অ্যালকোহল এবং সফট ড্রিংকস পান করে প্রতি বছর কোটি কোটি মানুষের মৃত্যু! সতর্ক করল WHO

WHO বিশ্বের বিভিন্ন দেশকে অ্যালকোহল এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয়ের উপর কর বাড়ানোর আহ্বান জানিয়েছে। এ বিষয়ে একটি বিবৃতি জারি করেছে ডব্লিউএইচও। এতে বলা হয়, স্বাস্থ্যের ক্ষতি করে এমন পণ্যের ওপর গড় কর বিশ্বে কম।

Parna Sengupta | Published : Dec 7, 2023 8:21 AM IST

WHO বা World Health Organization বলেছে, সারা বিশ্বে এক কোটি মানুষ অ্যালকোহল ও মিষ্টি জাতীয় পানীয় পানের কারণে মারা যায়। এই হার কমাতে, ডব্লিউএইচও সরকারগুলিকে এই জাতীয় পদার্থের উপর অতিরিক্ত কর আরোপের পরামর্শ দিয়েছে। হু বলেছে যে খুব কম দেশই তাদের নাগরিকদের স্বাস্থ্যের উন্নতির জন্য কর আরোপ করছে।

WHO বিশ্বের বিভিন্ন দেশকে অ্যালকোহল এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয়ের উপর কর বাড়ানোর আহ্বান জানিয়েছে। এ বিষয়ে একটি বিবৃতি জারি করেছে ডব্লিউএইচও। এতে বলা হয়, স্বাস্থ্যের ক্ষতি করে এমন পণ্যের ওপর গড় কর বিশ্বে কম। কর বাড়ানোর ফলে মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটতে পারে। সমস্ত চিনি-মিষ্টি পানীয় এবং অ্যালকোহলযুক্ত পানীয়ের উপর আবগারি কর প্রযোজ্য হওয়া উচিত বলে জানিয়েছে WHO।

মদ্যপানের কারণে প্রতি বছর ২৬ লক্ষ মানুষ মারা যায়

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশ্বে প্রতি বছর ২৬ লাখ মানুষ মদ্যপানের কারণে মারা যায়। অস্বাস্থ্যকর খাবার এবং পানীয় গ্রহণের কারণে ৮০ লাখেরও বেশি মানুষ মারা যায়। অ্যালকোহল এবং চিনিযুক্ত পানীয়ের উপর কর বাড়ানোর ফলে এই মৃত্যু হ্রাস পাবে। এতে শুধু এসব পণ্যের ব্যবহারই কমবে না, বরং স্বাস্থ্যের জন্য ভালো পণ্য তৈরিতে কোম্পানিগুলোকে উৎসাহিত করবে।

সোডার উপর গড় কর ৬.৬ শতাংশ

WHO বলেছে ১০৮টি দেশ অ্যালকোহল এবং চিনিযুক্ত পানীয়ের উপর কিছু কর আরোপ করে। বিশ্বব্যাপী, আবগারি শুল্ক সোডার মূল্যের গড় মাত্র ৬.৬ শতাংশ। এর মধ্যে অর্ধেক দেশ জলের ওপরও কর আরোপ করে। WHO ১৯৪টি সদস্য দেশের জন্য অ্যালকোহল ট্যাক্স নীতি ও প্রশাসন সংক্রান্ত একটি ম্যানুয়াল প্রকাশ করেছে। ন্যূনতম মূল্য নির্ধারণের পাশাপাশি কর আরোপের মাধ্যমে সস্তা মদ পান বন্ধ করা যেতে পারে বলে বলা হয়েছে। এতে মদ্যপানের কারণে মৃত্যু, দুর্ঘটনা ও অপরাধ কমবে। যারা প্রচুর পরিমাণে মদ্যপান করেন তারা মাঝে মাঝে সবচেয়ে সস্তা অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন।

WHO এর মতে, প্রায় ১৪৮টি দেশ অ্যালকোহলের উপর জাতীয় আবগারি শুল্ক আরোপ করে। অন্তত ২২টি দেশে মদ আবগারি শুল্ক থেকে ছাড় পায়। এর মধ্যে বেশিরভাগই ইউরোপীয় অঞ্চলে। আবগারি শুল্ক সবচেয়ে বেশি বিক্রি হওয়া ব্র্যান্ডের বিয়ারের দামের গড়ে ১৭.২ শতাংশ, যেখানে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ব্র্যান্ডের স্পিরিটগুলির জন্য এটি ২৬.৫ শতাংশ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!