সোমালিয়ায় জোড়া গাড়ি বিস্ফোরণে নিহত ১০০, শিক্ষমন্ত্রক লক্ষ্য করে হামলা আল-শাবাবের

গুরুতর বিস্ফোরণে স্তব্ধ সোমালিয়া।সোমালিয়ার শিক্ষা মন্ত্রণালয় ভবনকে লক্ষ্য করে বোমা হামলা। অভিযোগের তীর ইসলামপন্থী গোষ্ঠী আল-শাবাবের দিকে।

Saborni Mitra | Published : Oct 30, 2022 3:03 PM IST

গুরুতর বিস্ফোরণে স্তব্ধ সোমালিয়া।সোমালিয়ার শিক্ষা মন্ত্রণালয় ভবনকে লক্ষ্য করে বোমা হামলা। অভিযোগের তীর ইসলামপন্থী গোষ্ঠী আল-শাবাবের দিকে। রবিবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে জোড়া গাড়ি বিস্ফোরণে চাঞ্চল্য ছড়িয়েছে রাজধানী শহরে। বিস্ফোরণের জেরে এখনো পর্যন্ত নিহতের সংখ্যা ১০০ এবং আহত হয়েছে প্রায় ৩০০ জন।রবিবার একটি অফিসিয়াল বিবৃতিতে সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মোহামুদ বলেন , " হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।"

স্থানীয় গণমাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী , শনিবার বিকেলে সোমালিয়ার শিক্ষা মন্ত্রণালয় ভবনকে লক্ষ্য করে দুটি বোমা হামেলা করা হয়। কে ৫ রাস্তার ধরে অবস্থিত এই মন্ত্রণালয়ে সামনেই দাঁড়িয়ে ছিল দুটি গাড়ি।এই গাড়িগুলিতেই পর পর হয় বোমা বিস্ফোরণ। প্রত্যক্ষদর্শী মন্ত্রণালয়ের এক পাহারাদার জানান যে প্রাথমিকভাবে প্রায় ১২ জনের তৎক্ষণাৎ মৃত্যু হয় সেখানেই। এবং প্রায় ২০ জনকে আহত অবস্থায় চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

বিস্ফোরণের এই ঘটনা এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। ভাইরাল হাওয়া এই ক্লিপটিতে দেখা যাচ্ছে যে বিস্ফোরণের ধোঁয়ায় ছেয়েছে মোগাদিশুর আকাশ - বাতাস। বিল্ডিং এর উপরতলা থেকে যতদূর চোখ যাচ্ছে ততোদূরই দেখা যাচ্ছে শুধু ধোঁয়া।যেন ধোঁয়ার মেঘ গ্রাস করেছে গোটা রাজধানী শহরকে। বিস্ফোরণের শকওয়েভের কারণে আশেপাশের বাড়ির কাঁচের জানালা ভেঙে গেছে। সেই ভাঙা কাঁচ পরে আছে খাটে আর মেঝেতে। বিস্ফোরণের তীব্রতায় লন্ড-ভন্ড হয়ে গেছে আসে পাশের সাজানো আপ্পার্টমেন্টগুলি।

প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ এই হামলার জন্য দায়ী করেছেন ইসলামপন্থী গোষ্ঠী আল-শাবাবকে। আল-শাবাব হলো জঙ্গি -সংগঠন আল-কায়দার একটি শাখা গোষ্ঠী। যারা তাদের উপর হাওয়া অত্যাচারের বিরুদ্ধে বহুদিন ধরেই জেহাদ করছেন সোমালিয়া সরকারের বিরুদ্ধে। প্রেসিডেন্ট হাসানের এই বিবৃতির প্রতিক্রিয়াস্বরূপ তারা তাদের ডি স্বীকার করে নেন। এবং একটি প্রেস রিলিজের মাধ্যমে জানান , ""প্রেসিডেন্ট মেহমুদ। আমাদেরও একসময় গণহত্যা করা হয়েছিল। কোলে সন্তান থাকা মায়েদের , অসুস্থ বাবাদের , লেখাপড়া করা ছাত্রছাত্রীদের , জাতি, ধর্ম , বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সবাইকে হত্যা করা হয়েছিল।পারিবারিক সংগ্রামে জর্জরিত ব্যবসায়ীদেরও নির্দয়ের মতো হত্যা করা হয়েছিল সেদিন। আমরা আমাদের উপর হাওয়া অন্যায়ের প্রতিশোধ নিয়েছি মাত্র। "

Share this article
click me!