আবহাওয়ার পরিবর্তন মানুষের মানসিক অবস্থা এবং তাদের নৈতিক মূল্যবোধকে প্রভাবিত করতে পারে

সময় এবং পরিস্থিতি নির্বিশেষে একজন ব্যক্তির নৈতিক মূল্যবোধ স্থিতিশীল থাকে এবং কিন্তু সেটা আংশিকভাবে। বিভিন্ন পরিস্থিতিতে তৈরি হওয়া নির্দিষ্ট চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রেরণার উপর নির্ভর করে নৈতিক মূল্যবোধগুলি পরিবর্তিত হয়।

Parna Sengupta | Published : Oct 13, 2024 11:29 AM IST

আমাদের জীবনে নৈতিক মূল্যবোধ হল সেই নীতি যা একজন ব্যক্তির ভালো-মন্দ এবং সঠিক ও ভুল সম্পর্কে ধারণা নির্ধারণ করে। এগুলি আমাদের পছন্দ-অপছন্দ, রাজনৈতিক মতাদর্শ এবং অন্যান্য অনেক মনোভাব এবং কাজকেও গঠন করে। এটা অনুমান করা যায় যে সময় এবং পরিস্থিতি নির্বিশেষে একজন ব্যক্তির নৈতিক মূল্যবোধ স্থিতিশীল থাকে এবং কিন্তু সেটা আংশিকভাবে। বিভিন্ন পরিস্থিতিতে তৈরি হওয়া নির্দিষ্ট চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রেরণার উপর নির্ভর করে নৈতিক মূল্যবোধগুলি পরিবর্তিত হয়।

ঋতুগুলি কেবল আবহাওয়ার পরিবর্তন করে না, আমাদের চারপাশের পরিবেশের অন্যান্য পরিবর্তন এবং আমাদের জীবনের ছন্দের দ্বারাও চিহ্নিত করা হয়। এর মধ্যে বসন্তে নিজের সঙ্গে কাটানো মুহুর্ত, গ্রীষ্মে পরিবারের সাথে আরও বেশি সময় কাটানো, শরত্কালে উৎসবের প্রস্তুতি নেওয়া বা এমনকি শীতের ছুটির জন্য প্রস্তুতি অন্তর্ভুক্ত থাকতে পারে।

Latest Videos

ফলে আবহাওয়ার পরিবর্তন মানুষের চিন্তাভাবনা, অনুভূতি ও কাজেও পরিবর্তন আনে। অনেকেই জানেন যে আবহাওয়ার পরিবর্তন তাদের মানসিক অবস্থাকেও প্রভাবিত করে, তবে এটি একটি ছোট জিনিস। মনস্তাত্ত্বিক গবেষণায় দেখা গেছে যে আবহাওয়ার পরিবর্তন একজন ব্যক্তির মনোযোগ এবং স্মৃতিশক্তি, উদারতা, রঙের পছন্দ এবং আরও অনেক কিছুকে প্রভাবিত করে। তাই আমাদের সাম্প্রতিক গবেষণায় আমরা জানার চেষ্টা করেছি যে ঋতু পরিবর্তন মানুষের গৃহীত নৈতিক মূল্যবোধকেও প্রভাবিত করে কিনা।

আমরা পাঁচটি মূল নীতি পরীক্ষা করেছি যা আগের গবেষণায় মৌলিক নৈতিক মূল্যবোধ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই নীতিগুলির মধ্যে দুটি হল অন্য লোকেদের আঘাত না করা এবং সব মানুষের সাথে সমান আচরণ করা। এগুলি ব্যক্তিগত অধিকারের সাথে সম্পর্কিত এবং একে 'ব্যক্তিগত' মূল্যবোধ বলা হয়।

অন্য তিনটি নীতি হল নিজের দলের প্রতি অনুগত থাকা, কর্তৃত্বকে সম্মান করা এবং গ্রুপের নিয়ম ও ঐতিহ্য বজায় রাখা। এগুলি গোষ্ঠীর মধ্যে ঐক্যকে উন্নীত করে এবং একে বলা হয় 'আবদ্ধ' মূল্যবোধ।

বেশিরভাগ মানুষ এই সমস্ত মানগুলিকে ধরে রাখে, তবে তারা যে পরিমাণে তাদের অগ্রাধিকার দেয় তার মধ্যে পরিবর্তিত হয় এবং এই অগ্রাধিকারগুলির গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'অনশন করলে কারও ১০ কেজি ওজন বাড়তে পারে না' নাম না করে মমতাকে তীব্র কটাক্ষ শ্রীলেখার | Sreelekha
অনশনরত আরও এক ডাক্তার অসুস্থ! নিয়ে যাওয়া হল সিসিইউ'তে | Junior Doctors Hunger Strike | RG Kar |
ডাক্তারদের 'শিরদাঁড়া'কে ভয় মমতার! 'অসুস্থ হলেও সোজা থাকবে শিরদাঁড়া' বার্তা ডাক্তারদের | RG Kar News
'সরকার টম এন্ড জেরি খেলছে' বিস্ফোরক মহিলা চিকিৎসক | RG Kar Doctors Hunger Strike News | Bangla News
'অনিকেতের টা আসল অনশন, মুখ্যমন্ত্রী তো ক্যাডবেরি স্যান্ডউইচ খেয়ে অনশন করেছিলেন' বিস্ফোরক শুভেন্দু