Biswanath Patnaik: লন্ডনে জগন্নাথ মন্দির গড়তে আড়াইশো কোটি টাকা দান, চিনে নিন ওড়িশার ধনকুবের বিশ্বনাথ পট্টনায়ককে

রবিবার অক্ষয় তৃতীয়া তিথিতেই একথা ঘোষণা করলেন তিনি। কিন্তু এখন প্রশ্ন কে এই বিশ্বনাথ? কীভাবে এই বিপুল অর্থের মালিক হয়ে উঠলেন তিনি?

Web Desk - ANB | Published : Jun 29, 2023 3:21 PM IST / Updated: Jun 29 2023, 08:53 PM IST

লন্ডলের মাটিতেও এবার হবে জগন্নাথ দেবের মন্দির। সেই উদ্দেশ্যেই আড়াই কোটি পাউন্ড দান করার কথা ঘোষণা করলেন ওড়িশার এক ধনকুবের। ভারতীয় মুদ্রায় টাকার অঙ্কটা দাঁড়ায় প্রায় আড়াইশো কোটি টাকায়। বিশ্বনাথ পট্টনায়ক নামের এই ব্যাক্তি লন্ডনের মাটিতে প্রথম জগন্নাথ মন্দির গড়ার জন্য দান করলেন এই বিপুল পরিমান টাকা। রবিবার অক্ষয় তৃতীয়া তিথিতেই একথা ঘোষণা করলেন তিনি। কিন্তু এখন প্রশ্ন কে এই বিশ্বনাথ? কীভাবে এই বিপুল অর্থের মালিক হয়ে উঠলেন তিনি?

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বিদেশের মাটিতে জগন্নাথ মন্দির গড়ার এই বিপুল পরিমান অর্থ দান ইতিহাসে এই প্রথম। প্রথম এই পদক্ষেপ নিয়ে সংবাদ শিরোনামে বিশ্বনাথ। পিটিআইয়ের সূত্রে জানা যাচ্ছে ব্রিটেনের শ্রীজগন্নাথ সোসাইটি জানিয়েছে পরের বছরই লন্ডনে এই মন্দির তৈরির কাজ শেষ হওয়ার কথা। ব্রিটেনের জগন্নাথ-ভক্তেরাও এই কাজে সম্মিলিতভাবে কাজ করবেন বলে জানাচ্ছে ব্রিটেনের শ্রীজগন্নাথ সোসাইটি। আড়াইশো কোটির মধ্যে ইতিমধ্যেই ৭০ কোটি টাকা আলাদা করে রাখা হয়েছে। লন্ডনে জগন্নাথ মন্দিরের জন্য প্রায় ১৫ একর জমি লাগবে বলেও জানানো হয়েছে। ইতিমধ্যেই জমি চিহ্নিত করা হয়েছে।

ওড়িশার উদ্যোগপতি ধনকুবের বিশ্বনাথ পট্টনায়ক। পড়াশোনা অর্থনীতি নিয়ে। পরে এলএলবি এবং এমবিএও করে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। জীবনের শুরুতে বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করেছেন তিনি। দীর্ঘদিন সফলভাবে কাজ করেছেন ব্যাঙ্কার হিসেবে। ২০০৯ সালে উদ্যোগপতি হিসাবে আত্মপ্রকাশ করেন তিনি। চাকরি ছেড়ে মন দেন নিজের সংস্থা গড়ার কাজে। স্বাস্থ্য পরিষেবা, ভোগ্যপণ্য, ফিনটেক, সৌরশক্তি থেকে শুরু করে স্বর্ণশোধনাগার বা দুবাইয়ে বুলিয়ন ট্রেডিংয়ের ব্যবসা নানা ক্ষেত্রেই পায়ের তলার মাটি শক্ত করেছেন তিনি।

 

Share this article
click me!