট রোবোটিক ল্যান্ডার। জানা গেছে, এই মিশনকে মুন স্নাইপারও বলা হচ্ছে। এই মিশনের মূল্য ৮৩১ কোটি টাকারও বেশি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!