হার মানবে খিস্ট্রান-সহ বাকি সব ধর্ম, ২০৭০ সালের মধ্যে ইসলামই হবে বিশ্বের সর্ববৃহৎ ধর্ম, এমনই চাঞ্চল্যকর দাবি এক সমীক্ষায়

গবেষণায় দেখা গিয়েছে ২০৭০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় হবে ইসলাম। আমেরিকার পিউ রিসার্চ সেন্টার বিশ্বের ধর্মের মধ্যে পরিবর্তন বিশ্লেষণ করেছে

Web Desk - ANB | Published : Jun 8, 2023 4:40 AM IST

২০৭০ সালের মধ্যেই বিশ্বের বৃহত্তম ধর্মে পরিণত হবে ইসলাম, এমনই অবাক করা তথ্য উঠে আসছে গবেষণায়। বিশেষজ্ঞরা বলছেন ইসলাম এখন একমাত্র ধর্ম যা বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হারের চেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গবেষণায় দেখা গিয়েছে ২০৭০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় হবে ইসলাম। আমেরিকার পিউ রিসার্চ সেন্টার বিশ্বের ধর্মের মধ্যে পরিবর্তন বিশ্লেষণ করেছে - এবং ভবিষ্যদ্বাণী করেছে যে ২০৫০ সালের মধ্যে ইউরোপের জনসংখ্যার ১০ শতাংশ হবে মুসলিমরা।

এই গবেষণা অনুযায়ী ২০১০ সালে বিশ্বে ১.৬ বিলিয়ন মুসলিম ও ২.১৭ বিলিয়ন খ্রিষ্টান ছিল। কিন্তু বিশেষজ্ঞদের মতে ২০৫০ সালে এই সংখ্যা পৌঁছবে ২.৭৬ বিলিয়ন মিসলিম এবং ২.৯২ বিলিয়ন খ্রিস্টানে। এই বৃদ্ধির হারে, ২০৭০ সাল নাগাদ খ্রিস্টান ধর্মের চেয়ে ইসলামের অনুসারী বেশি হবে বলে দাবি রিসার্চ সংস্থার। এই সংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে পিউ বলেছে, মূলত গড়ে, মুসলমানরা কম বয়সী, এবং তাই শীঘ্রই সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকায় এই বৃদ্ধি।

পিউ-এর তরফ থেকে জানানো হয়েছে,'ইসলামের দ্রুত প্রক্ষিপ্ত বৃদ্ধির পিছনে দুটি প্রধান কারণ রয়েছে এবং উভয়ই সাধারণ জনসংখ্যার সাথে জড়িত। একের জন্য, অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর সদস্যদের তুলনায় মুসলমানদের সন্তান বেশি। সারা বিশ্বে, প্রতিটি মুসলিম মহিলার গড়ে ৩.২ সন্তান রয়েছে, যা অন্য সমস্ত গোষ্ঠীর জন্য ২.৩ এর তুলনায়।' এখানেই শেষ নয়, গবেষণাকারী সংস্থা আরও জানিয়েছে, 'মুসলিমরা সকল প্রধান ধর্মীয় গোষ্ঠীর মধ্যে সর্বকনিষ্ঠ (২০১০ সালে মধ্য বয়স ২৩ বছর বয়সী), অমুসলিমদের মধ্যবর্তী বয়সের চেয়ে সাত বছর ছোট। ফলস্বরূপ, মুসলমানদের একটি বৃহত্তর অংশ ইতিমধ্যেই তাদের জীবনের সেই মুহুর্তে এসেছে, বা শীঘ্রই হবে যখন তারা সন্তান ধারণ করতে শুরু করবে। এটি, উচ্চ প্রজনন হারের সাথে মিলিত, মুসলিম জনসংখ্যা বৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

আরও পড়ুন -

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে ব্যাপক গুলিবর্ষণ, ৪টি হ্যান্ডগান নিয়ে ঢুকে পড়ল ১৯ বছরের তরুণ

প্রশান্ত মহাসাগরে চিনের প্রভাব উপড়ে ফেলতে ভারতের কৌশল কাজ করছে! ড্রাগনের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিল ফিজি

ইউক্রেনের বাঁধ উড়িয়ে দিল রাশিয়া, জলের তলায় বেশ কয়েকটি গ্রাম-সতর্কতা জারি

Share this article
click me!