‘সামনে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পেছনে চলছে পুতিনকে পদচ্যুত করার ফন্দি’, ফাঁস করল ইউক্রেনের প্রতিরক্ষা দফতর

এক ব্রিটিশ সংবাদমাধ্যম দাবি করেছে যে, বুদানভ আশ্চর্য হয়ে বলেছেন যে, “এটা খুব অদ্ভুত ব্যাপার যে পুতিন এখনও ক্ষমতায় রয়েছেন!

Sahely Sen | Published : Oct 30, 2022 1:37 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই নাকি রাষ্ট্রনায়কের পদ খোয়াবেন ভ্লাদিমির পুতিন এমনটাই দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক। ইউক্রেনের প্রতিরক্ষা সংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল কায়রায়লো বুদানভের বক্তব্য অনুযায়ী, পুতিনকে গদি থেকে সরিয়ে দেওয়ার জন্য রাশিয়ার প্রশাসনিক মহলে নাকি জল্পনা আরও জোরদার হয়েছে, তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়ার কাজ অনেক দূর এগিয়েও গিয়েছে বলে দাবি করেন বুদানভ।

প্রায় ৮ মাস পূর্ণ করে ফেলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার ক্রমাগত হামলার ফলে বেশ বিপর্যস্ত ছোট্ট দেশ ইউক্রেন। কিন্তু, সেই যুদ্ধ জয় করা তো দূর অস্ত, যুদ্ধটি শেষ হওয়ার আগেই নাকি পদ থেকেই সরে যেতে হবে ‘যুদ্ধবাজ’ দেশনেতা ভ্লাদিমির পুতিনকে। ইউক্রেনের তরফে এমনই দাবি করেছেন গোয়েন্দা বিভাগের প্রধান। সেই দেশের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দা বিভাগের মুখ্য কর্তা মেজর জেনারেল বুদানভের দাবি অনুযায়ী, যুদ্ধ যত এগোচ্ছে, রাশিয়ার অন্দরে পুতিনকে গদিচ্যুত করার জন্য প্রশাসনিক মহলের কাজ এবং কথাবার্তাও নাকি গোপনে তত দ্রুতই অগ্রসর হচ্ছে। সেই কাজ সম্পন্ন হয়ে যাবে যুদ্ধ সমাপ্ত হওয়ার অনেক আগেই।

এক ব্রিটিশ সংবাদমাধ্যম দাবি করেছে যে, বুদানভ আশ্চর্য হয়ে বলেছেন যে, “এটা খুব অদ্ভুত ব্যাপার যে পুতিন এখনও ক্ষমতায় রয়েছেন! কিন্তু, এখনই রাশিয়ায় এই নিয়ে চর্চা শুরু হয়ে গেছে যে, পুতিনের উত্তরসূরি কে হতে চলেছেন!” বুদানভ এ-ও জানিয়েছেন যে, নভেম্বরের শেষের দিকেই খেরসন প্রদেশ পুরোপুরি নিজেদের দখলে নিয়ে চলে আসতে পারবে বলে আশাবাদী রয়েছে ইউক্রেন প্রশাসন ও সেনা বিভাগ। ২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াকেও এই উদ্ধার মিশনের সাথে সাথেই উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করছে ও প্রস্তুতি নিচ্ছে জেলেনস্কির দেশ।

বিশ্বের যুদ্ধ পর্যবেক্ষকদের মতে, ২০২২-এর সেপ্টেম্বর মাসের পর থেকে ইউক্রেনের অন্দরে রাশিয়া বিভিন্ন অধিকৃত অঞ্চল ছেড়ে ক্রমশ পিছু হঠতে শুরু করছে। যুদ্ধে শুরুর কয়েক মাস পর থেকেই বার বার পরমাণু যুদ্ধ শুরু করার হুমকি দিয়ে গেছেন রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিন। নিজের ক্ষমতা জাহির করতে এবং প্রতিপক্ষকে ভয় পাওয়াতেই পুতিন এই মরিয়া চেষ্টা করে যাচ্ছেন বলে মনে করছে পর্যবেক্ষকদের একাংশ।

 

আরও পড়ুন-
শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা! সুপ্রিম কোর্টের নির্দেশ ভাঙলেন রাজ্যের বিরোধী দলনেতা?
জগদ্ধাত্রী পুজোতেও সারারাত মিলবে লোকাল ট্রেন, চন্দননগরের আলোকসজ্জা দেখতে আরও বাড়তে পারে যাত্রীদের ভিড়
অক্টোবরের সর্বনিম্ন তাপমাত্রা পেরিয়ে রবিবার সকালেও শীতের আমেজ বঙ্গে, আবহাওয়া দফতরের সাম্প্রতিক রিপোর্ট কী বলছে?

Read more Articles on
Share this article
click me!